থাইরয়েড টেস্ট কি। থাইরয়েড টেস্ট কিভাবে করে । থাইরয়েড টেস্ট খরচ কত জেনে নিন

থাইরয়েড টেস্ট কিভাবে করে এবং খরচ কত জেনে নিন

তাই বন্ধুরা এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে আপনি থাইরয়েড টেস্ট কি, থাইরয়েড টেস্ট কিভাবে করে, থাইরয়েড টেস্ট খরচ কত সেই সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। 

প্রিয় পাঠক আমাদের আজকের পোষ্টের আলোচ্য বিষয়টি জানার আগে আমাদের উচিৎ মূল রোগ থাইরয়েড সম্পর্কে ভালো ভাবে জেনে নেয়া। তো চলেন শুরু করি –

থাইরয়েড কি

থাইরয়েড হলো গলার সামনের দিকে প্রজাপতি মতো দেখতে একটি বিশেষ গ্রন্থি যে আমাদের শরীরের জন্য প্রয়োজনীয় থাইরয়েড হরমোন তৈরি করে। শরীরের জন্য এই থাইরয়েড হরমোন তৈরির নির্দিষ্ট মাত্রা রয়েছে। নির্দিষ্ট মাত্রার চেয়ে কম বা বেশি হরমোন তৈরি হলে তা শরীরে বিরূপ প্রভাব ফেলতে শুরু করে।

শরীরে থাইরয়েড হরমোন নির্দিষ্ট মাত্রার চেয়ে কম উৎপন্ন হলে তাকে বলা হয় হাইপোথাইরয়েডিসম এবং নির্দিষ্ট মাত্রার চেয়ে থাইরয়েড হরমোন বেশি উৎপন্ন হলে বলা হয় হাইপারথাইরয়েডিসম।

আরও পড়ুনঃ থাইরয়েড কি? থাইরয়েড কি কারণে হয়? থাইরয়েড কি ভালো হয় জেনে নিন

থাইরয়েড এর লক্ষণ

থাইরয়েড এর সমস্যা হলে শরীরে কিছু পরিবর্তন দেখা যায়। আপনার শরীরে যদি এসব লক্ষণের কোনোটা দেখতে পান, তবে বুঝবেন থাইরয়েড সমস্যায় ভুগছেন। তাহলে চলুন থাইরয়েড এর লক্ষণ গুলো সম্পর্কে জেনে নেয়-

থাইরয়েড এ আক্রান্ত রোগী যে সকল শারিরীক সমস্যায় ভোগেন তার মধ্যে কমন যে সমস্যাগুলো দেখা যায় সেগুলো হলো অবসাদগ্রস্ত হওয়া, ত্বক খসখসে হয়ে যায়, ক্ষুধা মন্দা, চুল পড়া, ওজন বেড়ে যাওয়া, স্মৃতিশক্তি কমে যাওয়া, শীত শীত ভাব অনুভূত হওয়া, কোষ্ঠকাঠিন্য, মেজাজ খিটখিটে হয়ে যাওয়া, রক্তচাপ বাড়া, মাসিকের সমস্যা, বন্ধ্যত্ব সমস্যা হতে পারে, গর্ভধারণকালে গর্ভপাত হতে পারে  ইত্যাদি।

উপরের আলোচনা থেকে আমরা থাইরয়েড কি ও থাইরয়েড এর লক্ষণ সম্পর্কে জানতে পারলাম। যদি আপনার শরীরে উপরোক্ত সমস্যার লক্ষণ গুলো অনুভূত হয় তাহলে দ্রুত ডাক্তারের পরামর্শক্রমে থাইরয়েড টেস্ট করানো উচিৎ। কিন্তু অনেকেই থাইরয়েড টেস্ট কি? থাইরয়েড টেস্ট খরচ কত সেই সম্পর্কে জানে না।  তাই চলেন জেনে নেয়-

থাইরয়েড টেস্ট কি 

থাইরয়েড টেস্ট কি-আসলে থাইরয়েড টেস্ট হলো একটি রক্ত পরীক্ষা যা দ্বারা থাইরয়েড গ্রন্থি পরীক্ষা করা হয়ে থাকে। এই পরীক্ষাটি কে থাইরয়েড ফাংশন টেস্ট বা থাইরয়েড প্রোফাইল টেস্ট বলা হয়। এই থাইরয়েড প্রোফাইল টেস্টের মাধ্যমে থাইরয়েড গ্রন্থি ঠিকমতো কাজ করছে কি না  তা সঠিকভাবে জানা যায়। টেস্ট গুলো হলো TSH, T3, T4 ।

