ডেঙ্গু জ্বর কত দিন থাকে আসুন জেনে নেয়

প্রিয় পাঠক, আপনি  কি জানেন ডেঙ্গু জ্বর কত দিন থাকে?  যদি না জেনে থাকেন তাহলে আমাদের আজকের পোস্টটি আপনার জন্যই। কেননা আমাদের আজকের পোস্টের আলোচনার মুখ্য বিষয় হলো ডেঙ্গু জ্বর কত দিন থাকে সেই বিষয়ে। তাই আমাদের এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে জেনে নিন ডেঙ্গু জ্বর কত দিন থাকে।

ডেঙ্গু জ্বর কত দিন থাকে জেনে নিন

আমরা ডেংগু জ্বর কত দিন থাকে সেই বিষয়টি জানার আগে প্রথমে সংক্ষিপ্ত আকারে জেনে নেয় ডেঙ্গু জ্বর কত দিন থাকে, ডেঙ্গু জ্বর কি,  ডেঙ্গু উপসর্গ,  ডেঙ্গু রোগের খাবার ইত্যাদি বিষয়ে।

ডেঙ্গু জ্বর কি

ডেঙ্গু জ্বর ডেঙ্গু ভাইরাস দ্বারা সৃষ্ট একটি গ্রীষ্মমন্ডলীয় রোগ, যা এডিস মশা দ্বারা বাহিত হয়। ডেঙ্গু জ্বরের লক্ষণ সাধারণত ডেঙ্গু ভাইরাস বহনকারী মশা কামড়ানোর চার থেকে সাত দিন পর দেখা দেয়। জ্বরের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি হতে পারে। জ্বর ১০৫ ডিগ্রি ফারেনহাইট পর্যন্ত বাড়তে পারে।

ডেঙ্গু উপসর্গ

ডেঙ্গু জ্বরের উপসর্গ গুলির মধ্যে রয়েছে জ্বর, সর্দি, কাশি, মাথাব্যথা, হাড়, জয়েন্ট এবং পেশীতে প্রচণ্ড ব্যথা, বমি বমি ভাব, শরীরে ফুসকুড়ি এবং চোখের পিছনে ব্যথা হতে পারে।

জ্বর ১০২-এর নিচে হলে ৬ ঘণ্টা পর প্যারাসিটামল খেতে হবে। এবং যদি এটি ১০২ এর উপরে যায় তবে প্যারাসিটামল সাপোজিটরি দিন। প্যারাসিটামল ছাড়া অন্য কোনো ব্যথার ওষুধ খাবেন না। কারণ ব্যথার ওষুধ খেলে রক্তক্ষরণ এমনকি মৃত্যুও হতে পারে।

ডেঙ্গু রোগের খাবার

জ্বরের কারণে সাধারণত ক্ষুধা কমে যায়। এ সময় পুষ্টিকর ও প্রোটিন জাতীয় খাবারও খেতে হবে। বেশি করে ডাবের পানি, ওরস্যালাইন, ফলের রস পান করুন।

আরও পড়ুনঃ ডেঙ্গু জ্বর কি? ডেঙ্গুর লক্ষণ এবং ডেঙ্গু হলে করণীয়

ডেঙ্গু জ্বর কত দিন থাকে 

ডেঙ্গু জ্বর একটি রোগ তাই নির্দিষ্ট করে বলা মুশকিল ডেঙ্গু জ্বর কত দিন থাকে তবে সাধারণত ডেঙ্গু জ্বর এক থেকে দুই সপ্তাহের মধ্যে সেরে যায়। কিছু কিছু রোগীর ক্ষেত্রে, এই সময়ের মধ্যে পরিস্থিতি বিপজ্জনক হয়ে উঠতে পারে এবং যা থেকে মৃত্যুর আশঙ্কাও থাকে। ফলে সতর্ক থাকুন এবং চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসা নিন।

শেষ কথা 

প্রিয় পাঠক আশা করছি আপনি আমাদের এই সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে ডেঙ্গু জ্বর কত দিন থাকে সেই বিষয় সম্পর্কে খুব ভালোভাবে জানতে পেরেছেন। তাহলে আমাদের আজকের আলোচনা এখানেই শেষ করছি। ভাল থাকবেন, সুস্থ থাকবেন। ধন্যবাদ।

Leave a Comment