Mobile ram (মোবাইলের রেম) এর কাজ কি? মোবাইলের রেম কিভাবে দেখে?

Mobile ram (মোবাইল র‍্যাম)  কি?

RAM হলো অস্থায়ী মেমোরি। এর সম্পূর্ণ অর্থ হলো র‍্যান্ডম অ্যাক্সেস মেমোরি (Random-Access Memory)। Ram শুধু মোবাইল নয়, কম্পিউটার, ল্যাপটপ, ট্যাবলেট, স্মার্টফোন এর এমন একটি অংশ যেটি ছাড়া এই ডিভাইসগুলি কল্পনা করা যায়া না।

আপনি যখন আপনার অ্যান্ড্রয়েড ফোনে যেকোনো সফ্টওয়্যার ব্যবহার করে কাজ করতে যান, আপনার ফোনে সেই সফ্টওয়্যার বা অ্যাপটি চালানোর জন্য আপনার একটি অস্থায়ী মেমরির প্রয়োজন হয় এবং এই অস্থায়ী মেমরিটিকেই Mobile ram বলা হয়।

Mobile ram মোবাইলের রেম এর কাজ কি মোবাইলের রেম কিভাবে দেখে

Mobile ram (মোবাইলের রেম) এর কাজ কি?

=> মোবাইল ফোনের প্রোসেসরের স্পিড বা কাজ করার গতিই হলো র‌্যাম।

=> যখন মোবাইলে কোন অ্যাপস ডাউনলোড করা হয় সেটি রান করা হয় তখন মোবাইলের ব্যাক-ইন্ডে র‌্যামের কার্য্যক্রম চলতে থাকে। র‌্যাম যদি স্টহিক ভাবে কাজ না করে, তবে স্মার্টফোনে ডাটা অ্যাক্সেস করা থেকে শুরু করে অ্যাপ চালানো, কোনটাই সঠিকভাবে সম্পন্ন হবে না।

=> র‌্যানডম অ্যাক্সেস মেমোরি বা র‍্যাম স্থায়ীভাবে কোন তথ্য সংরক্ষণ করতে পারে না। মানুষের শর্ট টার্ম মেমরির সাথে এটিকে তুলনা করা যেতে পারে। আর হার্ড ডিস্ক ড্রাইভ কে মানুষের লং টার্ম মেমরি হিসাবে গণ্য করা যেতে পারে। 

বর্তমান কাজের দিকে গুরুত্ব দিয়ে  শর্ট টার্ম মেমোরি সাম্প্রতিক কাজের মাত্র কয়েকটি বিষয়ের ভিতরেই মনোযোগ দিয়ে থাকে। যখন এটি পূর্ণ হয়ে যায়, তখন হার্ড ডিস্ক ড্রাইভে লং টার্ম মেমরিতে থাকা তথ্যের সমন্বয়ে এটি নিজেকে সতেজ রাখে।

=> সাধারণত র‍্যাম এর মাধ্যমে স্টোরেজ থেকে সিপিইউকে যেকোনও ফাইল দ্রুত গতিতে পাঠানোর জন্য র‌্যাম কাজ করে। 

=> ফোনে যেসব গেম বা অ্যাপ ইনস্টল করা হয় সেগুলো প্রথমে স্টোরেজে ইনস্টল হয়। ফোনের র‌্যামে ইনস্টল হয় না। যখন ফোনে কোনও গেম বা অ্যাপকে রান করানো হয় তখন সেই অ্যাপটি ফোনের স্টোরেজ থেকে উঠে র‌্যামে চলে আসে।  যারফলে, যতক্ষণ সেই গেম বা অ্যাপটি ব্যবহার করা হয় ঠিক ততক্ষণ সেই গেম বা অ্যপটির ডাটাগুলো সিপিইউ’র কাছে খুব দ্রুত পাঠানো সম্ভব হয়।

অন্য পোষ্টঃ কম্পিউটার Ram কি? কম্পিউটার Ram এর কাজ কি?

মোবাইলের রেম কিভাবে  দেখে ? 

অনেক স্মার্টফোন ব্যবহারকারীরা জানে না তাদের হাতে থাকা মোবাইলের রেম কত? তার কারন অনেকে হয়তো জানে না মোবাইলের রেম কিভাবে দেখে বা মোবাইলের রেম কিভাবে চেক করতে হয়? তাই এখন আমরা দেখবো খুব সহজে কিভাবে মোবাইলের রেম দেখতে হয়। প্রথমে মোবাইলের সেটিং অপশনে যান। তারপর এবাউট ফোন অপশনে যান । About Phone এর ভিতর আরেকটি অপশন পাবেন Device Info সেখানে ক্লিক করুন। Device Info এর তর সংশ্লিষ্ট ফোনটির সকল তথ্যাদি পেয়ে যাবেন। যেমনঃ Model No, Android Version, Safety Tips, CPU, RAM, Storage  ইত্যাদি । সুতরাং এখান থেকে আপনার মোবাইলের রেম কত তা খুব সহজেই জেনে নিতে পারেন। 

অন্য পোষ্ট ঃ ROM কি? ROM এর পূর্ণরূপ কি? ROM এর কাজ কি?

উপরের আলোচনায় আমরা জানতে পারলাম Mobile ram (মোবাইলের রেম) এর কাজ কি? মোবাইলের রেম কিভাবে দেখে? সেই বিষয়ে। আশা করি আপনারা বিষয়টি বুঝতে পেরেছেন। এছাড়াও এই বিষয় নিয়ে যদি কোন বিষয় জানার আগ্রহ থাকে তাহলে কমেন্ট এর মাধ্যমে জানাতে পারেন। আমরা পরবর্তীতে চেষ্টা করব আপনাদের আগ্রহের বিষয়টি নিয়ে লিখতে।  ধন্যবাদ।।

Leave a Comment