মনিটর কি । মনিটর কাকে বলে । মনিটরের কাজ কি

পেনড্রাইভ কি-পেনড্রাইভ কি ধরনের ডিভাইস

মনিটর কি -মনিটর কাকে বলে-মনিটরের কাজ কি- আমরা যারা  কম্পিউটার বা ল্যাপটপ ব্যবহার করি তারা সকলেই কম বেশি মনিটর ‍সম্পর্কে জানি। মনিটর কম্পিউটারের একটি গুরুত্বপূর্ণ আউটপুট ডিভাইস যার সাহায্যে আমরা কম্পিউটারের যাবতীয় কার্যক্রম ফলাফল আকারে দেখতে পারি, যেমন: কম্পিউটারে তৈরিকৃ্ত নথিপত্র, ছবি, অডিও, ভিডিও, গেম, ইত্যাদি।

আজকের পোষ্টে আমরা জানব মনিটর কি, মনিটর কাকে বলে, মনিটর কত প্রকার ও কি কি, মনিটর কি ধরনের ডিভাইস,  মনিটরের কাজ কি  ইত্যাদি মনিটর সম্পর্কিত যাবতীয় বিষয়াদি নিয়ে। তো চলুন শুরু করা  যাক-

মনিটর-কি-মনিটরের-কাজ-কি

মনিটর কি?

মনিটর হল একটি ইলেকট্রনিক ডিভাইস যা কোন প্রক্রিয়া বা পরিবেশের অবস্থা প্রদর্শন করতে সক্ষম। কম্পিউটারের ক্ষেত্রে, মনিটর হলো প্রিন্টারের মতো একটি আউটপুট ডিভাইস যা গ্রাফিক্যাল ইউজার ইন্টারফেস (GUI) প্রদর্শন করে। এটি সাধারণত ডেস্কটপ কম্পিউটারের একটি অপরিহার্য অংগ। এছাড়া ল্যাপটপ, ট্যাবলেট এবং স্মার্টফোনগুলিতেও মনিটর ব্যবহৃত হয়।

মনিটর হলো মূলত কম্পিউটার বা টিভি ব্যবহার করার সময়  তার যে স্কিন বা পর্দা থাকে সেটাই হলো  মনিটর। যার মাধ্যমে  বিভিন্ন টেক্সট, ছবি, ভিডিও, গেম, ওয়েবসাইট, অ্যাপ্লিকেশন ইত্যাদি দেখা যায়। মনিটর বিভিন্ন আকার, আকৃতি এবং প্রযুক্তি ব্যবহার করে তৈরি করা হয়।

মনিটর কাকে বলে?

মনিটর হলো প্রিন্টারের ন্যায় কম্পিউটারের একটি আউটপুট ডিভাইস যা তার দিয়ে সিপিইউ সাথে সংযুক্ত থাকে। মনিটরের মাধ্যমে আমরা CPU এর অভ্যন্তরে চলমান প্রোগ্রামটি দেখতে পারি। তাহলে এক কথায় আমরা বলতে পারি মনিটর হলো একটি আউটপুট ইলেকট্রনিক ডিভাইস যার সাহায্যে আমরা কম্পিউটার, ল্যাপটপ, ট্যাবলেট এবং স্মার্টফোন এর যাবতীয় কার্যক্রম প্রদর্শন করতে পারি।

মনিটর কত প্রকার ও কি কি?

বন্ধুরা  এখন আমরা জানব মনিটর কত প্রকার ও কি কি ‍সেই ‍সম্পর্কে। তো চলুন দেখি মনিটর কত প্রকার ও কি কি:

মূলত মনিটর ০৩ (তিন) প্রকার। সেগুলো হলো:

  • সিআরটি (CRT) মনিটর।
  • এলসিডি (LCD) মনিটর।
  • এলইডি (LED) মনিটর।

সিআরটি (CRT) মনিটর:

