কম্পিউটার কি কি নিয়ে গঠিত আলোচনা কর

কম্পিউটার কি কি নিয়ে গঠিত

কম্পিউটার মূলত ৪টি মূল অংশ নিয়ে গঠিত। সেগুলো হলো ইনপুট ইউনিট, মেমোরী ইউনিট, প্রসেসর এবং আউটপুট ইউনিট।

কম্পিউটার কি কি নিয়ে গঠিত

ইনপুট ইউনিট

যে সকল ডিভাইসের মাধ্যমে কম্পিউটারের ভিতর বিভিন্ন তথ্য উপাত্ত প্রবেশ করানো হয় সেই সকল ডিভাইস সমূহকে ইনপুট ডিভাইস বলে। ইনপুট ডিভাইস গুলো হলো মাউস, স্কেনার, কি বোর্ড, টাচপ্যাড, মাইক্রোফোন ইত্যাদি। 

মেমোরী ইউনিট

কম্পিউটারের মেমোরী তিনটি অংশে বিভক্ত। সেগুলো হলো প্রাইমারী মেমোরী, সেকেন্ডারী মেমোরী ও ক্যাশ মেমোরী। 

প্রাইমারী মেমোরী

সাধারণত র‍্যাম ও রমকে  প্রাইমারী মেমোরী বলে। র‍্যাম এর প্রধান কাজ হলো ইনপুটকৃত ডাটাগুলিকে অস্থায়ী ভিত্তিতে সংরক্ষন করে রাখা। আর রম কম্পিউটারের স্থায়ী মেমোরী হিসাবে কাজ করে। 

সেকেন্ডারী মেমোরী

কম্পিউটারের যে মেমোরী ইনপুট ডিভাইসের মাধ্যমে প্রাপ্ত তথ্য উপাত্ত স্থায়ীভাবে  সংরক্ষন করতে সক্ষম এবং বিদ্যুত চলে গেলেও  এই মেমোরীতে সংরক্ষিত ডাটা মুছে যায় না তাকে সেকেন্ডারী মেমোরী বলে। সেকেন্ডারী মেমোরীকে আবার অক্সেলারী মেমোরীও বলা  হয়ে থাকে। সেকেন্ডারী মেমোরীগুলো হলোঃ হার্ডডিক্স, ফ্লপিডিক্স, সিডি, ডিভিডি ইত্যাদি।

ক্যাশ মেমোরী

কাজের গতি বৃদ্ধির জন্য প্রসেসর ও প্রধান মেমোরীর অর্ন্তবর্তী স্থানে স্থাপিত বিশেষ ধরনের মেমোরীকে ক্যাশ মেমোরী বলে। ক্যাশ মেমোরী সাধারণত দুই প্রকার। যেমনঃ ইন্টারন্যাল ক্যাশ মেমোরী ও এক্সের্টনাল ক্যাশ মেমোরী। 

প্রসেসর ইউনিট

প্রসেসর ইউনিট কে সেন্ট্রাল প্রসেসিং ইউনিট বা সিপিইউ বলা  হয়। এই ইউনিটের কাজ হলো বিভিন্ন কমান্ড গ্রহন, তথ্য ধারণ, বিভিন্ন জটিল সমীকরনের সমাধান ও প্রসেসিং করা।এক কথায় বলা যায় প্রসেসর হলো- কম্পিউটার ইনপুট ডিভাইস এর মাধ্যমে প্রাপ্ত তথ্য-উপাত্তগুলো প্রসেসর এর মাধ্যমে প্রসেস করে আউটপুট ডিভাইস এর মাধ্যমে ফলাফল প্রদর্শন করা। 

আউটপুট ইউনিট

সহজ বাংলায় আউটপুট ইউনিট হলো কম্পিউটারের যে অংশগুলি দিয়ে ইনপুটকৃত তথ্য-উপাত্ত প্রসেসর এর মাধ্যমে প্রসেস করে সমাধান করতঃ ফলাফল প্রদর্শন করে তাকে আউটপুট ইউনিট বলে। যেমনঃ প্রিন্টার, মনিটর, স্পীকার ও সাউন্ড সিস্টেম ইত্যাদি। 

 পরিশেষে

আজকের পোষ্টে আমরা জানতে পারলাম কম্পিউটার কি কি নিয়ে গঠিত সে বিষয়ে। আশা করি আলোচ্য পোষ্টের মাধ্যমে কম্পিউটার কি কি নিয়ে গঠিত সেই সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। এ ছাড়াও এই বিষয়ে আরও কিছু জানতে চান তাহলে কমেন্ট বক্সে জানাতে পারেন। সম্পুর্ণ লেখাটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ। 

👉 কম্পিউটার কি?

👉কম্পিউটারের জনক কে?

Leave a Comment