থাইরয়েড নরমাল কত পয়েন্ট জেনে নিন

থাইরয়েড নরমাল কত পয়েন্ট থাকলে তা কোনো চিন্তার কারণ হবে না এ সম্পর্কে অনেকের তেমন ধারণা নেই। অনেকেই তো জানেন না যে থাইরয়েড কী এবং থাইরয়েড কেন হয়। আজকের এই পোস্টে আপনাদের সাথে থাইরয়েড নরমাল কত পয়েন্ট থাকলে তা আমাদের জন্য ভালো এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো। আপনি যদি থাইরয়েড এর রোগী হয়ে থাকেন কিংবা থাইরয়েড থেকে বেঁচে থাকতে চান, তবে থাইরয়েড সম্পর্কে বিস্তারিত জানতে হবে।

ঘরোয়া পদ্ধতিতে থাইরয়েড কমানোর উপায়, থাইরয়েড কি ভালো হয়, এসব বিষয়ে ইতোমধ্যে কিছু কন্টেন্ট রয়েছে আমাদের ওয়েবসাইটে। আপনি যদি থাইরয়েড সম্পর্কে না জেনে থাকেন, তবে এগুলো পড়ে আসতে পারেন। তো চলুন, থাইরয়েড নরমাল কত পয়েন্ট জেনে নেয়া যাক।

থাইরয়েড নরমাল কত
থাইরয়েড নরমাল কত

থাইরয়েড কী

থাইওয়েড গ্রন্থি বা থাইরয়েড হল গ্রীবাতে অবস্থিত দুইটি লোব দ্বারা গঠিত একটি অন্তঃক্ষরা গ্রন্থি। থাইরয়েড হল একটি প্রজাপতির আকৃতির গ্রন্থি যা ঘাড়ের শ্বাসনালীর (বায়ুপ্রবাহ) সামনে থাকে। থাইরয়েড গ্রন্থি শরীরে থাইরয়েড হরমোনের প্রধান উৎস। থাইরয়েড গ্রন্থি থেকে থাইরয়েড হরমোন নিঃসৃত হয়। সাধারণত এই হরমোনের নিঃসরণ মাত্রা কম অথবা বেশি হলে থাইরয়েডে নানা সমস্যা বা ব্যাধির দেখা দেয়। তাই থাইরয়েড নরমাল কত তা জানা অতীব প্রয়োজনীয়।

Read more: Infertility Specialist in Dhaka Dr. MD Rafiqul Islam Bhuiyan

থাইরয়েড হরমোন দু’প্রকার T3 ও T4। T3 বলতে ট্রাই-আয়োডোথাইরোনিন এবং T4 বলতে থাইরক্সিন কে বুঝায়। আমাদের দেহে রক্তের সাথে এটি নির্দিষ্ট পরিমাণে মিশ্রিত থাকে। মানব রক্তে T4 ও T3 এর অনুপাত ১৪:১ থেকে ২০:১ এর মধ্যে। এরা সাধারণত আয়োডিন দ্বারা গঠিত। মানব দেহে আয়োডিনের অভাব দেখা গেলে T3 এবং T4 এর উৎপাদন কমে যায়। ফলাফলস্বরূপ থাইরয়েড গ্রন্থি ফুলে গিয়ে গলগন্ড সৃষ্টি হয়। এছাড়াও রক্তে থাইরয়েড হরমোনের পরিমাণ কমে গেলে হাইপোথাইরয়েডিজম এবং বৃদ্ধি পেলে হাইপারথাইরয়েডিজম বা থাইরোটক্সিকোসিস হয়।

থাইরয়েড কমানোর উপায়

থাইরয়েড এর সমস্যা হওয়ার পূর্বেই থাইরয়েড কমানোর উপায় অবলম্বন করে আমরা অনেক সহজেই থাইরয়েড এর সমস্যা থেকে রেহাই পেতে পারি। এজন্য ডাক্তারের কাছেও যেতে হবে না। কারণ, ঘরোয়া কিছু পদ্ধতি অবলম্বন করলে থাইরয়েড থেকে মুক্তি পাওয়া যায় চিরতরের জন্য। তো চলুন, থাইরয়েড কমানোর উপায়গুলো কী কী জেনে নেয়া যাক।

