এনালগ কম্পিউটার কাকে বলে? এর বৈশিষ্ট্য এবং ব্যবহার সম্পর্কে জেনে নিন

এনালগ কম্পিউটার কাকে বলে এবং এনালগ কম্পিউটারের বৈশিষ্ট্য ও ব্যবহার সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি এই পোস্টে। আপনি যদি এনালগ কম্পিউটার সম্পর্কে জানতে আগ্রহী হন, তবে পোস্টটি সম্পূর্ণ পড়ুন। এতে করে, এনালগ কম্পিউটার কি এবং এই কম্পিউটারের কাজ কি ও আমাদের দৈনন্দিন জীবনে আমরা কিভাবে এনালগ কম্পিউটার ব্যবহার করি এসব বিষয়ে জানতে পারবেন।

শতাব্দি পূর্বে আবিস্কার হওয়া এনালগ কম্পিউটার এখনো আমাদের জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে। আপনি প্রতিনিয়ত ব্যবহার করেন কিন্তু জানেন না যে এটি একটি এনালগ কম্পিউটার এমন উদাহরণ অনেক দেয়া যাবে। তো চলুন, এনালগ কম্পিউটার কাকে বলে এবং এর বৈশিষ্ট্য সম্পর্কে জেনে নেয়া যাক।

এনালগ কম্পিউটার কাকে বলে
এনালগ কম্পিউটার কাকে বলে

এনালগ কম্পিউটার কি

পরিবর্তনশীল বৈদ্যুতিক তরঙ্গ দ্বারা পরিচালিত হয় এমন কম্পিউটারই হচ্ছে এনালগ কম্পিউটার। চাপ, তাপ এবং তরল পদার্থ ইত্যাদির পরিবর্তনশীল তথ্যের ভিত্তিতে তৈরি হওয়া বৈদ্যুতিক তরঙ্গকে এনালগ কম্পিউটারের ইনপুট হিসেবে ব্যবহার করা হয়ে থাকে।

এনালগ কম্পিউটার কোনো ইনপুট নেয়ার পর ডিজিটাল কম্পিউটারের মতো সেগুলো সংরক্ষণ করে না, বরং সঙ্গে সঙ্গে আউটপুট দিয়ে দেয়। ইনপুট সংকেত পরিবর্তন হওয়ার সাথে সাথে আউটপুট সংকেতও পরিবর্তন হয়ে থাকে।

এনালগ কম্পিউটার কাকে বলে

যে কম্পিউটার ক্রমাগত ইনপুট নিয়ে সেটির আউটপুট দেয়, গতি, দৈর্ঘ্য, প্রস্থ, চাপ, তাপ ইত্যাদি পরিমাপ করার জন্য ব্যবহার করা হয়ে থাকে, তাকে এনালগ কম্পিউটার বলে। এনালগ কম্পিউটার শতাব্দি আগে আবিস্কার হয়েছে এবং তখন থেকে এই কম্পিউটার আমাদের জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে।

এনালগ কম্পিউটার দিয়ে ইনপুট নিয়ে ডিজিটাল কম্পিউটারে সেগুলো বিশ্লেষণ করা হয়ে থাকে। এক্ষেত্রে, এনালগ কম্পিউটার অনেক গুরুত্বপূর্ণ আমাদের জন্য। যেমন – এনালগ কম্পিউটার দ্বারা আবহাওয়া বা বায়ুর চাপ নির্ণয় করে সেগুলো ইনপুট হিসেবে ডিজিটাল কম্পিউটারে দিয়ে বিভিন্ন রিসার্চ করা হয়ে থাকে।

এনালগ কম্পিউটার আকারে অনেক ছোট থেকে অনেক বড় অব্দি হতে পারে। যেকোনো ইনপুট গ্রহণ করার পর স্টোর না করে সঙ্গে সঙ্গে ইউজারকে আউটপুট দিয়ে থাকে এই কম্পিউটার। এনালগ কম্পিউটার কাকে বলে তা তো জানা হলো, চলুন, এনালগ কম্পিউটারের বৈশিষ্ট্য জেনে নেয়া যাক।

এনালগ কম্পিউটার কত প্রকার ও কি কি

এনালগ কম্পিউটার মূলত তিন ধরণের। আকার-আকৃতি এবং কাজের উপর নির্ভর করে এনালগ কম্পিউটারকে মূলত তিন ভাগে ভাগ করা হয়েছে। এগুলো হচ্ছে –

  • যান্ত্রিক এনালগ কম্পিউটার
  • ইলেকট্রনিক এনালগ কম্পিউটার
  • হাইড্রোলিক এনালগ কম্পিউটার

