এসইও কি? কেন এসইও গুরুত্বপূর্ণ জানুন বিস্তারিত

এসইও কি? কেন এসইও গুরুত্বপূর্ণ– আপনার যদি একটি ওয়েবসাইট বা ব্লগ থাকে তবে আপনি অবশ্যই ‘SEO’ সম্পর্কে কিছু না কিছু শুনেছেন। এসইও হলো সার্চ ইঞ্জিন থেকে ফ্রি ট্রাফিক, সেল জেনারেট করার জন্য একটি ফ্রি মাধ্যম।  

এইওর পারলে, আপনার সাইট গুগলের মতো সার্চ ইঞ্জিনে ভালো রেঙ্কিং পাওয়া যাবে। যার ফলে আপনি আপনার সাইটে  অর্গানিক ট্রাফিক পাবেন। 

আপনি যদি SEO তে নতুন হন ও জানতে চান কেন এসইও এতোটা গুরুত্বপূর্ণ, তাহলে নিচের তিনটি প্রশ্নের উত্তর জানা জরুরী-

        > এসইও আসলে কি?

        > ব্লগ বা ওয়েবসাইটের জন্য SEO কতটা গুরুত্বপূর্ণ?

        > কিভাবে SEO করতে পারি?

আমি এসইও সম্পর্কে এই সমস্ত প্রশ্নের উত্তর দিচ্ছি সহজ বাংলায়। যা আপনাকে এসইও বুঝতে সাহায্য করবে। প্রথমে চলুন জেনে নেই- এসইও কী?

এসইও কি

এসইও আসলে কি?

এসইও হল “সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন” বা “সার্চ ইঞ্জিন অপ্টিমাইজার” এর জন্য সংক্ষিপ্ত রূপ। গুগল বা অন্যান্য সার্চ ইঞ্জিন থেকে একটি ওয়েবসাইটে বিনামূল্যে ট্রাফিক পাওয়ার জন্য কোন ওয়েব সাইটে যে অপ্টিমাইজেশনের করা হয় সেটা এসইও। 

সংক্ষেপে এবং সহজভাবে বলতে গেলে, সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO) হল গুগল বা ইয়াহুর মতো সার্চ ইঞ্জিনে  কোন ওয়েবপেজের দৃশ্যমানতা এবং র‍্যাংক উন্নত করতে প্রয়োগ করার কৌশল।

সার্চ ইঞ্জিনগুলো তাদের রোবট (সার্চ বট) বা স্পাইডার এর মাধ্যমে নতুন ওয়েবপেজ ক্রল করে ও সেটা ইনডেক্স করে নেয়। তারপর সার্চারের প্রয়োজন মতো ইনডেক্স করা ওয়েবপেজগুলো থেকে রেজাল্ট দেখায়। আর এই রেজাল্ট দেখাতে তারা বিভিন্ন্য অ্যালগরিদম (কম্পিউটার প্রোগ্রাম) ব্যবহার করে। 

কোটি কোটি মানুষ গুগলে সার্চ করে। গুগল সব সার্চের রেজাল্ট দেখায়। গুগল ইন্টারনেটে প্রাপ্ত ওয়েবসাইটগুলি (ইনডেক্স করা) এই রেজাল্টে দেখায়। 

এখন, একটি নির্দিষ্ট প্রশ্নের উত্তর হাজার হাজার ওয়েবসাইটে পাওয়া যেতে পারে। যদিও Google এই হাজার হাজার ওয়েবসাইটের মধ্যে ১০টি সাইটের লিংক প্রথম পৃষ্ঠায় প্রদর্শন করে। আর রেজাল্টের এই ক্রম তৈরি হয় অ্যালগরিদম এর উপর ভিত্তি করে।    

গুগলের মতে, যে ফলাফলটি প্রথম অবস্থানে রাখা হয়েছে সেটি হল সেরা উত্তর এবং প্রশ্নের সাথে সবচেয়ে প্রাসঙ্গিক। বিভিন্ন ওয়েবসাইটের অপ্টিমাইজেশনের মাত্রার উপর ভিত্তি করে Google এই অবস্থান নির্ধারণ করে। 

অতএব, এসইও হল ওয়েব পেজ এবং ওয়েব কন্টেন্ট উন্নত করা, যাতে আপনার ওয়েব পেজ গুগল সার্চ রেজাল্টে প্রথম পজিশনে বা টপ টেন পজিশনে থাকে।

আরও পড়তে পারেনঃ  এসইও কি? এসইও কত প্রকার ও কি কি? Seo কেন শিখবো?


কেন SEO আপনার ওয়েবসাইট বা ব্লগের জন্য গুরুত্বপূর্ণ?