থাইরয়েড কমানোর জন্য মূলত আমাদের কিছু খাবার খেতে হবে। প্রতিদিনের খাবারের তালিকায় এসব খাবার রাখলে থাইরয়েড থেকে মুক্তি পাওয়া সম্ভব। প্রতিনিয়ত খাই, কিন্তু অনেকেই জানি না যে এসব খাবার খেলে থাইরয়েড থেকে মুক্তি পাওয়া সম্ভব। তো চলুন, কী কী খাবার খেলে থাইরয়েড প্রতিরোধ করা সম্ভব জেনে নেয়া যাক।

  • ডাঁটা
  • আদা
  • জিরে
  • ধনে

উপরোক্ত খাবারগুলো খেলে থাইরয়েড থেকে মুক্তি পাওয়া সম্ভব। শুধু নিলাম আর খেয়ে ফেললাম, এভাবে করে কিন্তু থাইরয়েড এর প্রতিরোধ করা সম্ভব হবে না। নির্দিষ্ট নিয়ম অনুসরণ করে উপরোক্ত খাবারগুলো খেতে হবে।

থাইরয়েড নরমাল কত

আমরা এতক্ষন থাইরয়েড কি? এর প্রকারভেদ কত প্রকার? সম্পর্কে আলোচনা করলাম। এখন আমরা আলোচনা করবো থাইরয়েড নরমাল কত? থাইরয়েড আমাদের দেহের একটি গুরুত্বপূর্ণ গ্রন্থি। এটির প্রক্রিয়ায় কোনো প্রকার ব্যাঘাত ঘটলে নানা রোগের আশঙ্কা সৃষ্টি হয়। যেমন: গলগণ্ড কিংবা গর্ভকালীন নানা সমস্যা সৃষ্টি করে। তাই থাইরয়েডের সঠিক মাত্রা সম্পর্কে অবহিত হওয়া অত্যন্ত জরুরি।

থাইরয়েড নরমাল পয়েন্ট

থাইরয়েড নরমাল পয়েন্ট কত তা অনেকেই জানেন না। যারা থাইরয়েড এর রোগী ইভেন তারাও জানেন না যে, থাইরয়েড এর কত পয়েন্ট হলে তা নরমাল হিসেবে চিহ্নিত করা হয়ে থাকে। তাই, আপনাদের জন্য নিচে থাইরয়েড এর পয়েন্ট তালিকা উল্লেখ করে দিয়েছি। নিচে তাকালে লক্ষ করবেন কত পয়েন্ট হলে থাইরয়েডকে নরমাল বলা যায়।

TSH (থাইরয়েড স্টিমুলেটিং হরমোন) – 0.4-4.0

mIU/L

T4 (থাইরয়েড হরমোন থাইরক্সিন) 5.0-12.0

µg/dL

T3 (থাইরয়েড হরমোন ট্রাইইডোথাইরনিন) – 80-200

ng/dL

উপরোক্ত এই হরমোনগুলো মেটাবলিক রেট প্রোটিন সিন্থেসিসকে প্রভাবিত করে। থাইরয়েড হরমোনের মধ্যে ট্রাইডোথাইরোনাইন (T3) ও থাইরক্সিন (T4) আয়োডিন ও টাইরোসিন দ্বারা গঠিত হয়।থাইরয়েড ক্যালসিটোনিন নামক এক ধরনের হরমোন তৈরি করে যা ক্যালসিয়াম হোমিওস্ট্যাসিসে অবদান রাখে।