যান্ত্রিক এনালগ কম্পিউটার

যান্ত্রিক এনালগ কম্পিউটারগুলিতে যান্ত্রিক উপাদান, যেমন লিভার, স্ক্রু এবং গিয়ার ব্যবহার করা হয়। এগুলি প্রাচীনতম ধরনের এনালগ কম্পিউটার।

ইলেকট্রনিক এনালগ কম্পিউটার

ইলেকট্রনিক এনালগ কম্পিউটার হলো সবচেয়ে বেশি ব্যবহৃত ধরনের এনালগ কম্পিউটার। এগুলিতে ইলেকট্রনিক উপাদান, যেমন রেজিস্টর, ক্যাপাসিটর এবং ইনডাক্টর ব্যবহার করা হয়। ইলেকট্রনিক এনালগ কম্পিউটারগুলির মধ্যে সবচেয়ে বিখ্যাত হলো অ্যানালগ ক্যালকুলেটর। অ্যানালগ ক্যালকুলেটরগুলিতে যান্ত্রিক উপাদান ব্যবহার করে গণনা করা হত।

আরও পড়ুন – মিনি কম্পিউটার কাকে বলে? মিনি কম্পিউটারের জনক কে? এর বৈশিষ্ট্য এবং ব্যবহার

অ্যানালগ ক্যালকুলেটরগুলি প্রথম আবিষ্কার করা হয়েছিল ১৭শ শতাব্দীতে। অ্যানালগ ক্যালকুলেটরগুলি ১৯শ শতাব্দীতে খুব জনপ্রিয় হয়ে ওঠে। ২০শ শতাব্দীতে ডিজিটাল ক্যালকুলেটরগুলির আবির্ভাবের সাথে সাথে অ্যানালগ ক্যালকুলেটরগুলির জনপ্রিয়তা হ্রাস পায়। ইলেকট্রনিক এনালগ কম্পিউটারগুলি ডিজিটাল কম্পিউটারের চেয়ে বেশি ব্যয়বহুল এবং জটিল হওয়ায়, বর্তমানে এগুলির ব্যবহার কমে যাচ্ছে।

হাইড্রোলিক এনালগ কম্পিউটার

হাইড্রোলিক এনালগ কম্পিউটার হলো সবচেয়ে কম ব্যবহৃত ধরনের এনালগ কম্পিউটার। এগুলিতে হাইড্রোলিক উপাদান, যেমন পাম্প, ভালভ এবং সিলিন্ডার ব্যবহার করা হয়।

এনালগ কম্পিউটার সাধারণত ডিজিটাল কম্পিউটারের চেয়ে বেশি দ্রুত এবং সঠিকভাবে কাজ করে থাকে। তবে, এগুলি বেশি ব্যয়বহুল এবং জটিল। ডিজিটাল কম্পিউটার বেশিরভাগ ক্ষেত্রেই এনালগ কম্পিউটারকে প্রতিস্থাপন করেছে, তবে কিছু ক্ষেত্রে, এনালগ কম্পিউটার এখনও ডিজিটাল কম্পিউটারের চেয়ে বেশি উপযুক্ত হিসবে বিবেচিত হয়। অনেক ক্ষেত্রে এনালগ কম্পিউটার দিয়ে ডাটা ইনপুট নিয়ে সেগুলো ডিজিটাল কম্পিউটার দিয়ে বিশ্লেষণ করা হয়ে থাকে।

এনালগ কম্পিউটারের বৈশিষ্ট্য

এনালগ কম্পিউটার অনেক কাজে ব্যবহার করা হয়। প্রাচীনকাল থেকে ডিজিটাল কম্পিউটারের যুগে এসেও আমরা এনালগ কম্পিউটার ব্যবহার করছি এই কম্পিউটারের কার্যক্ষমতার কারণে। এনালগ কম্পিউটারের অনেক সুবিধা রয়েছে। এছাড়াও, সুবিধার পাশাপাশি কিছু অসুবিধাও রয়েছে। যার ফলে, এনালগ কম্পিউটারের জায়গা অনেকাংশে ডিজিটাল কম্পিউটার দখল করে নিয়েছে। তো চলুন, এনালগ কম্পিউটার এর বৈশিষ্ট্য জেনে নেয়া যাক।