সিআরটি (CRT) যার ফুল ফর্ম হলো ক্যাথোড রে টিউব। এই মনিটরগুলো পুরনো প্রযুক্তির মনিটর। দামে সস্তা হওয়ায় এখনো কিছু কিছু মানুষ এই ধরনের মনিটর ব্যবহার করে। এই প্রযুক্তির মনিটরের ভিতরেই মূলত কিছু টিউব থাকে এবং সেই টিউব থেকে বিভিন্ন রাসায়নিক (যেমন: ফসফরাস) রশ্মি বের করার মাধ্যমে মনিটরের স্ক্রিনে বিভিন্ন ছবি, টেক্সট ইত্যাদি দেখায়। টিউব গুলো মূলত মৌলিক তিনটি রঙের (যেমন: লাল, নীল এবং সবুজ) দ্বারা তৈরি হয়। এই তিনটি মৌলিক রং বিভিন্ন ইনপুট অনুসারে বিভিন্ন রং ধারণ করে প্রদর্শন করে। এই প্রযুক্তির মনিটরে বিদ্যুৎ খরচ বেশি হয়।

সিআরটি (CRT) মনিটর বৈশিষ্ট্য

CRT (Cathode Ray Tube) মনিটর এক সময় কম্পিউটার এবং টিভির জন্য সবচেয়ে জনপ্রিয় প্রদর্শন প্রযুক্তি ছিল সিআরটি মনিটরের কিছু উল্লেখযোগ্য বৈশিষ্ট্য নিচে তুলে ধরা হলো:

  • সিআরটি মনিটর সাধারণত LCD বা LED মনিটরের চেয়ে বড় এবং ভারী হয়। ১৫ ইঞ্চি মনিটরের জন্য গভীরতা ৫০ সেন্টিমিটারের কাছাকাছি হতে পারে।
  • সিআরটি মনিটরে একটি ভ্যাকুয়াম টিউব ব্যবহার করা হয় যা ইলেকট্রনগুলিকে একটি ফসফর স্ক্রিনের দিকে প্রেরণ করে, যেখানে তারা আলো তৈরি করে। এই প্রযুক্তি তীব্র রঙ এবং উচ্চ কনট্রাস্ট অনুপাত তৈরি করতে পারে।
  • CRT মনিটর সাধারণত LCD বা LED মনিটরের তুলনায় কম দামে পাওয়া যায়। CRT মনিটরগুলিতে দ্রুত রিফ্রেশ রেট থাকে, যা গেমিং এবং ভিডিও দেখার জন্য সুবিধা। CRT মনিটরগুলিতে কালো রঙের গভীর স্তর থাকে, যা উচ্চ কনট্রাস্ট অনুপাত তৈরি করে।
  • CRT মনিটর ব্যবহার করলে LCD বা LED মনিটরের তুলনায় বেশি বিদ্যুৎ খরচ হয়।
  • CRT মনিটরগুলি ঘরে চালালে ঘরে তাপ উৎপন্ন হয়, যা ঘরকে উষ্ণ করতে পারে।
  • CRT মনিটরগুলি বিকিরণ নির্গত করে, যা দীর্ঘমেয়াদী স্বাস্থ্যের ঝুঁকি তৈরি করতে পারে।
  • CRT মনিটরগুলি LCD বা LED মনিটরের তুলনায় কম টেকসই।

বর্তমানে, CRT মনিটরগুলি অধিকাংশ ক্ষেত্রেই LCD বা LED মনিটর দ্বারা প্রতিস্থাপিত হয়েছে। LCD এবং LED মনিটরগুলি পাতলা, হালকা, কম বিদ্যুৎ ব্যবহার করে এবং কম তাপ উৎপন্ন করে বিধায় অধিকাংশ মানুষ CRT মনিটরের পরিবর্তে LCD এবং LED মনিটর ক্রয়ের দিকে ঝুকছে।

আরও পড়ুন: মাউস কি-মাউস কি ধরনের ডিভাইস

এলসিডি (LCD)মনিটর:

