ব্লগিং কি? ব্লগার কারা এবং ব্লগিং এর প্রকারভেদ

ব্লগিং হলো অনলাইন ইনকাম করার একটি গুরুত্বপূর্ণ মাধ্যম। ব্লগিং করে অনলাইন ইনকাম করতে হলে ভালো ভাবে ব্লগিং শিখতে হবে। এখন প্রশ্ন হলো ব্লগিং কিভাবে শিখব? ব্লগিং ভালো ভাবে শিখতে হলে আগে ব্লগিং কি বা ব্লগার কারা এই বিষয়ে  জানা জরুরি। তাই আজকের পোস্টে আমি এই বিষয়টি নিয়ে আলোচনার চেষ্টা করেছি। 

ব্লগিং কি বা ব্লগার কারা
ব্লগিং কি বা ব্লগার কারা

১।  ব্লগিং বা What is Blogging? 

ইংরেজি শব্দ Weblog থেকে Blog শব্দটির আবির্ভাব। ১৯৯৭ সালের ১৭ ডিসেম্বর Weblog শব্দটি সর্বপ্রথম ব্যবহার করা হয় যার স্রষ্টা মার্কিন নাগরিক জন বার্জার। পরবর্তীতে ১৯৯৯ সালের এপ্রিল এবং মে মাসের মাঝামাঝি সময়ে পিটার মহলজ Weblog শব্দটিকে ভেঙ্গে  Web এবং Blog করেন। মূলত এর পরই সারা বিশ্বব্যাপী Blog বা ব্লগ জনপ্রিয় হতে শুরু করে।

তো এখন প্রশ্ন হলো ব্লগিং কি বা ব্লগিং কাকে বলে?  ব্লগ হলো ইংরেজি শব্দ Blog যার বাংলা প্রতিশব্দ ব্লগ। ব্লগ হলো অনলাইন নিউজ পেপারের মতো বা ব্যক্তিগত ডাইরির মতো।  যেখানে ব্লগাররা বিভিন্ন বিষয় নিয়ে লেখালেখি করে আর ব্যবহার কারীরা সেখান থেকে প্রয়োজনীয় তথ্যাদি সংগ্রহ করে। সংক্ষেপে বলা যায় ওয়েবসাইট বা ব্লগে যা নিয়ে লেখালেখি করা হয় তাই ব্লগিং। বিভিন্ন বিষয় নিয়ে ব্লগিং হতে পারে। যেমনঃ কবিতা, সাহিত্য, প্রযুক্তি, সংবাদ, খেলাধুলা ইত্যাদি। 

২। ব্লগার কারা বা ব্লগার কাকে বলে বা Who is called a blogger?

সাধারণত যে বা যারা ব্লগ বা ওয়েবসাইট এর মাধ্যমে তাদের চিন্তা ভাবনার বিষয় নিয়ে লেখালেখি করে তাদেরকেই মূলত ব্লগার বলা হয়। ব্লগাররা তাদের চিন্তা চেতনার প্রতিচ্ছবি লেখনীর মাধ্যমে ব্লগ বা ওয়েবসাইট এর মাধ্যমে প্রকাশ করে আর ভিজিটররা সেগুলো পড়ে তাদের মতামত কমেন্ট এর মাধ্যমে প্রকাশ করে। আধুনিক ব্লগারদের ফ্রিল্যান্সিং সাংবাদিক হিসেবেও বিবেচনা করা হয়ে থাকে। 

৩। ব্লগিং এর প্রকারভেদ বা Types of Blogging.

ব্লগ প্রধানত দুই প্রকার। যেমন পারসোনাল ব্লক ও সামাজিক ব্লগ বা পাবলিক ব্লগ।

  1. পারসোনাল ব্লগ: পারসোনাল ব্লগে ব্যক্তি কেন্দ্রীয় কন্টেন্ট প্রকাশিত হয়। অনেকে শখের বসে তার নিজস্ব চিন্তা ভাবনাগুলো ব্লগের মাধ্যমে প্রকাশ করে।  
  2. সামাজিক ব্লগ বা পাবলিক ব্লগ : পাবলিক ব্লগে একসাথে অনেক জন একই মতাদর্শে বিশ্বাসী ব্যক্তি দ্বারা  পরিচালিত হয়। তবে এখানে যে আটিকেল প্রকাশ করে তাকেই লেখনীর সমস্ত দায়ভার নিতে হয়।

এছাড়াও আরও কিছু ব্লগ আছে। সেগুলো নিন্মে উল্লেখ্য করা হলোঃ

  • > ব্যবসায়িক ব্লগঃ এই ব্লগে কোন কোম্পানি বা প্রতিষ্ঠান এর বিভিন্ন তথ্যাদি প্রকাশিত হয়ে থাকে।  তাদের পণ্যের বিভিন্ন দিক, তাদের বিভিন্ন অফার, ব্যবসায়িক পলিসি ইত্যাদি প্রকাশ করে থাকে। 
  • > নিউজ ব্লগ। দেশ বিদেশ এর বিভিন্ন খবর এই ব্লগে প্রকাশিত হয়। যেমনঃ খেলাধুলার খবর, বিনোদন মূলক খবর ইত্যাদি। 

পরিশেষেঃ

সর্বশেষ ব্লগিং , ব্লগার এবং ব্লগিং এর প্রকারভেদ নিয়ে আলোচনা করলাম। আশা করি আপনারা ব্লগিং এবং ব্লগার নিয়ে জানতে পেরেছেন। এর পরও যদি ব্লগিং নিয়ে আরও কিছু জানতে চান তাহলে কমেন্ট করে জানান আমাদের। আমরা চেষ্টা করব আপনাদের জিঞ্জাসিত বিষয়টি তুলে ধরতে। ধন্যবাদ। 

Leave a Comment