দিক নির্ণয় | দিক নির্ণয় কম্পাস | দিক চেনার 2টি উপায়

আলোচ্য সূচি:

দিক নির্ণয় | দিক নির্ণয় কম্পাস – আসসালামু আলাইকুম। Ferdous Academy এর নতুন পোষ্টে সবাইকে স্বাগত জানাচ্ছি। আজকের পোষ্টে আমরা আলোচনা করব দিক নির্ণয় বা কম্পাসের সাহায্যে দিক নির্ণয় নিয়ে। আমাদের মাঝে অনেকেই আছেন যারা ১০টি দিক নির্ণয় করতে জানেন না। আজকের আর্টিকেল এর মাধ্যমে আমরা জানব দিক চেনার উপায় এবং কিভাবে দিক নির্ণয় করা যায় সেই সম্পর্কে। আপনি যদি উত্তর দক্ষিণ পূর্ব পশ্চিম এর সাথে সাথে বাকি ৬টি দিক নির্ণয় করতে চান, তাহলে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগসহকারে পড়ুন। আশা করি উপকৃত হবেন।

দিক নির্ণয় | দিক নির্ণয় কম্পাস | দিক চেনার উপায়

দিক নির্ণয় কম্পাস
দিক নির্ণয় কম্পাস

উত্তর দক্ষিণ পূর্ব পশ্চিম দিক চেনার উপায় (দিক নির্ণয়)

যে দিক থেকে সূর্য উদয় হয় সেই দিক হলো পূর্ব দিক এবং এর বিপরীত দিক হলো পশ্চিম দিক অর্থাৎ যে দিকে সূর্য অস্ত যায়, সেই দিকই হলো পশ্চিম দিক। তাহলে আপনি যদি পূর্ব দিকে মুখ করে থাকেন তাহলে আপনার হাতের বাম দিক হলো উত্তর, হাতের ডান দিক হলো দক্ষিণ দিক।

দিক চেনার উপায় (দিক নির্ণয়)

=> সূর্য যেই দিকে উদিত হয় সেই দিক হলো পূর্ব দিক। => সূর্য যে দিকে অস্ত যায় সেই দিক হলো পশ্চিম দিক। => পূর্বদিকে মুখ করে দাঁড়ালে বাম দিক হলো উত্তর আর হাতের ডান দিক হলো দক্ষিণ। => উত্তর-পূর্ব দিকটি হলো ঈশান, এবং দক্ষিণ-পশ্চিম দিকটি হলো নৈরত। => একইভাবে দক্ষিণ-পূর্ব দিকটি হলো ‘অগ্নি‘ এবং উত্তর-পশ্চিম দিকটি হলো ‘বায়ু‘। => উপরের দিকটি হলো ‘ঊর্ধ্ব‘ এবং নিচের দিকটি হলো ‘অধ:‘।

কিভাবে দিক নির্ণয় করা যায় | দিক নির্ণয় কম্পাস

উপরে বর্ণিত তথ্য থেকে আপনি খুব সহজেই সূর্যের সাহায্যে দিক নির্ণয় করতে পারেন। তবে এই পদ্ধতি অবলম্বন করে দিক নির্ণয় করার জন্য আপনাকে সূর্য উদয় হওয়ার অপেক্ষায় থাকতে হবে। কিন্তু আপনি যদি যেকোন সময় দিক নির্ণয় করতে চান তাহলে আপনি কম্পাস এর সাহায্য নিয়ে দিক নির্ণয় করতে পারবেন। এমনকি রাতের আঁধারেও আপনি কম্পাসের সাহায্যে দিক নির্ণয় করতে পারবেন। কম্পাসের কাঁটা সর্বদা উত্তর দিক নির্দেশ করে। উত্তর দিক জানতে পারলে আপনি খুব সহজেই বাকি দিক গুলি বের করে নিতে পারবেন। বেশিরভাগ কম্পাসে চারটি দিক উল্লেখ থাকে। আপনি কম্পাসের কাঁটা দেখলেই সেগুলি খুব সহজে বুঝে নিতে পারবেন।

পশ্চিম দিক চেনার উপায়

সূর্য যে দিকে অস্ত যায় বা ডুবে যায় সেই দিক হলো পশ্চিম দিক। অন্যভাবে বলতে গেলে সূর্য যেদিকে উদিত হয় সেটি হলো পূর্বদিক এবং এর বিপরীত দিকটি হলো পশ্চিম দিক। আপনি সূর্য উদয় বা অস্ত যেকোনো একটি চিহ্নিত করতে পারলেই, খুব সহজেই পশ্চিম দিক চিনতে পারবেন।

মোবাইলের মাধ্যমে দিক চেনার উপায়

মোবাইল এর মাধ্যমে দিক নির্ণয় করার জন্য আপনাকে গুগল প্লে-স্টোর থেকে যে কোন একটি কম্পাস অ্যাপ্লিকেশন ডাউনলোড করে নিতে হবে। গুগল প্লে স্টোরে আপনি অনেক টাইপের কম্পাস অ্যাপ্লিকেশন পেয়ে যাবেন। সেখান থেকে যে কোন একটি কম্পাস অ্যাপ্লিকেশন ডাউনলোড করে নিয়ে অ্যাপ্লিকেশনটি আপনার মোবাইলে ইনস্টল করে নিলেই আপনি মোবাইলের মাধ্যমে দিক নির্ণয় করতে পারবেন।

দিক নির্ণয় কম্পাস নিয়ে শেষ কথা

আশাকরি উপরের আলোচনা হতে আপনারা দিক চেনার উপায় এবং কিভাবে দিক নির্ণয় করা যায় – এ সম্পর্কে বিস্তারিত ধারনা পেয়েছেন। যদি দিক নির্ণয় করতে এখনো কোনো অসুবিধা হয় তাহলে আপনি কমেন্ট করে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন। আমরা অবশ্যই আপনাকে সাহায্য করার চেষ্টা করব। ধন্যবাদ ভালো থাকবেন।

আরও পড়ুন-

 

 

 

 

Leave a Comment