বয়স ৪০ এর পর হার্টের স্বাস্থ্য ভাল রাখার ৫ উপায়

হার্টের স্বাস্থ্য ভাল রাখার ৫ উপায়

আমাদের হৃদপিন্ড সারাজীবনে প্রায় ২.৫ বিলিয়ন বার বিট করে। হার্ট আমাদের শরীরে অক্সিজেন সরবরাহ করে। এই গুরুত্বপূর্ণ অঙ্গটির যত্ন নেওয়া আমাদের গুরু দায়িত্ব। উচ্চ রক্তচাপ,  রক্তে উচ্চ শর্করা, উচ্চ কোলেস্টেরল হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের অন্যতম কারণ। তাই প্রত্যেকের উচিত খাদ্যাভ্যাস ও ব্যায়ামের মাধ্যমে হার্টের স্বাস্থ্য ভালো রাখা।

হার্টের স্বাস্থ্য ভাল রাখার ৫ উপায়
হার্টের স্বাস্থ্য ভাল রাখার ৫ উপায়

প্রতিদিন হাঁটা

হাঁটার চেয়ে বড় ওষুধ নেই। প্রতিদিন গড়ে ৩০ মিনিট হাঁটার অভ্যাস করুন। এটি আপনার হার্ট অ্যাটাকের ঝুঁকি ৪০% কমিয়ে দেবে। কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে থাকবে। রক্তচাপ বজায় থাকবে এবং ওজন নিয়ন্ত্রণে থাকবে।

তেল নির্বাচন

রান্নায় পাম এবং সূর্যমুখী তেল ব্যবহার করা থেকে বিরত থাকুন। এগুলো হার্টের স্বাস্থ্যের জন্য খুবই খারাপ। এসব তেলের পরিবর্তে অলিভ অয়েল, ঘি ও তিলের তেল ব্যবহার করুন।

খাদ্য তালিকা

টক খাবার প্রকৃতিতে কার্ডিওপ্রোটেক্টিভ বলে মনে করা হয়। অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ খাবার যেমন আমলকি, চেরি খাদ্য তালিকায় অন্তর্ভুক্ত করা ভালো। আপনার ডায়েট চার্টে রসুন, ধনে এবং কিশমিশ রাখুন। এই খাবারগুলো হার্টের জন্য ভালো। নোনতা খাবার এড়িয়ে চলুন।

আপনার দাঁতের যত্ন নিন

আমাদের মাড়িগুলি হৃৎপিণ্ডের ভিতরে আটকে থাকা ধমনীগুলির সাথে সংযুক্ত। তাই দাঁতের যত্ন নেওয়া জরুরি। নিয়মিত গরম পানি দিয়ে গার্গল করলে উপকার পাবেন। এতে আমাদের হার্ট সুস্থ থাকবে।

সতর্ক হোন

হৃদরোগের ব্যাপারে সতর্ক থাকুন। কারণ এটি জীবনের জন্য হুমকিস্বরূপ। নিয়মিত রক্তচাপ পরীক্ষা করুন। রক্তে শর্করার মাত্রা এবং কোলেস্টেরলের মাত্রা নিরীক্ষণ করুন।

আরও পড়ুনঃ দাঁতব্যথা কমায় যেসব ভেষজ

Leave a Comment