থাইরয়েড নরমাল পয়েন্ট হলো ২.৫ mlU/Li তবে মানবদেহের স্বাভাবিক TSH (থাইরয়েড স্টিমুলেটিং হরমোন) মাত্রা হলো ০.৪ থেকে ৪.০ (mlU/L) মিলিউনিট প্রতি লিটার। বিশেষজ্ঞরা বলে, থাইরয়েড নরমাল ০.৪৫ থেকে ২.৫ mlU/L এর মতো হলে ভালো। এতে বিপদ সংখ্যা কম থাকে। তবে সর্বোচ্চ হলে ৪.০ মিলিউনিট রেঞ্জের হতে পারে, কিন্তু এর চেয়ে বেশি রেঞ্জের হলে সেটিকে উচ্চ TSH স্তর হিসাবে ধরা হয়।

  • টি3 (Total T3): 80-220ng /dL
  • টি4 (Total T4): 4.5-12.5 pg/dl টিএফটি 4 (Free T4): 0.8-1.8 ng/dL
  • টিএফটি3 (Free T3): 2.34.2 pg/mL
  • টি এসএইচ (TSH): 0.4-4.0 mlU/L

উপরোক্ত এই মানগুলো সাধারণত থাইরয়েড হরমোনের স্তরকে বোঝায়।

শরীরে থাইরয়েডের সমস্যা কেন হয়

শরীরের খুব জরুরী কিছু হরমোনের ঘাটতির কারণে থাইরয়েড সমস্যা হয়(থাইরয়েড হরমোন, থাইরক্সিন বা (T4) এবং ট্রাই-আয়োডোথাইরোনিন বা (T3)) অটোইমিউন ব্যবস্থার কিছুটা গোলমালের কারণে থাইরয়েড কোষ নষ্ট হয়ে এই সমস্যাগুলো দেখা দিতে পারে।

অনেক সময় হাইপোথাইরয়েডিজম হতে পারে কিছু ঔষধ পরিবর্তনের কারণে, থাইরয়েডের অস্ত্রোপচারের কারণে, বিকিরণ বা রেডিয়েশন প্রদাহ ইত্যাদি কারণে। থাইরক্সিন নামক হরমোন টি অতিরিক্ত পরিমাণে নিঃসৃত হতে পারে গ্রন্থি থেকে।

থাইরয়েড এর চিকিৎসা কী

আয়ডিনের অভাবে থাইরয়েড গ্রন্থি থেকে নিঃসৃত হওয়া হরমোন দুইটি অনেক কম পরিমাণে উৎপাদিত হয় এবং একারণেই অনেক সময় থাইরয়েড এর সমস্যা দেখা যায়। ফলাফল, থাইরয়েড গ্রন্থি ফুলে যায়, গলগন্ড সহ আরও অনেক সমস্যা দেখা যায়। থাইরয়েড এর চিকিৎসা করার জন্য যেসব পদ্ধতি অবলম্বন করতে হবে তা নিচে উল্লেখ করে দিলাম।

  • আয়োডিনযুক্ত লবণ বা অন্য কোনো খাবার খেতে হবে। অর্থাৎ, আয়োডিন আছে এমন খাবার খেতে হবে। এতে করে থাইরয়েড এর সমস্যা সহ আরও অনেক রোগ থেকে পরিত্রাণ পাওয়া যাবে।

আমাদের শেষ কথা

ফেরদাউস অ্যাকাডেমির আজকের এই পোস্টে আপনাদের সাথে থাইরয়েড নরমাল কত পয়েন্ট তা নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। থাইরয়েড কী, থাইরয়েড কেন হয় এবং থাইরয়েড থেকে বাঁচার জন্য কী কী পদক্ষেপ নিতে হবে এসব বিষয় নিয়েও আপনাদের সাথে আলোচনা করেছি। আশা করছি, পোস্টটি সম্পূর্ণ পড়েছেন। আরও এমন স্বাস্থ্য বিষয়ক বিভিন্ন তথ্য জানতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। আল্লাহ্‌ হাফেয।

Leave a Comment