নগদ একাউন্ট ব্যালেন্স দেখার নিয়ম

নগদ হচ্ছে একটি মোবাইল ব্যাংকিং সেবাদানকারী প্রতিষ্ঠান। নগদ অ্যাপ ব্যবহার করে কিংবা নগদ ইউএসএসডি কোড ডায়াল করে আমরা নগদ একাউন্টের মাধ্যমে দেশের যেকোনো প্রান্তে একদম ফ্রিতে টাকা সেন্ড মানি করতে পারি। এছাড়াও, নগদ অ্যাপ ব্যবহার করে ক্যাশআউট করা যায় অনেক কম খরচে। সরকার বিভিন্ন সময় উপবৃত্তির টাকা নগদ একাউন্ট এর মাধ্যমে দিয়ে থাকে। তাই, আমাদের দেশের অনেক মানুষ এখন নগদ একাউন্ট ব্যবহার করা শুরু করেছে। যারা নতুন নগদ গ্রাহক, তাদের মাঝে অনেকেই নগদ একাউন্ট ব্যালেন্স দেখার নিয়ম জানে না।

আপনি যদি একজন নতুন নগদ গ্রাহক হয়ে থাকেন, তবে নগদ একাউন্ট ব্যালেন্স দেখার নিয়ম জেনে রাখতে হবে। নয়তো, আপনার নগদ একাউন্ট দিয়ে লেনদেন করতে পারবেন না। তো চলুন, দেখে নেয়া যাক নগদ একাউন্ট ব্যালেন্স দেখার কোড এবং নগদ একাউন্টের টাকা দেখার নিয়ম।

নগদ একাউন্ট ব্যালেন্স দেখার নিয়ম

নগদ একাউন্ট ব্যালেন্স দেখার নিয়ম
নগদ একাউন্ট ব্যালেন্স দেখার নিয়ম

নগদ একাউন্ট ব্যালেন্স দেখার নিয়ম দুইটি। এ দুইটি পদ্ধতি আমি নিচে উল্লেখ করে দিলাম।

  • নগদ একাউন্ট দেখার কোড দিয়ে
  • নগদ অ্যাপ ব্যবহার করে

আপনার কাছে যদি একটি স্মার্টফোন থাকে, তবে উপরোক্ত পদ্ধতি দুইটি অনুসরণ করতে পারবেন। নগদ অ্যাপ ইন্সটল করে কিংবা নগদ একাউন্টের টাকা দেখার কোড দিয়ে নগদ একাউন্ট এর ব্যালেন্স চেক করতে পারবেন। কিন্তু, আপনি যদি একটি বাটন মোবাইল ব্যবহার করে নগদ একাউন্ট ব্যালেন্স দেখতে চান, তবে আপনাকে কোড ডায়াল করে আপনার একাউন্টের ব্যালেন্স চেক করতে হবে। নিম্নে আমি এই পদ্ধতি দুইটি নিয়ে বিস্তারিত আলোচনা করবো। জানতে চাইলে অবশ্যই পুরো পোস্টটি মনোযোগ দিয়ে পড়বেন।

আরো পড়ুনঃ নগদ একাউন্ট কিভাবে খুলতে হয় [year]

নগদ অ্যাপ দিয়ে একাউন্টের ব্যালেন্স দেখার নিয়ম

নগদ অ্যাপ ব্যবহার করার জন্য আমাদের একটি স্মার্টফোন লাগবে। হতে পারে সেটি এন্ড্রয়েড ফোন কিংবা আইফোন। আপনার কাছে যদি একটি স্মার্টফোন থাকে, তবে সেই ফোনে নগদের অফিসিয়াল অ্যাপ ইন্সটল করে নগদ একাউন্ট এর টাকা দেখতে পারবেন। আপনার একাউন্ট এ কত টাকা আছে, সকল লেনদেন এর হিস্টোরি, মোবাইল রিচার্জ, সেন্ড মানি, ক্যাশ আউট, পেমেন্ট, পে বিল সহ সকল লেনদেন করতে পারবেন। তো চলুন, ধাপে ধাপে দেখে নেয়া যাক, নগদ অ্যাপ ব্যবহার করে নগদ একাউন্ট ব্যালেন্স দেখার নিয়ম

