Shutterstock থেকে আয় ।। অনলাইনে ছবি বিক্রি করে আয় $400

Shutterstock থেকে আয়

Shutterstock থেকে আয় করার জন্য প্রথমে আমাদের Shutterstock  কি তা জানা প্রয়োজন। Shutterstock.com উচ্চমানের ফটো এবং ভিডিও কেনা ও বেচার জন্য একটি বিশ্বব্যাপী মার্কেটপ্লেস। শাটারস্টক ২০০৩  সালে চালু হয়েছিল এবং তাদের সদর দপ্তর নিউ ইয়র্কে অবস্থিত। সুতরাং তারা সারা বিশ্বে ব্যাপি প্রায় ১০ বছর ধরে ব্যবসা করছে।

তারা বর্তমানে দেড় শতাধিক দেশে কাজ করছে এবং ডিজিটাল ইমেজ লাইসেন্স সরবরাহ করে। তাদের মূল লক্ষ্য ডিজিটাল অবদানকারী এবং ক্রেতাদের একে অপরের সাথে সংযুক্ত হতে এবং সফল লেনদেন করতে সহায়তা করা। 

অনলাইনে ছবি বিক্রি করে আয় করার জন্য শাটারস্টকে কাস্টমার এবং কন্ট্রিবিউটর দুটি ধরণের অ্যাকাউন্ট রয়েছে। কন্ট্রিবিউটর তাদের তৈরি ছবিগুলো ডিজিটাল মিডিয়ায় শেয়ার করে আর কাস্টমাররা সেখান থেকে কিনে নেয়। 

Shutterstock থেকে আয়
Shutterstock থেকে আয়

শাটারস্টক কিভাবে কাজ করে

যেহেতু আমরা অনলাইনে ছবি বিক্রি করে আয় করার জন্য শাটারস্টক-এ কীভাবে ফটো এবং ভিডিও বিক্রি করতে পারি তা জানতে চাই তাই আমরা কন্ট্রিবিউটর অংশের দিকে মনোনিবেশ করব। বর্তমানে যারা কন্টেন্ট তৈরি করে তাদের জন্য শাটারস্টক একটি দারুন সুযোগ এনে দিয়েছে ইউনিক  ছবি এবং ভিডিও অন্তর্ভুক্ত করার জন্য যা অনন্য।

 শাটারস্টক-এ সহযোগী হিসাবে নিবন্ধন করতে এখানে ক্লিক করুন

সুতরাং আপনি যদি ফটোগ্রাফি বা ভিডিও সম্পাদনা এবং প্রকাশনাতে ভাল হন তবে এই ওয়েবসাইটটি আপনাকে আক্ষরিক অর্থে ধনী করতে পারে। তারা তাদের ওয়েবসাইটে এটি স্পষ্টভাবে উল্লেখ করেছে যে আপনি অবিলম্বে কয়েক হাজার এবং লক্ষ লক্ষ দর্শক পেতে এবং অর্থোপার্জন শুরু করতে পারেন।

আপনাকে যা করতে হবে তা হলো অসামান্য ফটো এবং চিত্র তৈরি করা। এখন তিন ধরণের সামগ্রী রয়েছে যা আপনি শাটারস্টক এ বিক্রি করতে পারেন:

ফটো বিক্রয়: 

আপনি জেপিজি ফর্ম্যাটে এবং কমপক্ষে ৪.০ মেগা পিক্সেল শর্তযুক্ত প্রচুর ফটো বিক্রি করতে পারেন। সুতরাং আপনার এটির জন্য একটি উচ্চ রেজোলিউশন ক্যামেরা প্রয়োজন। 

ভেক্টর এবং চিত্র:

আপনি ভেক্টর এবং চিত্রগুলিও তৈরি করতে পারেন এবং এই ওয়েবসাইটে সেগুলি বিক্রি করতে পারেন। আপনি সর্বোচ্চ ১৫ এমবি বা জেপিজি ইমেজের কমপক্ষে ৪.০ মেগা পিক্সেল সহ ইপিএস ফর্ম্যাট ফাইলগুলি জমা দিতে পারেন। 

ভিডিও: 

আপনি যদি খুব ভালো ভিডিও তৈরি করতে তাহলে সেগুলি এই পোর্টালে বিক্রয় করতে পারেন। তবে ভিডিওর দৈর্ঘ্য ৫ থেকে ৬০ সেকেন্ডের হতে হবে। এর বেশিও না, কমও না। সুতরাং মূলত আপনি আপনার দক্ষতার উপর নির্ভর করে এই দুর্দান্ত ওয়েবসাইটটিতে প্রচুর পরিমানে উপার্জন করতে পারেন।

আপনি যদি ফটোগ্রাফিতে ভাল না হন তবে আপনি ফটোশপ বা অন্যান্য সরঞ্জামগুলিতে অত্যাশ্চর্য চিত্র বা ভেক্টর তৈরি করে আয় করতে পারবেন। আপনি যদি সংক্ষিপ্ত ভিডিও তৈরিতে ভাল হন তবে ভিডিও দিয়ে আপনি শাটারস্টক থেকে প্রচুর উপার্জন করতে পারবেন। 

