বিকাশ টাকা দেখার নিয়ম ও কোড

বিকাশ বর্তমানে বাংলাদেশের সবথেকে বড় এবং জনপ্রিয় একটি মোবাইল ব্যাংকিং সেবাদানকারী প্রতিষ্ঠান।ব্যবহারকারীর দিক দিয়ে অন্যান্য সকল মোবাইল ব্যাংকিং সেবার থেকে অনেক এগিয়ে আছে বিকাশ।তাই যাদের ব্যাংক অ্যাকাউন্ট নেই তারা বিকাশ ব্যবহার করে খুব সহজেই টাকা আদান প্রদান করতে পারে সর্বপ্রকার নিরাপত্তার সাথে। বিকাশ একাউন্ট এর মাধ্যমে প্রতিদিন কোটি কোটি টাকা লেনদেন হয়ে থাকে। প্রতিদিন অসংখ্য নতুন গ্রাহক বিকাশ একাউন্ট খুলছে তাদের কষ্টার্জিত টাকা দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে সুরক্ষিত ভাবে পাঠানোর জন্য। আপনি যদি একজন নতুন বিকাশ গ্রাহক হয়ে থাকেন, তবে এই পোস্টটি সম্পূর্ণ পড়লে বাটন ফোনে বিকাশে টাকা দেখার নিয়মবিকাশে উপবৃত্তির টাকা দেখার নিয়ম এবং বিকাশ টাকা দেখার কোড সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তো চলুন শুরু করা যাক।

বিকাশ টাকা দেখার নিয়ম

বিকাশ টাকা দেখার নিয়ম
বিকাশ টাকা দেখার নিয়ম

আমাদের বিকাশ একাউন্ট দিয়ে প্রতিদিন অনেক ধরণের লেনদেন করতে হয়। আমাদের বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজনদের কাছে সেন্ড মানি করে টাকা পাঠাতে হয়, বিকাশ একাউন্টে থাকা টাকা ক্যাশ আউট করে বের করতে হয়, বিভিন্ন ধরণের পেমেন্ট করতে হয়। এসব লেনদেন করার সময় আমাদের বিকাশ একাউন্ট এ কতো টাকা রয়েছে, সেটি চেক করা অনেক জরুরি। কারণ, একাউন্টে কতো টাকা আছে সেটি না জানলে লেনদেন করতে সমস্যা হবে।

আমরা কয়েকটি মাধ্যম অনুসরণ করে বিকাশ একাউন্ট এর টাকা দেখতে পারি। বিকাশে টাকা দেখার উপায়গুলো আমি নিম্নে উল্লেখ করে দিলাম।

  • বাটন ফোন দিয়ে কোড ডায়াল করে।
  • স্মার্টফোনে বিকাশ অ্যাপ দিয়ে।

উপরোক্ত মাধ্যমগুলো অনুসরণ করে আমরা সহজেই আমাদের বিকাশ একাউন্টে কত টাকা আছে সেটি দেখতে পারি। আপনার কাছে যদি একটি স্মার্টফোন থাকে, তবে বিকাশ অ্যাপ ইন্সটল করে সহজেই বিকাশ একাউন্টে কত টাকা আছে সেটি চেক করতে পারবেন। এছাড়াও, যদি একটি বাটন মোবাইল দিয়ে বিকাশ একাউন্টে কত টাকা আছে সেটি চেক করতে চান, তবে বিকাশে টাকা দেখার কোড দিয়ে টাকা চেক করতে পারবেন।

বিকাশে টাকা দেখার নিয়ম

বিকাশে টাকা দেখার নিয়ম হচ্ছে ২টি। এই দুইটি মাধ্যম আমি বিস্তারিত আপনাদের সাথে শেয়ার করবো।আপনার কাছে যদি একটি বাটন ফোন থাকে, তবে ইউএসএসডি কোড ডায়াল করে কিংবা স্মার্টফোন দিয়ে ইউএসএসডি কোড ডায়াল করে বিকাশে টাকা দেখতে পারবেন। এছাড়াও, স্মার্টফোন থাকলে বিকাশ অ্যাপ দিয়ে বিকাশের টাকা দেখতে পারবেন এবং বিভিন্ন লেনদেন করতে পারবেন। নিচে বাটন ফোন দিয়ে এবং স্মার্টফোন দিয়ে বিকাশ একাউন্ট চেক করার নিয়ম বিস্তারিত পাবেন।

