Ticker

6/recent/ticker-posts

Header Ads Widget

ল্যাপটপ শব্দের অর্থ কি? ল্যাপটপ কে আবিষ্কার করেন? ল্যাপটপ কত সালে আবিষ্কার হয়?

    ল্যাপটপ ব্যবহার এর ব্যাপকতার কারণে আজকের দিনে ল্যাপটপ এর নাম শোনেনি এমন মানুষ পাওয়া দুস্কর। বর্তমানে ছাত্র-ছাত্রীরা স্কুল জীবন থেকেই ল্যাপটপ ব্যবহারে অভ্যস্ত হয়ে উঠছে। ফলে প্রতিনিয়ত ল্যাপটপ এর ব্যবহার বৃদ্ধি পাচ্ছে বলে অনুমেয়। তাই ল্যাপটপ এর গুরুত্ব বিবেচনা করে আজকের পোস্টে ল্যাপটপ শব্দের অর্থ কি? ল্যাপটপ কে আবিষ্কার করেন? ল্যাপটপ কত সালে আবিষ্কার হয়? আলোকপাত করা হয়েছে। তো চলুন শুরু করা যাক। 

    ল্যাপটপ শব্দের অর্থ কি? 

    ল্যাপটপ শব্দের অর্থ হলো - ল্যাপ শব্দের অর্থ কোল আর টপ শব্দের অর্থ উপর অর্থাৎ কোলের উপরে ব্যবহার যোগ্য কম্পিউটার কে ল্যাপটপ বলে। 

    ল্যাপটপ কে আবিষ্কার করেন এবং ল্যাপটপ কত সালে আবিষ্কার হয়
    ল্যাপটপ কে আবিষ্কার করেন এবং ল্যাপটপ কত সালে আবিষ্কার হয়

    ল্যাপটপ এর ফুল ফর্ম

    ল্যাপটপ যার ইংরেজি বানান হলো Laptop. Laptop  এর ফুল ফর্ম হলো 

    L – Lightweight
    A – Analytical
    P – Platform with
    T – Total
    O – Optimized
    P – Power

    ল্যাপটপ কে আবিষ্কার করেন? 

    ল্যাপটপ আবিষ্কার কম্পিউটার ব্যবহার কে আরও গতিশীল করেছে। সাভাবিক ভাবে জানতে ইচ্ছে করে  ল্যাপটপ কে আবিষ্কার করেন? চলুন দেখে নেওয়া যাকঃ

    ১৯৭৬ সালে সর্বপ্রথম ল্যাপটপ তৈরির ধারণা দেন একজন আমেরিকান কম্পিউটার বিজ্ঞানী যার নাম Alan Kay. তার তৈরি ল্যাপটপ মডেলটির নাম হচ্ছে Xerox Note Taker. তবে তিনি তার ল্যাপটপ এর ধারণাটিকে জন সম্মুখে প্রকাশ করেনি। 

    পরবর্তীতে Adam Osborne নামক এক ব্যক্তি ১৯৮১ সালে প্রথম ল্যাপটপ উদ্ভাবন করেন। তার উদ্ভাবিত ল্যাপটপ এর নাম ছিল " Osborne-1". তার এই অনবদ্য আবিষ্কারের জন্য তাকে ল্যাপটপ আবিস্কারের জনক বলা হয়।

    ল্যাপটপ কত সালে আবিষ্কার হয়?

    ১৯৮১ সালে সর্বপ্রথম ল্যাপটপ আবিস্কার হয়।

    পরিশেষে বলা যায় যে, উপরোক্ত আলোচনার প্রেক্ষিতে আমরা জানতে পারলাম  ল্যাপটপ শব্দের অর্থ কি? ল্যাপটপ কে আবিষ্কার করেন? ল্যাপটপ কত সালে আবিষ্কার হয়? সেই বিষয়ে। আশা করি বিষয়টি জেনে আপনারা উপকৃত হয়েছেন। 

    আরও পড়ুনঃ কম্পিউটার এর জনক কে?


    একটি মন্তব্য পোস্ট করুন

    0 মন্তব্যসমূহ