এলসিডি এর পূর্ণরূপ হলো লিকুইড ক্রাইস্টেল ডিসপ্লে। এই প্রযুক্তির মনিটরে এক ধরনের ডিসপ্লে ইউনিট ব্যবহৃত হয়, যাতে লিকুইড ক্রাইস্টেল নামক এক ধরনের রাসায়নিক পদার্থ থাকে। লিকুইড ক্রাইস্টেলের সেলগুলো মনিটরের বিভিন্ন জায়গায় বসানো থাকে, যখন এই সেলগুলোর মধ্য দিয়ে বিদ্যুৎ প্রবাহিত হয় তখন এটা মধ্যে আলো জলে। মনিটরের প্রসেসর যে অনুযায়ী কমান্ড দেয়, সেই অনুযায়ী এর সেল গুলোর মধ্য দিয়ে আলোর প্রবাহিত হয় এবং আমরা স্ক্রিনে বিভিন্ন ছবি দেখতে পাই। সিআরটি মনিটরের চেয়ে এলসিডি মনিটরে বিদ্যুৎ খরচ কম হয়।

এলসিডি (LCD) মনিটরের বৈশিষ্ট্য:

LCD (Liquid Crystal Display) মনিটর হলো এমন এক ধরণের ইলেকট্রনিক ডিসপ্লে ডিভাইস যা তরল স্ফটিক ব্যবহার করে ছবি তৈরি করে। এলসিডি মনিটরের কিছু উল্লেখযোগ্য বৈশিষ্ট্য নিন্মরুপ:

  • এলসিডি মনিটর CRT মনিটরের চেয়ে অনেক পাতলা এবং হালকা। ১৫ ইঞ্চি মনিটরের জন্য গভীরতা মাত্র কয়েক সেন্টিমিটার হতে পারে।
  • এলসিডি মনিটরগুলিতে দুটি পোলারাইজড কাচের প্লেট থাকে যার মাঝখানে তরল স্ফটিকের একটি স্তর থাকে। যখন বিদ্যুৎ ‍সংযোগ দেয়া হয়, তখন তরল স্ফটিকগুলি পোলারাইজড আলোকে প্রবেশ করতে দেয় বা ব্লক করে, যার ফলে ছবি তৈরি হয়।
  • LCD মনিটর CRT মনিটরের তুলনায় কম বিদ্যুৎ ব্যবহার হয় ফলে LCD মনিটরগুলি তাপ উৎপন্ন করে না  এবং কম বিকিরণ নির্গত করে।
  • LCD মনিটরগুলি CRT মনিটরের তুলনায় বেশি টেকসই এবং বিভিন্ন সাইজে পাওয়া যায়।
  • এলসিডি মনিটর CRT মনিটরের চেয়ে বেশি দামী হয়।
  • কিছু  কিছু এলসিডি মনিটরে রিফ্রেশ রেট ধীর হতে পারে, যা গেমিংয়ের জন্য উপযুক্ত নাও হতে পারে। তাছাড়া কিছু কিছু এলসিডি মনিটরে কালো রঙের গভীর স্তর কম থাকে, যা কম কনট্রাস্ট অনুপাত তৈরি করে।

বর্তমানে, এলসিডি মনিটরগুলি কম্পিউটার এবং ল্যাপটপের জন্য সবচেয়ে জনপ্রিয় প্রদর্শন প্রযুক্তি। তাদের পাতলা নকশা, কম বিদ্যুৎ ব্যবহার এবং কম বিকিরণ নির্গমনের কারণে এলসিডি মনিটরগুলির জনপ্রিয়তার মূল কারণ।