বিকাশে টাকা দেখার কোড

আমরা চাইলে যেকোনো মোবাইল দিয়ে একটি কোড ডায়াল করে বিকাশ একাউন্টের টাকা চেক করতে পারি। আপনার কাছে যদি একটি বাটন মোবাইল থাকে, তবু আপনি বিকাশ একাউন্ট চেক কোড দিয়ে আপনার বিকাশ একাউন্টের টাকা চেক করতে পারবেন।তো চলুন, নিচে কিভাবে বিকাশে টাকা দেখা যায় সেটি ধাপে ধাপে আলোচনা করা যাক।

১. প্রথমেই আপনার মোবাইলের ডায়াল প্যাড থেকে ডায়াল করবেন *২৪৭# কোডটি।

২. এরপর বিকাশ একাউন্টের টাকা চেক করতে ৯ লিখে আবারও ডায়াল করবেন।

বিকাশ একাউন্ট দেখার নিয়ম
বিকাশ একাউন্ট দেখার নিয়ম

৩. তারপর কিছু অপশন পাবেন, এখানে ১ লিখে রিপ্লাই দিবেন।

বিকাশ একাউন্ট দেখার নিয়ম
বিকাশ একাউন্ট দেখার নিয়ম

৪. অতঃপর, আপনার বিকাশ একাউন্ট এর পিন নাম্বার দিবেন।

৫. পিন নাম্বার দেয়ার পর আপনার বিকাশ একাউন্ট এ কত টাকা ব্যালেন্স আছে সেটি দেখতে পারবেন।

এভাবে উপরোক্ত নিয়ম অনুসরণ করে আপনি সহজেই আপনার বিকাশ একাউন্ট এর ব্যালান্স চেক করতে পারবেন একটি ইউএসএসডি কোড ডায়াল করেই। ইউএসএসডি কোড ডায়াল করে যেকোনো মোবাইল থেকেই আপনার বিকাশ একাউন্ট এর ব্যালেন্স দেখতে পারবেন।

আরো পড়ুনঃ ঘরে বসে বিকাশ একাউন্ট খোলার নিয়ম 2023

অ্যাপ দিয়ে বিকাশ টাকা দেখার নিয়ম

আরেকটি বিকাশ টাকা দেখার নিয়ম হচ্ছে বিকাশ অ্যাপ দিয়ে। আপনার কাছে যদি একটি স্মার্টফোন থাকে, তবে অনেক সহজেই আপনার ফোনে প্লে স্টোর কিংবা অ্যাপ স্টোর থেকে বিকাশ অ্যাপ ইন্সটল করে বিকাশ একাউন্ট এর ব্যালান্স দেখতে পারবেন এবং যেকোনো লেনদেন করতে পারবেন। আমরা বিকাশ অ্যাপ দিয়ে সেন্ড মানি, ক্যাশ আউট, পেমেন্ট, পে বিল, বিভিন্ন প্রতিষ্ঠান এর বিল অনেক সহজেই পে করতে পারি। এছাড়াও, বিকাশ অ্যাপ ব্যবহার করে বিভিন্ন লেনদেন করলে অনেক পয়েন্ট পাওয়া যায়। এই পয়েন্ট দিয়ে ক্যাশব্যাক অফার নেয়া সম্ভব।

বিকাশ অ্যাপ দিয়ে লেনদেন করলে অনেক সময় ক্যাশব্যাক অফার পাওয়া যায়। যেগুলো, কোড ডায়াল করে লেনদেন করলে পাওয়া সম্ভব নয়।তাছাড়া, বিকাশ অ্যাপ দিয়ে প্রিয় এজেন্ট সেট করা সম্ভব। আমরা প্রিয় এজেন্ট এর মাধ্যমে ক্যাশ আউট করলে ক্যাশ আউট চার্জ একদম কম পড়ে। তো চলুন, বিকাশ অ্যাপ দিয়ে বিকাশ টাকা দেখার নিয়ম দেখে নেয়া যাক।