একটি উদাহরণ দিয়ে শুরু করা যাক। আপনি একটি সুন্দর ওয়েবসাইট তৈরি করেছেন। কিন্তু কয়েক মাস পরে, আপনি লক্ষ্য করেছেন যে কেউ আপনার ওয়েবসাইট পরিদর্শন করছে না। অর্থাৎ আপনার লেখা আর্টিকেল কেউ পরছে না, বা আপনার সাইট থেকে কেউ পন্য কিনছেন না। 

আপনার সমস্ত প্রচেষ্টার পরে, আপনি আপনার ওয়েবসাইটে ট্র্যাফিক পাচ্ছেন না। কেন? কারণটা পরিষ্কার। আপনি আপনার ওয়েবসাইট বা ব্লগের জন্য SEO করেননি। এবং আপনি যদি আপনার ওয়েবসাইটের জন্য SEO করেও থাকেন তবে আপনি এটি সঠিকভাবে করেননি। 

এসইও গুরুত্বপূর্ণ কারণ এটি আপনাকে আপনার ওয়েবসাইটে সার্চ ইঞ্জিন থেকে ট্রাফিক আনতে সাহায্য করে। যদি কেউ একটি সার্চ ইঞ্জিন রেজাল্ট পেজে আপনার ওয়েবসাইট দেখতে বা খুঁজে পায় তবে আপনার ওয়েবসাইটের লিঙ্কটিতে ক্লিক করতে পারে। আর আপনি আপনার সাইট বা ব্লগে পর্যাপ্ত ভিজিটর বা ভিউয়ার পেতে সক্ষম হবেন। সঠিক SEO ব্যতীত, এটি অর্জন করা স্বপ্ন।

শুধু তাই নয়, এসইও এর আরও অনেক সুবিধা রয়েছে। যেমন –

> বিনামূল্যে ট্রাফিক পাওয়া যায়ঃ আপনি ইনডেক্সিং, র‌্যাঙ্কিং এবং আপনার ওয়েব কন্টেন্ট প্রাসঙ্গিক দর্শকদের কাছে পৌঁছানর জন্য সার্চ ইঞ্জিনকে অর্থ প্রদান করতে হয় না। 

> বিশ্বাসযোগ্যতা তৈরি করেঃ আপনার ওয়েবপৃষ্ঠাটি Google এবং অন্যান্য সার্চ ইঞ্জিনের প্রথম পৃষ্ঠায় উপস্থিত হলে আপনার সাইট বা ব্লগের বিশ্বাসযোগ্যতা তৈরি হয়।

> দীর্ঘমেয়াদী সুবিধা পাওয়া যায়ঃ এসইও একদিন বা এক মাসের জন্য ফলাফল নিয়ে আসে না, বরং আপনি মাসের পরে মাস ধরে আপনার এসইও কার্যক্রমের সুবিধা পাবেন। 

> ROI ভালোঃ অর্গানিক সেল ছাড়া কোন বিজনেস টিকিয়ে রাখা সম্ভব না। আবার আমারা প্রয়োজন ছাড়া সার্চ করি না। তাই এসইও- করলে আমরা ফ্রিতে হাই কোয়ালিটি ভিজিটর পেতে পারি। PPC বিজ্ঞাপন, সোশ্যাল মিডিয়া মার্কেটিং বা একটি ইমেল বিপণন জন্য লিড কেনার মতো অনলাইন অন্যান্য ফর্মগুলির খরচের ও রিটানের তুলনায় , SEO ভালো ROI প্রদান করে। 

> আপনাকে প্রতিযোগিতায় এগিয়ে রাখেবেঃ আপনি যদি আপনার কম্পিটেটরদের থেকে ভালো এসইও করেন তাহলে আপনি রেঙ্কিং -এ আগে থাকবেন।

এসইও করার সবচেয়ে গুরুত্বপূর্ণ তিনটি অংশ

এসইও যেকোনো অনলাইন ব্যবসার সাফল্যের জন্য খুব গুরুত্বপূর্ণ। আপনার ওয়েবসাইটটিকে ভালভাবে অপ্টিমাইজ করার জন্য, আপনাকে কীওয়ার্ড, অন-সাইট উপাদান এবং ব্যাকলিংক সহ প্রয়োজনীয় উপাদানগুলিতে ফোকাস করতে হয়। এসইও তে অনেকগুলো বিষয় নিয়ে কাজ করতে হয়। নিচে আমি যে তিনটি বিষয় তুলে ধরেছি সেগুলো এসইওর কোর হিসেবে বিবেচনা করা হয়। 

কীওয়ার্ড রিসার্চ 

আমি যদি সহজ ভাষায় বলি, তাহলে কীওয়ার্ড হল একটি শব্দ বা একাধিক শব্দ যা আমরা সার্চ ইঞ্জিনে লিখে সার্চ করি। কীওয়ার্ড রিসার্চ মানে, গুগল, বিং ইত্যাদির মতো সার্চ ইঞ্জিনগুলিতে মানুষ কী অনুসন্ধান করছে তা সন্ধান করা । ভালভাবে প্রয়োগ করা হলে, কীওয়ার্ডগুলি আপনার ওয়েবসাইটকে প্রতিযোগিতা থেকে আলাদা হতে সক্ষম করে। 