সিআরটি (CRT) এবংএলসিডি (LCD) মনিটরের মধ্যে পার্থক্য

সিআরটি (CRT) মনিটর

এলসিডি (LCD) মনিটরের

সিআরটি মনিটর সাধারণত LCD বা LED মনিটরের চেয়ে বড় এবং ভারী হয়। LCD মনিটরগুলি সিআরটি মনিটরের তুলনায় পাতলা এবং হালকা হয়।
সিআরটি মনিটরে একটি ভ্যাকুয়াম টিউব ব্যবহার করা হয় যা ইলেকট্রনগুলিকে একটি ফসফর স্ক্রিনের দিকে প্রেরণ করে, যেখানে তারা আলো তৈরি করে। যার ফলে মনিটরে ছবি দেখা যায়। এএলসিডি মনিটরগুলিতে দুটি পোলারাইজড কাচের প্লেট থাকে যার মাঝখানে তরল স্ফটিকের একটি স্তর থাকে। যখন বিদ্যুৎ ‍সংযোগ দেয়া হয়, তখন তরল স্ফটিকগুলি পোলারাইজড আলোকে প্রবেশ করতে দেয় বা ব্লক করে, যার ফলে ছবি তৈরি হয়।
CRT মনিটর সাধারণত LCD মনিটরের তুলনায় কম দামে পাওয়া যায়। এলসিডি মনিটর CRT মনিটরের চেয়ে বেশি দামী হয়।
CRT মনিটর ব্যবহার করলে LCD মনিটরের তুলনায়  বিদ্যুৎ খরচ বেশি হয়। LCD মনিটর ব্যবহার করলে বিদ্যুৎ খরচ কম হয়।
CRT মনিটরগুলি বিকিরণ নির্গত করে, যা দীর্ঘমেয়াদী স্বাস্থ্যের ঝুঁকি তৈরি করতে পারে। LCD মনিটরগুলি কম বিকিরণ নির্গত করে ফলে স্বাস্থ্যের ঝুঁকিও কম।

 

এলইডি (LED) মনিটর:

এলইডি যার পূর্ণরূপ হলো লাইট ইমিটিং ডায়োড। এলইডি মনিটরের ডিসপ্লে হচ্ছে এলসিডি ডিসপ্লের আপডেট ভার্সন। এটি এলসিডি ডিসপ্লের মতই কাজ করে, তবে এর ব্যাকলাইট এর ধরন আলাদা। এই মনিটরের ব্যাক লাইট এর মধ্যে ছোট ছোট আলাদা আলাদা লাইট লাগানো থাকে। যে লাইট গুলো মনিটরের প্রসেসরে কমান্ড অনুযায়ী জলে এবং নিভে। ফলে এই ধরনের মনিটরে এলসিডি মনিটরের তুলনায় ৪০ শতাংশ বিদ্যুৎ কম খরচ হয়।

এলইডি (LED) মনিটরের বৈশিষ্ট্য:

এলইডি (LED) মনিটর হল এমন এক ধরণের ইলেকট্রনিক ডিসপ্লে ডিভাইস যা ছবি তৈরি করতে LED (Light Emitting Diode) ব্যবহার করে। এলইডি মনিটরের কিছু উল্লেখযোগ্য বৈশিষ্ট্য নিন্মে তুলে ধরা হলো:

  • এলইডি মনিটর LCD মনিটরের মতোই পাতলা এবং হালকা। ১৫ ইঞ্চি মনিটরের জন্য গভীরতা মাত্র কয়েক সেন্টিমিটার হতে পারে।
  • এলইডি মনিটরগুলিতে LED ব্যাকলাইট ব্যবহার করে যা LCD প্যানেলে আলো প্রদান করে।
  • এটি LCD মনিটরের ব্যাকলাইটে ব্যবহৃত CCFL (Cold Cathode Fluorescent Lamp) এর তুলনায় আরও শক্তি-দক্ষ এবং দীর্ঘস্থায়ী।
  • এলইডি মনিটর LCD মনিটরের তুলনায় কম বিদ্যুৎ ব্যবহার করে।
  • এলইডি মনিটরগুলি তাপ কম উৎপন্ন করে এবং দীর্ঘস্থায়ী।
  • এলইডি মনিটর বিভিন্ন আকারে পাওয়া যায়।
  • এলইডি মনিটর LCD মনিটরের তুলনায় বেশি দামি হতে পারে।
  • কিছু এলইডি মনিটরে “কালো” রঙের স্তর সত্যিকারের কালো নাও হতে পারে, যা কিছু ব্যবহারকারীর জন্য সমস্যা হতে পারে।

বর্তমানে, এলইডি মনিটরগুলি কম্পিউটার, ল্যাপটপ এবং টিভির জন্য সবচেয়ে জনপ্রিয় প্রদর্শন প্রযুক্তি। তাদের পাতলা নকশা, কম বিদ্যুৎ ব্যবহার, দীর্ঘ জীবনকাল এবং উচ্চ চিত্রের মানের কারণে এলইডি মনিটরগুলি জনপ্রিয়।

মনিটর কি ধরনের ডিভাইস

মনিটর হলো এক ধরণের আউটপুট ডিভাইস যা ইলেকট্রনিক ডিভাইস, যেমন কম্পিউটার, ল্যাপটপ, স্মার্টফোন, ট্যাবলেট ইত্যাদির প্রক্রিয়াকরণের ফলাফল প্রদর্শন করে। মনিটর বিভিন্ন ধরণের তথ্য প্রদর্শন করতে পারে, যেমন: টেক্সট, ছবি, ভিডিও, গেম, ওয়েবসাইট, অ্যাপ্লিকেশন ইত্যাদি।

মনিটরের কাজ কি?