  • এনালগ কম্পিউটারগুলি শিল্প প্রক্রিয়াগুলিকে নিয়ন্ত্রণ করতে ব্যবহৃত হয়, যেমন রাসায়নিক প্রক্রিয়া, তেল ও গ্যাস উৎপাদন, এবং বিদ্যুৎ উৎপাদন।
  • এনালগ কম্পিউটারগুলি ফোন কল, রেডিও এবং টেলিভিশন সিগন্যালগুলিকে প্রক্রিয়া করতে ব্যবহৃত হয়।
  • এনালগ কম্পিউটারগুলি আবহাওয়ার পূর্বাভাস দিতে ব্যবহৃত হয়।
  • যেকোনো ডাটা ইনপুট নেয়ার পর সঙ্গে সঙ্গে সেটির আউটপুট দিয়ে থাকে।
  • মেমোরির পরিমাণ কম হওয়ায় কোনো তথ্য সংরক্ষণ করে না।
  • এনালগ কম্পিউটারের গতি অনেক বেশি হওয়ার কারণে রিয়েল টাইম ডাটা আউটপুট পাওয়া যায়।
  • একই সাথে অনেক ডেটা গণনা করতে পারে এই কম্পিউটার।
  • এ কম্পিউটার গুলি জটিল কাজ এবং বিভিন্ন গাণিতিক সমস্যা সমাধান করতে পারে।
  • এই ধরনের কম্পিউটার গুলি উচ্চ ক্ষমতা সম্পন্ন হয়ে থাকে।

এনালগ কম্পিউটারের সুবিধা

এনালগ কম্পিউটারের অনেক সুবিধা রয়েছে। এজন্য প্রাচীনকাল থেকে এখন অব্দি এনালগ কম্পিউটারের ব্যবহার দেখা যায়। ডিজিটাল কম্পিউটার এসে এনালগ কম্পিউটারের জনপ্রিয়তা কমিয়ে দেয়ার পরেও, এনালগ কম্পিউটার ব্যবহার করে এখনো অনেক কাজ করা হয়ে থাকে।

এছাড়াও, এনালগ কম্পিউটার ব্যবহার করে ডিজিটাল কম্পিউটারের জন্য ইনপুট নেয়া হয়ে থাকে। তো চলুন, এনালগ কম্পিউটারে সুবিধাসমূহ জেনে নেয়া যাক।

  • যেকোনো ডাটা ইনপুট নেয়ার পর সঙ্গে সঙ্গে সেটির আউটপুট দিয়ে থাকে।
  • একই সাথে অনেক ডেটা গণনা করতে পারে এই কম্পিউটার।
  • এই ধরনের কম্পিউটার গুলি উচ্চ ক্ষমতা সম্পন্ন হয়ে থাকে।
  • এনালগ কম্পিউটারের গতি অনেক বেশি হওয়ার কারণে রিয়েল টাইম ডাটা আউটপুট পাওয়া যায়।

এনালগ কম্পিউটারের অসুবিধা

সুবিধার পাশাপাশি এনালগ কম্পিউটারের কিছু অসুবিধাও রয়েছে। একারণে, ডিজিটাল কম্পিউটার এসে এনালগ কম্পিউটারের জায়গা দখল করে নিয়েছে। তো চলুন, এনালগ কম্পিউটারের অসুবিধাগুলো কি কি দেখে নেয়া যাক।

  • মেমোরির পরিমাণ কম হওয়ায় কোনো তথ্য সংরক্ষণ করে না।
  • এনালগ কম্পিউটার অনেক ব্যয়বহুল।

এনালগ কম্পিউটারের ব্যবহার

প্রাচীনকাল থেকে এখন অব্দি এনালগ কম্পিউটার ব্যবহার হয়ে আসছে। অনেক ক্ষেত্রেই এনালগ কম্পিউটার ব্যবহৃত হয়। এমন কিছু ক্ষেত্রের নাম নিচে উল্লেখ করে দিলাম।

  • নিয়ন্ত্রণ ব্যবস্থায়
  • অডিও এবং ভিডিও প্রক্রিয়াকরণে
  • টেলিযোগাযোগে
  • চিকিৎসা বিজ্ঞানে
  • আবহাওয়াবিদ্যায়
  • মহাকাশ গবেষণায়

আমাদের শেষ কথা

ফেরদাউস একাডেমির আজকের এই পোস্টে আপনাদের সাথে এনালগ কম্পিউটার কাকে বলে এবং এনালগ কম্পিউটার বিষয়ক আরও অনেক তথ্য তুলে ধরেছি। আপনি যদি এনালগ কম্পিউটার বিষয়ক এই পোস্টটি সম্পূর্ণ পড়ে থাকেন, তবে আশা করছি এনালগ কম্পিউটার সম্পর্কে সকল তথ্য জানতে পেরেছেন। এমন আরও তথ্যমূলক ব্লগ পড়তে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

Leave a Comment