এসইও কি? এসইও কেন করা হয়? এসইও কত প্রকার ও কি কি? Seo কেন শিখবো?

বর্তমান সময়ে আমরা সবাই কম বেশি ব্লগ বা ওয়েব সাইটের সাথে পরিচিত। অনেকেরই দুই একটা ওয়েব সাইট বা  ব্লগ সাইট আছে। তাই সকলের জানা উচিত এসইও কি? Seo কিভাবে শিখবো? এসইও না জানলে ব্লগ বা ওয়েবসাইট কে সুন্দর ভাবে উপস্থাপন করা যায় না। সহজ ভাবে বলা যায় এসইও হলো একটি সাধারন বিষয় বস্তুকে সুন্দর সুসজ্জিত ভাবে পাঠকের কাছে উপস্থাপন করার উন্নত কৌশল। তাই ব্লগিং জগতে এসইও এর গুরুত্বের বিষয়টি বিবেচনা করে আজকের আলোচ্য বিষয়টি নিয়ে আলোকপাত করা হলোঃ

এসইও কি?

এসইও যার অর্থ সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন। আমরা প্রতিদিন ইন্টারনেটে জানার জন্য অনেক বিষয় গুগল এ সার্চ করে থাকি যেমন- এসইও কি? কেন  এস ইও করব? গান, মুভি, নিউজ ইত্যাদি। কিন্তু সার্চ ইঞ্জিন গুলোতে এই সকল বিষয়ে হাজার হাজার আর্টিকেল, ছবি, পিডিএফ আছে। সার্চ ইঞ্জিন গুলো ওয়েব সাইট গুলোর মধ্য থেকে তথ্য আর উপাত্তের উপর ভিত্তি করে সম্বৃদ্ধশালী ওয়েব সাইট গুলোকেই অগ্রাধিকারের ভিত্তিতে ফলাফল শো করে। 

 
 এক কথায় বলতে গেলে, সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন বা এসইও হলো অর্গানিক সার্চ রেজাল্টস থেকে ওয়েবসাইটের ভিজিটরদের গুণমান এবং পরিমাণ বৃদ্ধির প্রক্রিয়া।  যা ওয়েব সার্চ ইঞ্জিন রেজাল্ট পেজ এর মাধ্যমে ওয়েবসাইটে ভিজিটরের পরিমাণ এবং গুণগত মান বৃদ্ধি করে।  উল্লেখ্য যে, এসইও একটি ওয়েবসাইটের সরাসরি ভিজিটর বা পেইড ভিজিটরের চেয়ে অর্গানিক ভিজিটরকে অনেক বেশি গুরুত্ব দিয়ে থাকে।Table Of Contents

  •  

কিভাবে ফ্রিল্যান্সিং থেকে আয় করা যায়

এসইও কেন করা হয়?

ব্লগ/ওয়েবসাইট তৈরির প্রধান উদ্দেশ্য হলো আর্টকেলটিতে প্রচুর পরিমানে ভিজিটর আনায়ন করা। আর ভিজিটর পাওয়ার মূল হাতিয়ার হলো ব্লগ/ওয়েবসাইটকে সার্চ রেজাল্টের প্রথম পাতায় নিয়ে আসা। তাই এক কথায় বলা যায়, এসইও মূলত করা হয় সার্চ ইঞ্জিন হতে ভাল র‌্যাংকিং পাওয়া বা সার্চ ইঞ্জিন হতে ব্লগ/ওয়েবসাইটে প্রচুর পরিমানে ভিজিটর পাওয়ার জন্য।

 একটি ব্লগ/ওয়েবসাইটে সঠিকভাবে সার্চ ইঞ্জিন অপটিমাইজ করলে সার্চ ইঞ্জিন হতে উক্ত ব্লগ/ওয়েবসাইটে প্রচুর পরিমানে ভিজিটর আসবে কারণ এসইও করার ফলে সার্চ ইঞ্জিন উক্ত ব্লগের কন্টেন্টের বিষয়বস্তু সম্পর্কে সুস্পষ্ট ধারনা লাভ করবে। সুতরাং যে কোন ব্লগ/ওয়েবসাইটকে সফল করতে হলে বা সেখান হতে ইনকাম করতে হলে  নিয়মিতভাবে ওয়েবসাইটে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের বিকল্প কিছু নেই।

এসইও কি এসইও কেন করা হয় এসইও কত প্রকার ও কি কি Seo কেন শিখবো

এসইও কত প্রকার ও কি কি?

