কিভাবে ব্লগারে গুগল এনালাইটিক যুক্ত করবেন।।google analytics bangla tutorial

অনেক আশা নিয়ে আপনি একটি সাইট করেছেন।তারপর নিয়মিত সুন্দর সুন্দর পোস্ট দিয়ে চলেছেন। কিন্তু কিভাবে ব্লগারে গুগল এনালাইটিক যুক্ত করবেন জানেন না? যাদের জন্য আপনার এই পরিশ্রম, যাদের পড়ার জন্য আপনি পোষ্টটি লিখছেন তারা কি আপনার পোস্টটি দেখছে বা পড়ছে। আর যদি কেউ না দেখে , নাই বা পড়ে তাহলে আপনার পরিশ্রমটাই বৃথা। কারন ওয়েব সাইটের প্রাণ হলো ভিজিটর। আর সেই ভিজিটর যেখান থেকে আসে তার মূল সোর্স হলো search engine যেমনঃ (google, bing, Yahoo ইত্যাদি)। 

এখন মূল বিষয় হলো আপনি search engine থেকে visitors পাচ্ছেন কিনা? আবার কোন পোস্টটি সার্চ ইঞ্জিন থেকে আপনাকে ট্রাফিক এনে দিচ্ছে, কোন কি ওয়াড থেকে বেশী ভিজিটর পাচ্ছেন ইত্যাদি বিষয় আপনার সব সময় খেয়াল রাখতে হবে। কারণ এ সবকিছুর উপরি নির্ভর করছে, আপনার পরবর্তী পরিকল্পনা।

এখন প্রশ্ন হল এগুলো কিভাবে জানবেন।  যদি আপনি blogger platform ব্যবহার করে থাকেন, তাহলে বলতে পারেন, ব্লগার এর stats অপশনে তো এই সুবিধা দেয়ায় আছে। কিন্তু না, এখান থেকে পুরোপুরি সঠিক তথ্য আপনি পাবেন না । কারণ এখানে feature অনেক কম এবং tracking অনেক সময় সঠিক ভাবে হয় না। সেজন্যই Google আপনাকে দিচ্ছে Google Analytics নামে  ফ্রি সার্ভিস। যেখান থেকে আপনি আপনার সাইটের সবকিছু মনিটর করতে পারবেন।

যারা Google Analytics এ নতুন (google analytics for beginners)  তারা  Google analytics এর feature গুলো ব্যবহার করার জন্য আপনাকে Google analytics এ একটি account খুলতে হবে। তারপর analytic আপনাকে একটি tracking code দিবে যা আপনার blogger সাইটে add করতে হবে। তাহলেই analytics আপনার সাইটকে track করা শুরু করে দিবে। তো চলুন দেখা যাক Google analytics কি এবং এটি ব্যবহারের সুবিধা গুলি কি কি?

Google analytics কি?

Google analytics (গুগল অ্যানালাইটিক) হলো গুগলের একটি ফ্রি সার্ভিস যা আপনাকে আপনার ওয়েবসাইট/ব্লগ সাইটের ট্রাফিক track করে এবং সেটার তথ্য, উপাত্ত বা পরিসংখ্যান আপনার কাছে তুলে ধরে। যার ফলে আপনি খুব সহজেই আপনার সাইট সম্পর্কে ধারনা পাবেন। 

গুগল এনালাইটিক থেকে কি কি সুবিধা পাওয়া যায়?

Google analytic এর অনেকগুলো সুযোগ সুবিধার মধ্যে আপনার জন্য যেগুলো সবচেয়ে বেশি প্রয়োজন সেগুলো হলো-

* ওয়েব সাইটের প্রতি ঘণ্টা, দিন, মাস এবং বছরের visitor এবং pageview সম্পর্কে সঠিক রিসংখ্যান।

* নতুন এবং পুরাতন visitor এর তুলনামূলক সঠিক রিসংখ্যান।

* আপনার সাইটে visitor কতক্ষণ থাকছে এবং Bounce rate সম্পর্কিত তথ্যাদি।

* আপনার সাইটে কোন দেশের, সিটির এবং ভাষার লোক বেশি ঢুকছে, সে সম্পর্কিত তথ্যাদি।

* কোন ট্রাফিক সোর্স থেকে কতগুলো visitor পাচ্ছেন সে সম্পর্কিত তথ্যাদি।

কিভাবে ব্লগারে গুগল এনালাইটিক যুক্ত করবেন

১। প্রথমে Google Analytics homepage এ যেতে হবে। তারপর “Sign up” বাটনে ক্লিক করতে হবে।আপনার যেকোনো একটি Gmail আইডি ব্যবহার করে সম্পন্ন করতে হবে।

signup page
signup page

২। “Account Details” এর অধীনে অবস্থিত “Account Name” এর জায়গায় আপনার সাইটের নাম দিতে হবে। এরপর লাল চিহ্নিত ৪টি বক্সে টিক দিতে হবে। তারপর Next এ ক্লিক করুন। 

google analytics for beginners
google analytics for beginners

৩।     “Property Setup” এর অধীনে “Reporting time zone” এর জায়গায় আপনার দেশের নাম ও টাইম জোন সেট করে দিতে হবে। এরপর “Show advanced options” এ ক্লিক করে অন বাটনে ক্লিক করে অন করে দিতে হবে। এরপর “Website url”  এর জায়গায় আপনার Website এর নাম দিতে হবে। খেয়াল রাখতে হবে যে, এখানে https/http সিলেকশনের ক্ষেত্রে। আপনার সাইট যদি  https থাকে তাহলে https সিলেকশন করে দিতে হবে। অন্যথায় http দিতে হবে। পাশের বক্সের মধ্যে https/http বাদ দিয়ে www. দিয়ে ওয়েব সাইটের নাম দিয়ে দিতে হবে। এর পরের লাল চিহ্নিত স্থানটি যেভাবে আছে সেভাবে রেখে  Next এ ক্লিক করতে হবে।

google analytics
google analytics

৪।    Next “About your business” পেজ এর অধীনে “Select One” থেকে যে কোন একটি সিলেক্ট করে দিতে হবে। পরের ২টি সেকশন থেকে যে কোন ১টি করে সিলেক্ট করে Create এ ক্লিক করতে হবে। নিচের ধাপ ফলো করুনঃ

google analytics academy
google analytics academy

৫।    পরবর্তীতে বক্স ২টি Accept করে  Next I Accept এ ক্লিক করতে হবে। নিচের ধাপ ফলো করুনঃ

google analytics for beginners
google analytics for beginners

৬।    পরবর্তী পেজ জাস্ট ক্রস এ ক্লিক করে কেটে দিতে হবে তাহলে আপনার google analytics একাউন্টটি complete হয়ে যাবে।

৭।    এর পর google analytics একাউন্টটির কোড নিয়ে আপনার ব্লগার একাউন্টের Settings এর মধ্যে google analytics ID তে ক্লিক করে কোডটি পেষ্ট করে দিন। হয়ে গেল আপনার ব্লগার একাউন্টের সংযোগ। এরপর থেকে আপনার সাইট এর সব তথ্য আপনি google analytics থেকে পেয়ে যাবে। google analytics এর কোড নেয়ার জন্য নিচের ধাপ ফলো করুনঃ

google analytics bangla tutorial
google analytics bangla tutorial

এর পরে নিচের ধাপ ফলো করেন ৫ নং চিহ্নিত স্থান থেকে Tracking ID copy করে Blogger Site যেয়ে পেষ্ট করে দিতে হবে। ধন্যবাদ।

google analytics for beginners
google analytics for beginners

Leave a Comment