মনিটরের প্রধান কাজ হলো কম্পিউটার, ল্যাপটপ, স্মার্টফোন, ট্যাবলেট ইত্যাদির প্রক্রিয়াকরণের ফলাফল প্রদর্শন করা। মনিটর বিভিন্ন ধরণের তথ্য প্রদর্শন করতে পারে। যেমন:

  • পাঠ্য: আপনি যে লেখা টাইপ করেন, ওয়েবসাইটের পাঠ্য, ডকুমেন্টের বিষয়বস্তু সবকিছুই মনিটরের মাধ্যমে দেখা যায়।
  • ছবি: মনিটর আপনাকে যেকোনো ধরণের ছবি প্রদর্শন করায় যেমন: ডেস্কটপ ওয়ালপেপার, ছবি, গ্রাফ, চার্ট ইত্যাদি ।
  • ভিডিও: মনিটর চলমান চিত্র উপভোগ করতে দেয় যেমন: ইউটিউব ভিডিও, মুভি, গেম ইত্যাদি ।
  • অ্যাপ্লিকেশন: আপনি যেকোনো অ্যাপ্লিকেশন ব্যবহার করার সময়, তার ইন্টারফেস এবং কাজগুলি মনিটরে প্রদর্শিত হয়।
  • ইন্টারনেট: আপনি যখন ওয়েব ব্রাউজ করেন, তখন ওয়েবসাইটগুলি মনিটরে প্রদর্শিত হয়।

আশাকরি মনিটরের কাজগুলো সম্পর্কে জানতে পেরেছেন।

মনিটর কেনার আগে কি কি বিষয় খেয়াল করা উচিত?

মনিটর নির্বাচন করার সময় নিন্মেবর্নিত বিষয়গুলো বিবেচনা করা উচিত:

  • আকার: মনিটরের আকার ইঞ্চিতে পরিমাপ করা হয়। ডেস্কটপ কম্পিউটারের জন্য, ১৯ থেকে ২৭ ইঞ্চির মধ্যে মনিটর কিনলে ভাল হয়।
  • রেজোলিউশন: রেজোলিউশন হল মনিটরে প্রদর্শিত পিক্সেলের সংখ্যা। উচ্চতর রেজোলিউশন, ছবিটি তীক্ষ্ণ হবে।
  • প্রযুক্তি: CRT, LCD এবং LED মনিটরের মধ্যে পার্থক্য সম্পর্কে আমি পূর্বে উল্লেখ করেছি। সেখান থেকে ‍আপনার পছন্দের মনিটরটি খুঁজে নিতে পারেন।
  • রিফ্রেশ রেট: রিফ্রেশ রেট হল প্রতি সেকেন্ডে মনিটরের ইমেজ পুনরায় তৈরি করার সংখ্যা। উচ্চতর রিফ্রেশ রেট, ভিডিও গেম খেলার জন্য মনিটরটি আরও ভাল হবে।
  • দাম: মনিটরের দাম আকার, রেজোলিউশন, প্রযুক্তি এবং ব্র্যান্ডের উপর নির্ভর করে।

মনিটর ছাড়াও, আপনার কম্পিউটারে মনিটর সংযুক্ত করার জন্য একটি ভিডিও কেবলের প্রয়োজন হবে। সাধারণ ভিডিও কেবলের ধরণের মধ্যে রয়েছে VGA, DVI এবং HDMI।

মনিটর সম্পর্কে প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন (FAQ):

প্রশ্ন: মনিটর কি?

