Ticker

6/recent/ticker-posts

Header Ads Widget

সফটওয়্যার কি, সফটওয়্যার এর কাজ কি এবং সফটওয়্যার কত প্রকার ও কি কি আলোচনা কর

    সফটওয়্যার হল কম্পিউটারের প্রাণ। প্রাণ ছাড়া মানুষের দেহ যেমন, সফটওয়্যার ছাড়া কম্পিউটার তেমন। তাই আজকে পোষ্টটিতে আলোচনা করব সফটওয়্যার কি, সফটওয়্যার এর কাজ কি এবং সফটওয়্যার কত প্রকার ও কি কি

    সফটওয়্যার কি, সফটওয়্যার এর কাজ কি এবং সফটওয়্যার কত প্রকার ও কি কি

    সফটওয়্যার কি, সফটওয়্যার এর কাজ কি এবং সফটওয়্যার কত প্রকার ও কি কি


    সফটওয়্যার কি?

    সফটওয়্যার ছাড়া কম্পিউটার অচলসফটওয়্যার হল মূলতঃ একত্রিত করা কিছু  নির্দেশাবলী যা হার্ডওয়ারকে বলে দেয়, কি করতে হবে, কিভাবে করতে হবে। আর সফটওয়্যার এর নির্দেশ অনুযায়ী হার্ডওয়ার প্রয়োজনীয় কাজ করে কম্পিউটারকে efficiently কাজ করতে সাহায্য করে। মূলতঃ সফটওয়্যার বলতে অনেকগুলো জিনিস কে একসঙ্গে বোঝাই।

    কম্পিউটারে বিভিন্ন প্রকার সফটওয়্যার রয়েছে। তার মধ্যে কিছু ব্যবহারিক সফটওয়্যার রয়েছে যা প্রতিদিন প্রয়োজন । যেমনঃ অফিস ট্যুলস অ্যাপলিকেশন, মাইক্রোসফট অফিস ট্যুলস ইত্যাদি। তাছাড়া, সফটওয়্যার এর মাধ্যমে বিভিন্ন প্রকারের তথ্য ভান্ডার , ডাটাবেজ ও প্রেজন্টেশন ইত্যাদি তৈরি করা যায় ।

    সফটওয়্যার এর কাজ কি  

    সার্বিকভাবে কম্পিউটার পরিচালনার জন্য এক ধরনের সফটওয়্যার রয়েছে যেগুলিকে বলা হয় অপারেটিং সিস্টেম। যেমনঃ মাইক্রোসফট উইন্ডোজ, লিনাক্স, ম্যাক ওএস ইত্যাদি। অপারেটিং সিস্টেম সফটওয়্যারগুলি সফটওয়্যার ও হার্ডওয়্যারের মাঝে সমন্বয় সাধন করে কম্পিউটারকে কার্যক্ষম করে তোলে । 
     

    সফটওয়্যার এর গুরুত্ব

    সফটওয়্যার ছাড়া বেশির ভাগ কম্পিউটারই অচল বা অকেজ। কম্পিউটারের সফটওয়্যার এবং হার্ডওয়্যার এর সম্পর্ক অনেকটা মানুষের মস্তিষ্কের সাথে দেহের সম্পর্কের মতো।   আমাদের দেহ যেমন মস্তিষ্কের নির্দেশ ছাড়া কিছু করতে পারব না, তেমনি সফটওয়্যার এর নির্দেশনা ছাড়া কম্পিউটার কোন কাজ করতে পারে না। তাই এক কথায় বলা যায় সফটওয়্যার এর গুরুত্ব অপরিহার্য।
     

    সফটওয়্যার কত প্রকার ও কি কি

    কম্পিউটার সফটওয়্যার প্রধানত ৩ প্রকার । যথাঃ
     

    ১। সিস্টেম সফটওয়্যার
    ২। এপ্লিকেশন সফটওয়্যার 
    ৩। প্রোগ্রামিং সফটওয়্যার 

    সফটওয়্যার কত প্রকার ও কি কি

    সফটওয়্যার কত প্রকার ও কি কি

      হার্ডওয়্যার ও সফটওয়্যার এর মধ্যে সম্পর্ক

    কম্পিউটার সিস্টেমকে সঠিকভাবে কাজ করার জন্য তার মধ্যে থাকা হার্ডওয়্যার এবং সফটওয়্যার গুলিকে একে অপরের সাথে মিলে মিশে কাজ করতে হবে। তা না হলে  সেই কম্পিউটারটি কখনই সঠিকভাবে কোন কাজ করতে পারবে না। যদি কোন কম্পিউটারের সফটওয়্যার পরিবর্তন করে দেওয়া হয়া তাহলে কম্পিউটারের সিস্টেমে থাকা হার্ডওয়ার অন্যরকম কাজ করতে সক্ষম হবে।
     

    তাই বলা যায়  কম্পিউটারের সিস্টেমে থাকা হার্ডওয়্যার এবং সফটওয়্যার একে অপরের উপযোগী হওয়া অত্যন্ত অপরিহার্য।

     শেষ কথা

    পরিশেষে বলা যায়, আজকের পোষ্টটিতে  ''সফটওয়্যার কি, সফটওয়্যার এর কাজ কি এবং সফটওয়্যার কত প্রকার ও কি কি'' এই বিষয়টি নিয়ে বিশদভাবে আলোচনা করা হয়েছে। আশা করি আজকের পোষ্টটি সম্পর্কে ভালো ধারনা লাভ করেছেন। তারপরও যদি কোন বিষয়ে জানার আগ্রহ থাকে তাহলে কমেন্ট বক্সে লিখতে পারেন আমরা চেষ্টা করবো বিষয়টি নিয়ে আলোকপাত করতে।

    তাই আশা করছি, ''সফটওয়্যার কি, সফটওয়্যার এর কাজ কি এবং সফটওয়্যার কত প্রকার ও কি কি'' নিয়ে লিখা এই পোষ্টটি  আপনাদের উপকারে আসবে।
     

    একটি মন্তব্য পোস্ট করুন

    0 মন্তব্যসমূহ