 আরও পড়ুনঃমোবাইল ফটোগ্রাফি করে আয়

উপার্জনের প্রকারগুলিঃ 

Shutterstock থেকে বিভিন্ন উপায়ে আপনার অনলাইনে আপলোডকৃত ইমেজ ও ভিডিও থেকে আয় করতে পারেন। সেগুলো হলোঃ 

 25-এ-ডে ডাউনলোড (25-A-Day Downloads):

গ্রাহকদের কাছে মাসিক ভিত্তিতে সাবস্ক্রাইব করার বিকল্প রয়েছে এবং তারা ৩০ দিনের সময় ধরে ইমেজগুলি ডাউনলোড করতে পারেন। প্রতিবার আপনার চিত্র ডাউনলোড হয়ে গেলে আপনি ২৫  সেন্ট পাবেন। আপনি আরও বেশি মাইলফলক পৌঁছানোর সাথে সাথে এখন এই কমিশনটি ৩৮ সেন্ট পর্যন্ত বাড়তে পারে। 

ডাউনলোডের  চাহিদার ক্ষেত্রে (On Demand Downloads):

গ্রাহকরা অন অন ডিমান্ড সাবস্ক্রিপশন পেতে পারেন যা তাদের এক বছর অবধি ইমেজ ডাউনলোড এবং ব্যবহার করতে দেয়। এই মডেলটিতে আপনি ডাউনলোডের জন্য $ ১.৮৮ ডলার পাবেন। আপনি যখন আরও বেশি দর্শক এবং ডাউনলোড পেয়ে যাবেন তখন এটি বাড়বে। 

বর্ধিত ডাউনলোড সমূহ (Enhanced Downloads):

গ্রাহকরা এখান থেকে উন্নত ডাউনলোডের লাইসেন্স পেতে পারেন যা বাণিজ্যিক ব্যবহারের জন্য ইমেজগুলি ডাউনলোড করতে দেয়া হয়। এই ক্ষেত্রে, আপনি ডাউনলোড প্রতি ২৮ ডলার পাবেন। 

রেফার্ড সাবস্ক্রিপশন (Referred Subscriptions):

আপনি শাটারস্টককে আরও বেশি গ্রাহকের কাছে রেফার করে ২০% কমিশন ইনকাম করতে পারেন। তাদের অনুমোদিত এফিলেট প্রোগ্রামে যোগদানের জন্য এখানে ক্লিক করুন। 

একক ডাউনলোড (Single Downloads): 

যদি আপনি ফটোগুলি কোনও সাবস্ক্রিপশন ছাড়াই একক চিত্র হিসাবে বিক্রি করেন তবে বিক্রয়মূল্যের  ২০% কমিশন পাবেন।

কীভাবে প্রেমেন্ট পাবেন? 

উপরে আলোচনা থেকে বলা যায় যে, শাটারস্টক বিক্রয়ের উপর খুব ভাল কমিশন প্রদান করে যা উল্লিখিত যে কোনও পদ্ধতি দ্বারা বিক্রয় হোক না কেন। আপনি এখানে সম্পূর্ণ উপার্জনের সময়সূচিও দেখতে পারেন। আপনি পেপাল, স্ক্রিল এবং ব্যাংক চেক তিনটি পদ্ধতির মাধ্যমে অর্থ পেতে পারেন। ইলেক্ট্রনিক প্রেমেন্ট এর জন্য সর্বনিম্ন পরিশোধ ৩৫ ডলার এবং চেকের জন্য ৩০০ ডলার।

সুতরাং এটি আপনার উপর নির্ভর করে আপনি কীভাবে আপনার প্রেমেন্ট নিবেন। প্রেমেন্টগুলি প্রতি মাসের প্রথম তারিখে গণনা করা হয় এবং ২ সপ্তাহ পরে প্রদান করা হয়।

পরিশেষে

আপনি যদি ভালো কোনও ফটোগ্রাফার, একজন চিত্রক বা ভিডিও সম্পাদক হন তাহলে এই ওয়েবসাইটটি আপনার জন্য উপহার হিসাবে পরিগনিত হতে পারে। আপনি কেবলমাত্র আপনার ডিজিটাল কন্টেন্ট থেকে ভাল পরিমাণ অর্থ উপার্জনই শুরু করবেন না তার সাথে আপনি সারা বিশ্ব জুড়ে থেকে আপনার ফটো এবং ভিডিওগুলি দেখাতে এবং মানুষের প্রশংসা কুড়াতে পারবেন।

তাই সৃজনশীল হয়ে উঠুন এবং যতগুলি ফটো আপলোড করুন তবে মান সম্পর্কে কোনও আপস নেই তা নিশ্চিত করুন কারণ আপনার নিজের খ্যাতিও তৈরি করতে হবে। অনলাইনে ছবি বিক্রি করে আয় করার চেষ্টা সফল হোক সেই কামনা করে শেষ করছি।

শাটারস্টক সহযোগী হিসাবে নিবন্ধন করতে এখানে ক্লিক করুন

Leave a Comment