গুগল ম্যাপ এর ব্যবহার – গুগল ম্যাপ ব্যবহার করার 5টি নিয়ম

গুগল ম্যাপ এর ব্যবহার - গুগল ম্যাপ কিভাবে ব্যবহার করতে হয় জানুন

গুগল ম্যাপ এর ব্যবহার – গুগল ম্যাপ কিভাবে ব্যবহার করতে হয় জানুন- আসসালামু আলাইকুম। আপনি কি কোথাও বেড়াতে যাওয়ার কথা ভাবছেন। নতুন জায়গায় যাবেন কিন্তু জায়গাটা চিনেন না তাই ভয় পাচ্ছেন? কিভাবে অপরিচিত জায়গার ঠিকানা খুঁজে বের করবেন তা নিয়ে বিভ্রান্ত? আপনার সকল চিন্তা-ভাবনা দূর করতে আমরা নিয়ে আসছি আপনার জন্য খুবই প্রয়োজনীয় একটি পোস্ট।

আজকের পোস্টটির মাধ্যমে আপনি জানতে পারবেন গুগল ম্যাপ কি, গুগল ম্যাপস কি, গুগল ম্যাপ কিভাবে ইন্সটল করতে হয়, কোথায় পাবেন গুগল ম্যাপ নিয়ে বিস্তারিত আলোচনা। তবে গুগল ম্যাপের অতুলনীয় এই সেবাটি পেতে আপনার একটি স্মার্টফোন বা আইফোন এবং পর্যাপ্ত ডেটা প্রয়োজন।

এই পোস্টে পর্যায়ক্রমে জানতে পারবেন গুগল ম্যাপ কি, গুগল ম্যাপস কি, গুগল ম্যাপ কিভাবে ডাউনলোড করতে হয় , কিভাবে গুগল ম্যাপ ইন্সটল করতে হয় এবং গুগল ম্যাপ কিভাবে ব্যবহার করতে হয় তা নিয়ে বিস্তারিত। চলুন তাহলে শুরু করা যাক –

গুগল ম্যাপ কি

গুগল ম্যাপ হল একটি শক্তিশালী এবং ব্যাপকভাবে ব্যবহৃত ওয়েব-ভিত্তিক ম্যাপিং পরিষেবা যা আমাদের বিশ্বের নেভিগেট এবং অন্বেষণের পদ্ধতিতে বিপ্লব ঘটিয়েছে। এটি ৩৬০ ডিগ্রি প্যারানোমা চিত্র তুলে ধরার মাধ্যমে গুগল ম্যাপস ব্যবহারকারীকে রাস্তার ট্রাফিক পরিস্থিতি বুঝতে সাহায্য করে।

এছাড়া কোন নতুন জায়গা চিনতে বা কোনো অফিস অথবা কোন রেসটুরেন্ট খুঁজে পেতে সহায়তা করে। এটি মূলত একজন ভ্রমণকারীর জন্য রুট পরিকল্পক বা গাইডলাইন হিসেবে কাজ করে।

গুগল ম্যাপ কিভাবে ডাউনলোড করতে হয়

গুগল ম্যাপ ব্যবহার করার জন্য আপনার অবশ্যই একটি স্মার্টফোন থাকতে হবে। আপনি যদি স্মার্টফোন ব্যবহারকারী হন তাহলে আপনার ফোনে গুগল নামের যে স্টোর রয়েছে সেখানে গেলে দেখতে পাবেন সেখানে ‘Maps’ বলে একটি অ্যাপ রয়েছে। আর আপনি যদি আইফোন ব্যবহারকারী হন তাহলে আপনাকে প্লে স্টোর থেকে গুগল ম্যাপস নামক অ্যাপটি ডাউনলোড করে নিতে হবে।

গুগল ম্যাপ এর ব্যবহার

গুগল ম্যাপস কিভাবে ব্যবহার করতে হয় তা নিম্নে আলোচনা করা হলো –

১। গুগল ম্যাপস ব্যবহার করার জন্য অ্যাপটি ওপেন করতে হবে।

২। আপনার জিমেইল অ্যাকাউন্ট যদি লগইন না করা থাকে তাহলে লগ ইন করে নিতে হবে।

৩। প্রোফাইল বাটনে ক্লিক করে ‘Settings’ এ যেতে হবে।

৪। সেটিংসে গিয়ে ‘ App language’ এ ক্লিক করুন। এরপর আপনার পছন্দ অনুযায়ী ভাষা ইংরেজি অথবা বাংলা বাছাই করে নিন। অথবা অন্য কোন ভাষা সেট করতে চাইলে নিচে স্ক্রোল করুন।