উত্তর: মনিটর হলো এক ধরণের ইলেকট্রনিক ডিভাইস যা কম্পিউটার, ল্যাপটপ, স্মার্টফোন, ট্যাবলেট ইত্যাদির প্রক্রিয়াকরণের ফলাফল প্রদর্শন করে।

প্রশ্ন: মনিটর এর অপর নাম কী?
উত্তর:  কম্পিউটার মনিটরের আরেকটি নাম হল স্ক্রিন, ডিসপ্লে, ভিজ্যুয়াল ডিসপ্লে ইউনিট, ভিডিও ডিসপ্লে, ভিডিও ডিসপ্লে টার্মিনাল ইত্যাদি।

আরও পড়ুন: কম্পিউটার কাকে বলে কত প্রকার ও কি কি

প্রশ্ন: মনিটর কে আবিষ্কার করেন?
উত্তর: ১৮৯৭ সালে কার্ল ফার্দিনান্দ ব্রাউন ক্যাথোড-রে টিউব (সিআরটি) মনিটর আবিস্কার করেন। কার্ল ফার্দিনান্দ ব্রাউন এর যুগান্তকারী আবিষ্কারের কারণে তাকে মনিটরের জনক হিসাবে আখ্যায়িত করা হয়েছে।

প্রশ্ন: মনিটর কি কি প্রদর্শন করে?

উত্তর: মনিটর বিভিন্ন ধরণের তথ্য প্রদর্শন করতে পারে, যেমন:

  • পাঠ্য
  • ছবি
  • ভিডিও
  • গেম
  • ওয়েবসাইট
  • অ্যাপ্লিকেশন

প্রশ্ন: কি কি ধরণের মনিটর আছে?

উত্তর কিছু সাধারণ মনিটর প্রযুক্তির মধ্যে রয়েছে:

  • CRT (ক্যাথোড রে টিউব): CRT মনিটরগুলি পুরানো প্রযুক্তি ব্যবহার করে, তবে এখনও কিছু লোকেরা এগুলি ব্যবহার করে কারণ এগুলি সাধারণত LCD মনিটরের চেয়ে সস্তা।
  • LCD (লিমিটেড-সিকোয়েন্স ডায়োড): LCD মনিটরগুলি CRT মনিটরের চেয়ে পাতলা এবং হালকা, এবং এগুলি কম বিদ্যুৎ ব্যবহার করে।
  • LED (লাইট-এমিটিং ডায়োড): LED মনিটরগুলি LCD মনিটরের মতো, তবে এগুলি আরও উজ্জ্বল, শক্তিশালী ও দক্ষ।

মনিটর সম্পর্কে আরও জানতে, আপনি নিম্নলিখিত ওয়েবসাইটগুলি দেখতে পারেন:

মনিটর কি। মনিটরের কাজ কি- শেষ কথা

বন্ধুরা আজকের পোস্টে আমি আপনাদেরকে শুরু থেকে শেষ পর্যন্ত মনিটর কি, মনিটর কত প্রকার ও কি কি, মনিটর কি ধরনের ডিভাইস, মনিটর কে আবিস্কার করেন, মনিটর কাজ কি  ইত্যাদি মনিটর ‍সম্পর্কে সকল  ধরনের তথ্য দেওয়ার চেষ্টা করেছি। আশা করি মনিটর সম্পর্কে যাবতীয় তথ্যাদি আমাদের আজকের পোষ্টে পেয়ে যাবেন। আমাদের এই ওয়েবসাইটে বিভিন্ন ধরনের তথ্যমূলক ‍আর্টিকেল প্রকাশ করা হয়ে থাকে নিয়মিত। আপনারা যারা এই ধরনের আর্টিকেল নিয়মিত পড়তে চান তারা আমাদের এই ওয়েবসাইটটি ফলো করতে পারেন। আশাকরি বিভিন্ন ইনফরমেটিভ বা তথ্যমূলক আর্টিকেল পড়তে পারবেন প্রতিনিয়ত। এতক্ষণ সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। আল্লাহ হাফেজ।।

আরও পড়ুন:

মাউস কি? মাউস কি ধরনের ডিভাইস
পেনড্রাইভ কি? পেনড্রাইভ কি ধরনের ডিভাইস
প্রিন্টার কি? প্রিন্টার কত প্রকার ও কি কি
কম্পিউটারের মূল অংশ কয়টি ও কি কি

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন:

Leave a Comment