ডায়াবেটিস রোগী কি আপেল খেতে পারবে সত্যিটি জেনে নিন

আপনি কি জানেন ডায়াবেটিস রোগী কি আপেল খেতে পারবে? যদি না জেনে থাকেন তাহলে আমাদের আজকের পোস্টটি আপনার জন্যই। কেননা এই পোস্টের মধ্যে আমরা ডায়াবেটিস রোগী আপেল খেতে পারবে কি না সেই সম্পর্কে বিস্তারিত ব্যাখ্যা করেছি। সুতরাং, আর দেরি না করে সম্পূর্ন পোস্টটি মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে ডায়াবেটিস রোগী কি আপেল খেতে পারবে সে সম্পর্কে ভালোভাবে জেনে নিন।

ডায়াবেটিস রোগী কি আপেল খেতে পারবে
ডায়াবেটিস রোগী কি আপেল খেতে পারবে

ডায়াবেটিস রোগী কি আপেল খেতে পারবেঃ ভুমিকা

সুস্থ থাকতে প্রতিদিন অন্তত একটি আপেল খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। তবে ডায়াবেটিস রোগীদের খাবার খাওয়ার ক্ষেত্রে বিভিন্ন বিধিনিষেধ রয়েছে।  এমনকি প্রচুর ফল খাওয়ারও সীমাবদ্ধতা রয়েছে।  কিন্তু ডায়াবেটিস রোগীরা আপেল খেতে পারবেন কি না?

বর্তমানে বিভিন্ন কারণে ডায়াবেটিসে আক্রান্তের সংখ্যা বাড়ছে।  এই রোগে আক্রান্ত হলে শুধু ওষুধে কাজ হয় না। এর পাশাপাশি খাদ্যাভ্যাস ও জীবনযাত্রায় ব্যাপক পরিবর্তন আনতে হবে। এই রোগে আক্রান্ত হলে শরীরে ইনসুলিন ঠিকমতো কাজ করে না বা প্রয়োজনীয় ইনসুলিন তৈরি হয় না।  এ কারণে শরীর শর্করা বা কার্বোহাইড্রেট ব্যবহার করতে পারে না।  ফলে রক্তে শর্করার উপস্থিতি বেড়ে যায়।  তাই আপনি ডায়াবেটিসে ভুগলে রক্তে শর্করার মাত্রা বাড়াতে পারে এমন খাবার থেকে দূরে থাকতে হবে।

আরও পড়ুনঃ ডায়াবেটিস রোগী কি খেজুর খেতে পারবে।


 ডায়াবেটিস এবং ফল


সুস্থ থাকতে প্রত্যেকেরই দৈনন্দিন খাদ্যতালিকায় বিভিন্ন ধরনের ফল রাখা উচিত।  কারণ এতে রয়েছে ভিটামিন ও মিনারেল।  এই দুটি উপাদান আমাদের স্বাস্থ্যের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ।  ডায়াবেটিসে আক্রান্তদেরও ফল খাওয়া উচিত।  তবে খাওয়ার আগে, আপনাকে উক্ত ফলের গ্লুকোজের মাত্রা সম্পর্কে জানতে হবে।  এর পরিমাপ হল গ্লাইসেমিক ইনডেক্স। যদি আপনার ডায়াবেটিস থাকে তাহলে গ্লাইসেমিক ইনডেক্স দেখে বুঝতে পারবেন কোন ফল আপনি খেতে পারবেন আর কোনটা খেতে পারবেন না।ডায়াবেটিস রোগী কি আপেল খেতে পারবে।


আপেল আমাদের শরীরের জন্য খুবই উপকারী।  এতে ভিটামিন ও মিনারেল রয়েছে।  এই ফল খেতেও ভালো।  এছাড়াও আপেলের গ্লাইসেমিক সূচক খুব বেশি নয়।  তাই ডায়াবেটিস রোগীরাও আপেল খেতে পারেন।  তবে বেশি না খাওয়াই ভালো।  তারা প্রতিদিন একটি বা দুটি আপেল খেতে পারে।  আপেল খোসা সহ খেতে হবে।  কারণ এর খোসায় রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট।  তবে ডায়াবেটিস রোগীদের আপেলের পরিবর্তে এর রস খাওয়া উচিত নয়।  বাজার থেকে কেনা জুসে অতিরিক্ত চিনি থাকে, যা ডায়াবেটিস রোগীদের ক্ষতি করতে পারে।

ডায়াবেটিস রোগী যেসব ফল খেতে পারেন

আপনি এমন ফল খেতে পারেন যাতে পর্যাপ্ত ফাইবার, মিনারেল, ভিটামিন ইত্যাদি রয়েছে। যেমন বেরি, নাশপাতি, শসা ইত্যাদি ফল। তবে খাদ্য তালিকা ঠিক করার আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া জরুরি।

ডায়াবেটিস থাকলে ফল এড়িয়ে চলুন

উচ্চ গ্লাইসেমিক ইনডেক্স আছে এমন ফল বাদ দেওয়া বা এড়ানো উচিত।  কারণ ওই ফলগুলো রক্তে শর্করার মাত্রা বাড়াতে পারে।  এক্ষেত্রে লিচু, কলা, আম, আঙুর ইত্যাদি এড়িয়ে চলুন।

ডায়াবেটিস রোগী কি আপেল খেতে পারবেঃ শেষ কথা 

প্রিয় পাঠক আশা করছি আপনি ডায়াবেটিস রোগী কি আপেল খেতে পারবে বিষয়ে খুব ভালোভাবে জানতে পেরেছেন। আমাদের এই পোস্টটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে এই পোস্টটিকে আপনি আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করতে ভুলবেন না। সেই সঙ্গে আপনি যদি পরবর্তীতেও এই ধরনের নতুন নতুন পোস্ট পড়তে চান তাহলে নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। ধন্যবাদ।

আরও পড়ুনঃ গুগল নিউজে 

Leave a Comment