অন-পেজ এসইও 

এসইও করার এই প্রক্রিয়ার দ্বিতীয় ধাপ হল আপনার ওয়েবসাইট/ব্লগের অন-পেজ এসইও করা।এই অন পেজ এসইও এখন কি? অন-পেজ এসইও হল আপনার ওয়েবসাইট/ব্লগের অভ্যন্তরীণ অংশকে অপ্টিমাইজ করা যাতে সার্চ ইঞ্জিন কন্টেন্টটির বিষয়বস্তু ভালোভাবে বুঝতে পারে। অর্থাৎ, আর্টিকেলটি সার্চ ইঞ্জিনের জন্য প্রস্তুত করার জন্য অন পেজ এসইও করা হয়।

একজন ব্লগারকে ভালোভাবে জানতে হবে কোন কীওয়ার্ড কোথায় ব্যবহার করতে হবে এবং কিভাবে করতে হবে, তবেই সে তার ব্লগ পোস্টের অন পেজ এসইও করতে পারবে। 

> পোস্টটি লেখার সময়, প্রথমে আপনাকে আপনার পোস্টের শিরোনাম লিখতে হবে। মনে রাখবেন যে আমাদের পোস্টের শিরোনাম এমন হওয়া উচিত যাতে এটি লোকেদের আকর্ষণ করার পাশাপাশি কীওয়ার্ড অন্তর্ভুক্ত করে। > পোস্টের url-এ আপনার পোস্টের কীওয়ার্ড অন্তর্ভুক্ত করলে এটি Google-এ একটি ভাল জায়গায় র‍্যঙ্কিং হওয়ার সম্ভাবনা বাড়িয়ে দেয়।

> প্রথম 100টি শব্দের মধ্যে কীওয়ার্ডটি অন্তর্ভুক্ত করুন। এছাড়াও পোস্টের শেষ 100টি শব্দে আপনার কীওয়ার্ডটি অন্তর্ভুক্ত করুন। 

> পোস্টের মাঝখানে বোল্ড, তির্যক এবং কীওয়ার্ড আন্ডারলাইন করুন। শিরোনামে (H1 ট্যাগ) আপনার প্রধান কীওয়ার্ড ব্যবহার করুন । 

> H2 ট্যাগ শিরোনামে  কীওয়ার্ড অন্তর্ভুক্ত করুন।

 
> উপশিরোনাম (H3 ট্যাগ) এ কীওয়ার্ড অন্তর্ভুক্ত করুন।

অফ-পেজ এসইও 

আমরা যখন বাইরের ওয়েবসাইট থেকে আমাদের ওয়েবসাইট প্রচার করি তখন তাকে অফ পেজ এসইও বলা হয়। সাইটের অফ-পেজ এসইও করা অন-পেজ এসইও  থেকে কঠিন কারন এখানে আপনার সাইটের জন্য ব্যাকলিংক তৈরি করতে হবে। 

ব্যাকলিংক অন্য সাইটে আপনার সাইটের লিঙ্কগুলিকে বোঝায়। ব্যাকলিংকের এসইও রেঙ্কিং এর জন্য গুরুত্বপূর্ণ, কারণ অনুসন্ধান ইঞ্জিনগুলি আপনার ব্যাকলিংকের পরিমাণ এবং গুণমান উভয়ই বিবেচনা করে রেঙ্কিং প্রদান করে। সার্চ ইঞ্জিনে র‍্যাঙ্কিং পেতে হাই-আথরিটি ওয়েবসাইট থেকে লিঙ্ক ভাল ফল দেয়।

এসইও কি? কেন এটা গুরুত্বপূর্ণঃ শেষ কথা

প্রিয় পাঠক উপরের আলোচনায় থেকে আমরা জানতে পারলাম এসইও কি? আপনার ব্লগ বা ওয়েব সাইটের জন্য এসইও কেন এত গুরুত্বপূর্ণ? এছাড়া আমরা আরও জানতে পারলাম এসইও এর তিনটি ধাপ সম্পর্কে যেমনঃ কি ওয়ার্ড রিসার্চ, অন-পেজ এসইও এবং অফ-পেজ এসইও সম্পর্কে। আশা করি এসইও কি? কেন এটা গুরুত্বপূর্ণ? এই বিষয়ে একটা পরিস্কার ধারণা পেয়েছেন। তাই এসইও সম্পর্কে যদি আরও কোন বিষয় জানতে চান তাহলে কমেন্ট এর মাধ্যমে আমাদের জানাতে পারেন। পোষ্টটি সম্পূর্ণ পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ। আল্লাহ হাফেজ।

Leave a Comment