নগদের নিজস্ব একটি মোবাইল এপ আছে, এটি হচ্ছে ”নগদ”। এই অ্যাপ ব্যবহার করে গ্রাহক বিভিন্ন ধরণের সুযোগ সুবিধা উপভোগ করতে পারে। এর মাঝে গুরুত্বপূর্ণ একটি সুবিধা হচ্ছে, এখানে নগদের গ্রাহক তাদের নগদ একাউন্টের ব্যালেন্স চেক করতে পারে। নগদ অ্যাপ দিয়ে একাউন্ট ব্যালেন্স চেক করা অত্যন্ত সহজ। একাউন্টে লগইন করার পর শুধুমাত্র একটি ক্লিকে একাউন্টর ব্যালেন্স চেক করা যায়। তো চলুন, দেখে নেয়া যাক কিভাবে এপ থেকে নগদের একাউন্ট ব্যালেন্স চেক করা যায়।

আপনার মোবাইলে যদি নগদ অ্যাপ না থাকে তবে ইন্সটল করে নিন। অ্যাপটি পেয়ে যাবেন প্লে-স্টোরে কিংবা অ্যাপ স্টোরে। Nagad লিখে সার্চ করলেই তা আপনার সামনে এপ লিস্টের প্রথম দিকেই চলে আসবে। ইন্সটল করা হয়ে গেলে ওপেন করে নিন। এরপর, নিচে দেখানো ধাপগুলো অনুসরণ করুন।

ধাপ ১ : উপরে যেভাবে বলেছি, সেভাবে করে আপনার মোবাইলে নগদ অ্যাপ ইন্সটল করে নিন। এরপর নগদ অ্যাপটি ওপেন করুন।

ধাপ ২ : এখন নগদ অ্যাপ এ আপনার নগদ একাউন্ট যে নাম্বার দিয়ে খোলা, সেটি দিয়ে পরবর্তী ধাপে যাবেন।

ধাপ ৩ : এখন আপনার নগদ একাউন্ট এর পিন নাম্বার দিবেন। তারপর লগইন এ ক্লিক করে আপনার একাউন্ট এ লগইন করে নিবেন।

ধাপ ৪ : পিন নাম্বার দেয়ার পর আপনার নগদ একাউন্টে লগইন হয়ে গেলে অনেকগুলো অপশন দেখতে পারবেন। এখানে উপরের দিকে দেখবেন একটি অপশন আছে, ব্যালেন্স জানতে এখানে ক্লিক করুন । এ বাটনে ক্লিক করবেন।

এভাবে করে আপনার একাউন্ট এ কত টাকা ব্যালেন্স আছে, সেটি চেক করতে পারবেন। এটাই ছিলো নগদ অ্যাপ ব্যবহার করে নগদ একাউন্ট ব্যালেন্স দেখার নিয়ম

আরো পড়ুনঃ ঘরে বসে বিকাশ একাউন্ট বন্ধ করার নিয়ম [year]

নগদ একাউন্ট দেখার কোড দিয়ে ব্যলেন্স চেক

নগদ একাউন্ট দেখার কোড ডায়াল করে আমরা কিছু নিয়ম অনুসরণ করে আমাদের নগদ একাউন্ট এ কত টাকা ব্যালেন্স আছে, সেটি চেক করতে পারি। এজন্য আমাদেরকে প্রথমেই নগদ একাউন্ট দেখার কোড ডায়াল করতে হবে। নগদ একাউন্ট ব্যালেন্স দেখার কোড হচ্চে *১৬৭# । এ কোডটি আপনার মোবাইলের ডায়াল প্যাডে গিয়ে ডায়াল করার পর একটি ফ্ল্যাশ ম্যাসেজ পাবেন, সেখানে কিছু অপশন থাকবে, তারপর মাই ব্যালেন্স এর জন্য ৭ দিয়ে আবারও ডায়াল করবেন, তারপর ১ ডায়াল করে আপনার পিন নাম্বার দিলে আপনার নগদ একাউন্ট এ কত টাকা আছে সেটি দেখতে পারবেন। নিচে আমি এই পদ্ধতি গুলো আরও ধাপে ধাপে উল্লেখ করে দিচ্ছি। চলুন, বিস্তারিত জেনে নেয়া যাক।

