ডায়াবেটিস রোগী কি খেজুর খেতে পারবে সঠিক তথ্য জানুন

ডায়াবেটিস এর রোগী কি খেজুর খেতে পারবে
ডায়াবেটিস এর রোগী কি খেজুর খেতে পারবে

ডায়াবেটিস রোগী কি খেজুর খেতে পারবেঃ ভুমিকা 

বর্তমানে বেশিরভাগ মানুষই ডায়াবেটিসে ভুগছেন।  ডায়াবেটিস শুধু একটি রোগই নয়, অনেক রোগের উপসর্গও বটে। মিষ্টি খাবার ডায়াবেটিস রোগীদের জন্য ক্ষতিকর বলা হয়।  তাই বলে কি সব মিষ্টি খাবার নিষিদ্ধ?  ডায়াবেটিস রোগীরা যদি নিয়মিত মিষ্টি কিছু খেতে চায় তবে খেজুর একটি ভাল বিকল্প।

আরো পড়ুনঃ ডায়াবেটিস কি – ডায়াবেটিস কেন হয় – ডায়াবেটিস এর লক্ষন

ডায়াবেটিস রোগী কি খেজুর খেতে পারবে

  খেজুর একটি প্রচুর মিষ্টি ফল।  এই সুস্বাদু মরু ফল ফাইবার, খনিজ এবং ভিটামিন সমৃদ্ধ।  বিভিন্ন স্বাস্থ্য গবেষণা অনুযায়ী, খেজুর খেলে রক্তে শর্করা বাড়ে না।  বরং এটি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী।  কারণ খেজুরে এমন অনেক উপাদান রয়েছে যা স্বাস্থ্যের জন্য ভালো।

কিন্তু ডায়াবেটিস রোগীদের নিয়মিত ১ বা ২ খেজুর খাওয়া উচিত।  খেজুর হতে পারে সাধারণ খাবারের মিষ্টি বিকল্প।  প্রধান খাবার নয়।  বেশি খেজুর খেলেও ক্ষতি হতে পারে।

এটি খুবই নরম এবং উপকারী মিষ্টি।  ডায়াবেটিস রোগীদের খেজুর খাওয়ার উপর একটি গবেষণা চালানো হয়েছিল।  ১০ জনকে চার সপ্তাহ ধরে নিয়মিত ১০০ গ্রাম খেজুর খাওয়ানো হয়েছিল।  চার সপ্তাহ পরেও তাদের রক্তে গ্লুকোজ বাড়েনি।  আর তাদের কোলেস্টেরলও ছিল নিয়ন্ত্রণে।

একটি স্বাস্থ্য সমীক্ষা অনুসারে বিখ্যাত আজওয়া খেজুর ডায়াবেটিস রোগীদের জন্যও উপকারী।  অনেক বয়স্ক ডায়াবেটিস রোগী আজওয়া খেজুর খেলে উপকার পেতে পারেন।

ডায়াবেটিস রোগী কি খেজুর খেতে পারবেঃ শেষ কথা

তবে সব ডায়াবেটিস রোগীর জন্য খেজুর উপকারী নয়।  এক্ষেত্রে চিকিৎসকের মতামতই চূড়ান্ত। ডায়াবেটিস রোগীদের চিকিৎসককে জানিয়ে নিয়মিত খেজুর খাওয়া উচিত।

আরও পড়ুনঃ গুগল নিউজে 

Leave a Comment