৫। এরপর ব্যাক করে ‘ Distance Units’ এ ক্লিক করুন। এরপর আপনি আপনার পছন্দ অনুযায়ী ‘Kilometres / Miles / Automatic ‘ সিলেক্ট করুন।

৬। তারপর ‘Navigation’ এ ক্লিক করুন। এখানে গিয়ে ‘Guaidance Volume ‘ নরমাল রাখুন।

৭। গুগল ম্যাপস ব্যবহার করার জন্য আপনাকে এরপর আপনার জিপিএস লোকেশন অন করতে হবে। এরপর আপনি গুগল ম্যাপসে আপনার লোকেশন দেখতে পারবেন নীল কালারের একটি ডট চিহ্নের মত দেখতে । এটা দিয়ে আপনার বর্তমান লোকশন বুঝানো হবে।

আরও পড়ুন – আমি এখন কোথায় আছি

উপরের নিয়মগুলো মেনে আপনি আপনার স্মার্টফোনের গুগল ম্যাপস ব্যবহার করতে পারবেন সহজেই। এখন প্রশ্ন হলো আপনি একটি জায়গা খুঁজছেন, সেটা আপনি গুগল ম্যাপসের মাধ্যমে কিভাবে বের করবেন। চলুন আপনার প্রশ্নের উত্তর দেয়া যাক –

গুগল ম্যাপস ব্যবহার করে নতুন জায়গা খুঁজতে হয় কিভাবে

আমাদের অনেকের কাছে গুগল ম্যাপস কিভাবে ব্যবহার করতে হয় বা গুগল ম্যাপ ব্যবহার করে কিভাবে নতুন জায়গা খুঁজে বের করতে হয় তা অজানা। গুগল ম্যাপস ব্যবহার করে নতুন জায়গা খুঁজে বের করার জন্য প্রথমে আপনাকে জায়গাটির নাম গুগল ম্যাপস এ খুঁজে বের করতে হবে। এই কাজটি করার জন্য আপনাকে গুগল ম্যাপসের সার্চ বক্সে গিয়ে জায়গাটির নাম টাইপ করতে হবে। গুগল ম্যাপ এ জায়গাটির নাম সার্চ করার পর লাল ডট দিয়ে আপনার আকাঙ্খিত জায়গাটি দেখানো হবে।

এখন প্রশ্ন হলো জায়গাতো খুঁজে পেলেন কিন্তু আপনার বর্তমান স্থান থেকে খুঁজে বের করা জায়গায় যাবেন কিভাবে। আপনার কাঙ্খিত জায়গায় যাওয়ার নিমিত্তে আপনাকে গুগল ম্যাপ এর ‘Directions’ বাটনে ক্লিক করতে হবে। ক্লিক করার পর গুগল ম্যাপ আপনাকে একটি নীল এবং লাল রং এর মিশ্রণের একটি রাস্তা দেখিয়ে দিবে। এর সাথে আরো দুইটি রাস্তা রয়েছে তবে গুগল ম্যাপ আপনাকে সবচেয়ে কম সময়ে যাতায়াত করার রাস্তাটি দেখাবে।

এর পাশাপাশি গুগল ম্যাপ এর নিচের দিকে দেখতে পাবেন সময় এবং দুরত্ব লেখা থাকবে। এছাড়া গুগল ম্যাপে উপরের দিকে তাকালে দেখবেন যাতায়াত ব্যবস্থার মাধ্যমের চিহ্ন রয়েছে। যেমন – হেঁটে যাওয়ার রাস্তা, মোটরবাইকে যাওয়ার রাস্তা, বাসে যাওয়ার রাস্তা এবং ট্রেনে যাওয়ার রাস্তা।

গুগল ম্যাপ কিভাবে ব্যবহার করতে হয়

আশা করি পোস্টের মাধ্যমে আপনারা গুগল ম্যাপ সম্পর্কিত সকল প্রশ্নের উত্তর খুঁজে পেয়েছেন। এছাড়া কারো যদি আরো কিছু জানার থাকে তাহলে কমেন্ট সেকশনে জানাবেন। সবাইকে ধন্যবাদ।

আরও পড়ুন :

দিক চেনার উপায়

Leave a Comment