বন্ধুরা এতক্ষণ আমরা থাইরয়েড টেষ্ট কি সেই সম্পর্কে জানলাম। আশা করি থাইরয়েড টেষ্ট সম্পর্কে জানতে পেরেছেন। পরবর্তীতে আমরা জানব থাইরয়েড টেস্ট কিভাবে করে এবং থাইরয়েড টেস্ট খরচ কত সেই বিষয়ে।

থাইরয়েড টেস্ট কিভাবে করে। হরমোন টেস্ট কিভাবে করে

প্রিয় ভিউয়ারস থাইরয়েড টেস্ট কি এই বিষয়টি জানার পর আমরা এবার জানব থাইরয়েড টেস্ট কিভাবে করে বা হরমোন টেস্ট কিভাবে করে সেই সম্পর্কে। আসলে থাইরয়েড ফাংশন টেস্ট হলো কিছু টেস্ট গুচ্ছ যা দিয়ে থাইরয়েড গ্ল্যান্ড এর কার্যকারিতা নির্ণয় করা হয়। টেস্ট গুলো হলো TSH, T3, T4 ।

TSH এর অর্থ হচ্ছে – Thyroid Stimulatin Hormon. এটি একটি হরমোন জাতীয় যা পিটুইটারী  গ্রন্থ থেকে উৎপাদিত হয়। এটি  T3 ও T4 কে নিয়ন্ত্রণ করে। এটির অবস্থান হচ্ছে ব্রেনে। থাইরয়েড ফাংশন টেস্ট এ TSH এর নরমাল ভ্যালু হচ্ছে – 0.27 – 4.2  ULU/MI.

থাইরয়েড ফাংশন টেস্ট এর আর দুইটি টেষ্ট হলো T3 অর্থাৎ – Triiodothyronine এবং T4 অর্থ-  Thyroxine. T3 এবং T4 দুটি গ্রন্থি মেটাবলিজম প্রোটিনের উৎপাদন এবং শরীরের এনার্জি নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। T3 এর নরমাল ভ্যালু হচ্ছে – 0.82 – 2  NG /MI এবং T4 এর নরমাল ভ্যালু হচ্ছে 5.1 – 14.1  UG /DI. 

বন্ধুরা এতক্ষণ আমরা জানলাম থাইরয়েড টেষ্ট কি, থাইরয়েড টেস্ট কিভাবে করে ইত্যাদি বিষয়ে। পরবর্তীতে আমরা জানব থাইরয়েড টেস্ট খরচ কত সেই বিষয়ে।

আরও পড়ুনঃ ডায়াবেটিস কি? ডায়াবেটিস কেন হয়? ডায়াবেটিস এর লক্ষন

থাইরয়েড টেস্ট খরচ কত

থাইরয়েড টেস্ট খরচ কত এই বিষয় টি নির্দিষ্ট করে বলা খুব কঠিন। এটা নির্ভর করে পরীক্ষার স্থান বা হাসপাতাল এর উপর। বিষয়টি সহজেই অনুমেয় যে ঢাকার নামী দামী হাসপাতাল থেকে জেলা বা উপজেলা  লেভেলের হাসপাতালে টেষ্ট এর খরচ কম হবে। 

থাইরয়েড ফাংশন টেস্ট এর খরচ মোটামুটি ভাবে ১৭০০ থেকে ২০০০ টাকার মধ্যে হয়ে যায়। যদি ভাগ করে বলি শুধুমাত্র TSH এর  টেষ্ট করালে খরচ হবে ৯০০-১০০০ টাকা আর T3 এবং T4  টেষ্ট করাতে চান তাহলে খরচ হবে ৭০০ থেকে ৮০০ টাকার মতো। এক এক হসপিটালে এক এক ধরনের ভিজিটের মান হয়ে থাকে এবং এক এক ধরনের টাকার অঙ্ক হয়ে থাকে। 

তো ভিউয়ারস আশা করি থাইরয়েড টেস্ট খরচ কত এই বিষয়ে মোটামুটি একটা ধারণা পেয়েছেন। 

শেষ কথা

প্রিয় পাঠক আমরা আমাদের আজকের পোস্টে থাইরয়েড টেস্ট কি, থাইরয়েড টেস্ট কিভাবে করে, থাইরয়েড টেস্ট খরচ কত সম্পর্কে বিস্তারিত তথ্যাদি সুন্দরভাবে উপস্থাপন করার চেষ্টা করেছি। আশা করছি আপনি আমাদের এই পোস্টটি যেই উদ্দেশ্য নিয়ে পড়া শুরু করেছিলেন এই পোস্টটি সম্পূর্ণ পড়ার পর আপনার সেই উদ্দেশ্যটি সফল হয়েছে।আর আমাদের এই পোস্টটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে এই পোস্টটিকে অবশ্যই আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করতে ভুলবেন না। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিত্য নতুন তথ্য পাওয়ার জন্য নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করবেন। ধন্যবাদ।

Leave a Comment