  1. প্রথমেই আপানার মোবাইলের ডায়াল প্যাড এ যাবেন। এরপর একটি কোড ডায়াল করুন। নগদ একাউন্ট চেক কোড হচ্ছে *167# ।
  2. উপরোক্ত কোডটি ডায়াল করার পর কিছু অপশন দেখাবে ফ্ল্যাশ ম্যাসেজে।
  3. এখানে থেকে My Nagad এর জন্য 7 লিখে আবারও সেন্ড করবেন।
  4. এরপর আবারও একটি ফিরতি ফ্ল্যাশ ম্যাসেজ পাবেন, এখানে Balance enquiry সিলেক্ট করতে হবে। এজন্য 1 লিখে সেন্ড করবেন।
  5. সর্বশেষ ধাপে আপনার কাছে আপনার নগদ একাউন্ট এর পিন নাম্বার চাইবে, এখানে আপনার একাউন্ট এর পিন নাম্বার দিবেন।

উপরোক্ত ধাপগুলো অনুসরণ করে আপনার নগদ একাউন্ট এর পিন নাম্বার দেয়ার পর নগদ একাউন্ট এর ব্যালেন্স দেখতে পারবেন। এটাই ছিলো নগদ একাউন্ট দেখার কোড দিয়ে নগদ একাউন্ট ব্যালেন্স দেখার নিয়ম। এভাবে করে প্রত্যেকটি ধাপ অনুসরণ করলে আপনি সহজেই যেকোনো নগদ একাউন্ট এর ব্যালেন্স চেক করতে পারবেন।

আরো পড়ুনঃ নগদ একাউন্ট দেখার নিয়ম এবং বিস্তারিত পদ্ধতি

নগদ একাউন্টের পিন ভুলে গেলে কি করবেন?

আমরা অনেক সময় আমাদের নগদ একাউন্ট এর পিন নাম্বার ভুলে যাই। তখন আমাদের নগদ একাউন্ট দিয়ে লেনদেন করা সম্ভব হয় না। এক্ষেত্রে আমাদের নগদ একাউন্ট এর পিন রিসেট করার জন্য নগদের হেল্পলাইনে যোগাযোগ করতে হবে। নগদের হেল্পলাইনের নাম্বার হচ্ছে  ১৬১৬৭  । এ নাম্বারে কল করে আপনার নগদ একাউন্ট এর সকল তথ্য দিয়ে আপনার নগদ একাউন্ট এর পিন রিসেট করে নিতে পারবেন।

আমাদের শেষ কথা

একটি নগদ একাউন্ট এর ব্যালেন্স চেক করার জন্য আপনি উপরোক্ত দুইটি পদ্ধতি এর মাঝে যেকোনো একটি পদ্ধতি অবলম্বন করতে পারেন। দুইটি পদ্ধতি অনুসরণ করেই আপনার নগদ একাউন্ট এর ব্যালেন্স চেক করতে পারবেন। নগদ অ্যাপ দিয়ে একাউন্টের ব্যালেন্স দেখার নিয়ম কিংবা নগদ একাউন্ট দেখার কোড দিয়ে নগদ একাউন্ট ব্যালেন্স দেখার নিয়ম অনুসরণ করেই আপনার একাউন্ট এর ব্যালেন্স দেখতে পারবেন। আশা করছি এই পোস্টে উল্লিখিত নগদ একাউন্ট ব্যালেন্স দেখার নিয়ম আপনাকে আপনার নগদ একাউন্ট এর টাকা দেখার জন্য সহায়তা করবে। আজকের মতো এখানেই শেষ করছি। যদি কোনো প্রশ্ন থাকে, অবশ্যই মন্তব্য করবেন। আল্লাহ হাফেয।

Leave a Comment