ROM কি? ROM এর পূর্ণরূপ কি? ROM এর কাজ কি?

ROM (রম) কি? Rom কাকে বলে? 

Rom এর পূর্ণরূপ হলো Read only memory (রেড অনলি মেমোরি)। ROM হলো কম্পিউটারের একটি Storage Memory Device যা কম্পিউটারের Primary memory এর একটি অংশ। যেখানে বিভিন্ন ধরণের Programming Software ইন্সটল করে রাখা হয়। এছাড়াও  Rom হল non volatile memory যার অর্থ Rom একটি অস্থিতিশীল মেমোরি অর্থাৎ Rom এমন এক ধরনের স্টোরেজ যা স্থায়ীভাবে তথ্য সংরক্ষণ করতে পারে।

Rom কম্পিউটারের মাদারবোর্ড এর উপর fixed অবস্থায় থাকে। Rom বা read only Memory এই নামটা শুনে আপনারা বুঝতে পারছেন যে এটিকে শুধুমাত্র আমরা পড়তে পারি কিন্ত তার উপর আমরা লিখতে পারিনা। Rom এ যে নির্দেশাবলী সংরক্ষিত থাকে তা কম্পিউটার চালু হওয়ার জন্য প্রয়োজনীয়। এই অপারেশন টিকে Bootstrap বলে। 

আরও পড়ুন : Ram কি ? Ram এর কাজ কি ? 

ROM কি
ROM কি

ROM এর পূর্ণরূপ কি? 

Rom এর পূর্ণরূপ হলো Read only Memory (রেড অনলি মেমোরি)।

Rom কত প্রকার ও কি কি।। রম এর প্রকারভেদ

চলুন এবার দেখে নেয়া যাক Rom কত প্রকার ও কি কি ? Rom মূলত পাঁচ প্রকার । পাঁচ প্রকার কি কি সেগুলো নিম্মে আলোচনা করা হলো।

MROM (Masked Read only Memory)

এই টাইপের রম গুলি অনেক পুরাতন। অনেক পূর্বে এই Rom গুলি ব্যবহার করা হতো। বর্তমানকালে এই টাইপের Rom ব্যবহার হয় না। এটিই প্রথম Rom যার মধ্যে pre-programme ডেটা বা নির্দেশাবলী রয়েছে। আশা করি আপনারা MROM কি এই ব্যাপারটি বুঝতে পেরেছেন।

Read more : Sony a6400 price in Bangladesh

 PROM (Programmable Read only Memory)

এটি এমন এক ধরনের Rom যেটাকে একবার মাত্র পরিবর্তন করা যায় অথবা আপডেট করা যায়। আপডেট মানে নতুন কিছু প্রোগ্রাম যুক্ত করা। একবার আপডেট হয়ে গেলে এটাকে আর পরিবর্তন করা যায় না। আশা করি আপনারা PROM কি এই ব্যাপারটি বুঝতে পেরেছেন।

Rom কাকে বলে Rom কত প্রকার ও কি কি
Rom কাকে বলে Rom কত প্রকার ও কি কি

EPROM (Erasable and Programmable Read only Memory)

Erasable কথার মানে হচ্ছে মুছে ফেলা। এই ধরনের Rom গুলিকে কিছু বিশেষ প্রোগ্রামের মাধ্যমে মুছা বা ডিলিট করা যায়। এই Rom গুলিকে মুছার জন্য Ultraviolet Rays ব্যবহার করা হয়। আশা করি আপনারা EPROM কি এবিষয়টি আপনারা বুঝতে পারলে।

EEPROM (Electrical Erasable and Programmable Read only Memory)

এ ধরনের রম গুলিকে বারবার মুছা যায় এবং পুনরায় প্রোগ্রাম করা যায় অর্থাৎ আপনি যতবার খুশি ততবার তথ্য যোগ করতে পারবেন এবং ইলেকট্রনিক ভাবে এটিকে আপডেট করতে পারবেন। আশা করি আপনারা EEPROM কি সেটা বুঝতে পেরেছেন।

Flash Memory 

মূলত এটি EEPROM এর আপডেট ভার্সন। এই ধরনের Rom এ 512 বাইটের বেশি ডেটা মুছে আবার  লিখতে পারবেদ। এই ধরনের Rom, EEPROM থেকে অনেক দ্রুত। এই ধরনের Rom গুলো digital camera, solid state drive, USB drive এ ব্যবহার করা হয় । এই ধরনের Rom এ আপনি ডাটা ব্লক করে মুছে ফেলতে পারেন এবং প্রোগ্রাম করতে পারেন। আশা করি আপনারা Flash Memory 

 কি এটি বুঝতে পারলেন।

ROM (রম) এর কাজ কি?

=> Rom এর অন্যতম প্রধান কাজ হলো দীর্ঘ সময়ের জন্য তথ্য সংরক্ষণ করে রাখা । কম্পিউটার বন্ধ হলেও Rom এর কোন তথ্য ডিলিট হয় না। 

=> Rom ডেটার পরিবর্তন বা পুনর্লিখনের অনুমতি দেয়না। তাই Ram এর থেকে Rom অনেক বেশি নিরাপদ।

=> আপনি যে এপ্লিকেশন বা যে সফটওয়্যার ব্যবহার করতে চান সেখান থেকে Rom ডেটা সংগ্রহ করে এবং র‍্যাম এর মাধ্যমে সেটি সচল করা হয়।

আশা করি আপনারা  Rom এর কাজ কি এই বিষয়টি বুঝতে পেরেছেন। 

আশা করি আজকের আর্টিকেল থেকে ROM কি? ROM এর পূর্ণরূপ কি?   ROM  কত প্রকার ও কি কি এবং ROM এর কাজ কি ইত্যাদি বিষয়গুলো জানতে পারলেন। Rom সম্পর্কে এই আর্টিকেলটি যদি আপনাদের ভালো লাগে তাহলে এই পোষ্ট টি শেয়ার করতে পারেন এবং নিচে কমেন্ট বক্সে কমেন্ট করতে পারেন ধন্যবাদ।

আরও পড়ুন : Ram এর পূর্ণরূপ কি?

Leave a Comment