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বা এসইও হচ্ছে মূলত দুই প্রকার। যথা-

 ১।  অর্গানিক এসইও।  সাধারনতঃ সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের   সকল নিয়ম যথাযথভাবে অনুসরণ করতঃ সার্চ রেজাল্টের পাতায় অবস্থান নেয়ার যাবতীয়  প্রক্রিয়াকে বুঝায় অর্গানিক এসইও।

২।    পেইড এসইও।  গুগলকে টাকার বিনিময়ে সার্চ ইঞ্জিনের প্রথম পাতায় চলে আসাকে বুঝায় পেইড এসইও। সাধারনতঃ পেইড এসইও করলে যে কোন একটি বিষয় গুগলে সার্চ দেয়ার পর সার্চ রেজাল্টের সবার উপরে ছোট করে Ad লিখা কিছু ওয়েবসাইট থাকে।

১।    অর্গানিক এসইও আবার দুই প্রকার। যথাঃ

ক।    অনপেজ এসইও।     অনপেজ এসইও হচ্ছে একটি ওয়েবসাইট/ব্লগকে ভালভাবে তৈরি করার জন্য পরিপূর্ণভাবে সাজানোর যাবতীয় কার্যক্রমকে বুঝায়। অনপেজ এসইও হচ্ছে ওয়েবসাইট/ব্লগের জন্য উপযুক্ত Url, Title, Keyword, Description, Tag, Meta Description  ইত্যাদি ভালোভাবে Settings করার একটি প্রক্রিয়া।

খ।    অফপেজ এসইও।    অফপেজ এসইও হচ্ছে আপনার ওয়েবসাইট/ব্লগ কনটেন্টের লিংক বিভিন্ন জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করা, বিভিন্ন উপায়ে ব্যাক লিংক তৈরী করা, বিভিন্ন ফোরাম সাইটে পোষ্ট করা, সর্বপরি ওয়েবসাইট/ব্লগ জনপ্রিয় করে তোলার জন্য প্রচারনা করা। 

 এসইও কেন শিখব?

অন-লাইন ব্লগিং, মার্কেটিং, ব্যবসার প্রচার ও অনলাইনে কোন বিষয়ে সফলতা অর্জনের জন্য সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের গুরুত্ব ও প্রয়োজনীয়তা অপরিসীম।  এসইও না করে কোনভাবেই অনলাইনের কোন বিষয়ে সাফল্য অর্জন করা সম্ভব নয়।

কারন হিসেবে আমরা সবাই জানি ইন্টারনেটে সবাই সার্চ ইঞ্জিনের মাধ্যমে প্রয়োজনীয় সকল বিষয় খোঁজ করেন। বিশেষকরে গুগল সার্চ ইঞ্জিনের ব্যবহার এত ব্যাপক যে গুগল সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন না করে কোনভাবেই সফল হওয়ার উপায় নেই। অধীকন্তু সম্প্রতি জনপ্রিয় ওয়েব ব্রাউজার Mozilla Firefox ও Google Chrome সহ আরও অনেক জনপ্রিয় Browsers গুলির ডিফল্ট সার্চ ইঞ্জিন হিসেবে Google কে ব্যবহারের করনে গুগল সার্চ ইঞ্জিনের ব্যবহার আরও বেশী বৃদ্ধি পেয়েছে। এমতাবস্থায়, ব্লগ/ওয়েবসাইট সকলের কাছে পরিচিত ও জনপ্রিয় করে তোলার  লক্ষ্যে সার্চ ইঞ্জিনের বিকল্প নেই।

শেষকথাঃ অনলাইনে যাই করেন না কেন সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বা এসইও এর বিকল্প কিছু নেই। এসইও এর নির্ভর করে আপনার অনলাইনে ব্লগিং, ব্যবসা বা অন্যান্য কার্যক্রমের সফলতা। তাই সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন জানার গুরুত্ব আপরিসীম।

আরও পড়ুনঃ 

ব্লগিং করে অনলাইনে আয় করার সহজ উপায়

Leave a Comment