প্রথমেই আপনার মোবাইলের প্লে স্টোর কিংবা অ্যাপ স্টোর ওপেন করুন।

  1. এখন সার্চ করুন, Bkash লিখে।
  2. এরপর যে অ্যাপটি পাবেন, সেটি আপনার ফোন ইন্সটল করে নিন।
  3. অতঃপর, বিকাশ অ্যাপটি অপেন করুন।
  4. এখন আপনার বিকাশ একাউন্ট এর নাম্বার দিয়ে নেক্সট এ ক্লিক করবেন।
  5. এরপর আপনার সিমে একটি কোড যাবে, এটি বিকাশ অ্যাপ অটোমেটিক নিয়ে নিবে।
  6. এবারে আপনার বিকাশ একাউন্ট এর পিন নাম্বার দিয়ে এন্টার করবেন।
  7. পিন নাম্বার দেয়ার পর আপনার বিকাশ একাউন্ট এ ঢুকে যাবেন।

উপরোক্ত নিয়ম অনুসরণ করলে আপনি বিকাশ অ্যাপ দিয়ে আপনার বিকাশ একাউন্ট ওপেন করতে পারবেন। এরপর, নিচে দেয়া ইমেজ এর মত জায়গায় ক্লিক করলে আপনার একাউন্টে কত টাকা আছে সেটি দেখতে পারবেন। 

বিকাশ অ্যাপ দিয়ে টাকা চেক
বিকাশ অ্যাপ দিয়ে টাকা চেক

আপনি চাইলে বিকাশ অ্যাপ দিয়ে সব ধরণের লেনদেন করতে পারবেন। এই ছিলো বিকাশ অ্যাপ দিয়ে বিকাশ টাকা দেখার নিয়ম।

সতর্কবার্তা

আপনি যদি একজন নতুন বিকাশ গ্রাহক হয়ে থাকেন, তবে পিন নাম্বার ভুল দিবেন না। বিকাশ অ্যাপ এ লগিন করার সময় ৩বারের অধিক সময় পিন নাম্বার ভুল দিলে আপনার বিকাশ একাউন্ট লক হয়ে যাবে। তাই, পিন নাম্বার একবারের বেশি ভুল করবেন না। পিন নাম্বার ভুল দিলে বিকাশ একাউন্ট লক হলে আবারও বিকাশের কাস্টমার কেয়ারে যোগাযোগ করে একাউন্ট ঠিক করে নিতে হবে।

এছাড়াও, সবকিছুই যেহেতু ডিজিটাল। তাই, মানুষ অন্যদের ঠকাচ্ছেও ডিজিটাল ভাবেই। আপনাকে কেউ যদি কল দিয়ে বা অন্য কোনো মাধ্যমে আপনার বিকাশ একাউন্ট এর পিন নাম্বার কিংবা ওটিপি চায়, তবে দিবেন না। এতে করে আপনার বিকাশ একাউন্ট এর এক্সেস তাদের কাছে চলে যাবে। ফলে, আপনার কষ্টার্জিত টাকা মানুষ আপনার অজান্তেই চুরি করে ফেলবে।

আপনার টাকা, তাই আপনাকেই এর সুরক্ষা নিশ্চিত করতে হবে।

আমাদের শেষ কথা

আজকের এই পোস্টে আমি আপনাদের সাথে বিকাশ টাকা দেখার নিয়ম নিয়ে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করেছি। আপনি যদি একজন নতুন বিকাশ গ্রাহক হয়ে থাকেন, তবে আশা করছি পোস্টে উল্লিখিত বিকাশে টাকা দেখার উপায়গুলো অনুসরণ করে সহজেই আপনার বিকাশ একাউন্টের টাকা চেক করতে পেরেছেন। বিকাশ সমন্ধে আরও যদি কোনো প্রশ্ন আপনার মনে থেকে থাকে, তবে কমেন্ট বক্সে জানাতে পারেন। আজকের পোস্ট এখানেই শেষ করছি। দেখা হবে পরবর্তী পোস্টে। আল্লাহ হাফেয।

 

 

 

 

Leave a Comment