Ticker

6/recent/ticker-posts

Header Ads Widget

ইনপুট ডিভাইস বলতে কি বুঝ ।। ইনপুট ডিভাইস কাকে বলে বাংলায়

    ইনপুট ডিভাইস বলতে কি বুঝ বা ইনপুট ডিভাইস কাকে বলে বাংলায়- ইনপুট ডিভাইস কম্পিউটারের একটি অতি গুরুত্বপূর্ণ অংশ। কেননা ইউজার ইনপুট ডিভাইসের মাধ্যমে যে সকল নির্দেশনা প্রদান করে কম্পিউটার প্রসসেসরের এর মাধ্যমে সেই নির্দেশনা অনুয়ায়ী কাজ সম্পন্ন করে আউটপুট ডিভাইস ''মনিটর'' এর মাধ্যমে ফলাফল প্রদর্শন করে। তাই আজকের পোস্টটি সাজানো হয়েছে ইনপুট ডিভাইজ নিয়ে। তো চলুন দেখে নেয়া যাক ইনপুট ডিভাইস নিয়ে কি কি থাকছে আজকের পোস্টে --------

    ইনপুট ডিভাইস বলতে কি বুঝ বা ইনপুট ডিভাইস কাকে বলে বাংলায়

    কম্পিউটার একটি প্রযুক্তি নির্ভর  যন্ত্র। যার সাহায্যে কাজ করাতে হলে তার বোধগম্য ভাষায় ডাটা ও ইনস্ট্রাকশন ইনপুট দিতে হবে।  তাই সহজ ভাষায় বলা যায় যে সকল যন্ত্র বা যন্ত্রাংশের মাধ্যমে কম্পিউটারে ডাটা প্রবেশ করানো হয়, সেই সকল যন্ত্র বা যন্ত্রাংশকে ইনপুট ডিভাইস বলা বলে। এক কথায় বলা যায়, যে যন্ত্রের মাধ্যমে কম্পিউটারের ভেতরে ডাটা ও কাজের নির্দেশ প্রদান করা হয়, তাই ইনপুট ডিভাইস

     

    ইনপুট ডিভাইস বলতে কি বুঝ ।। ইনপুট ডিভাইস কাকে বলে বাংলায়
    ইনপুট ডিভাইস বলতে কি বুঝ ।। ইনপুট ডিভাইস কাকে বলে বাংলায়

    কম্পিউটার অনেক ধরনের ডাটা নিয়ে কাজ করে থাকে। আর সেসব ডাটা কম্পিউটারে ইনপুট দেওয়াই হলো ইনপুট ডিভাইসের প্রাথমিক বা বেসিক কাজ। নিচে সর্বাধিক ব্যবহৃত ও জনপ্রিয় কয়েকটি ইনপুট ডিভাইসের সংক্ষিপ্ত বর্ণনা তুলে ধরা হলোঃ

    ১০ টি ইনপুট ডিভাইসের নাম বাংলায় বা 10 টি ইনপুট ডিভাইসের নাম

    কীবোর্ড (Keyboard)  

    কীবোর্ড একটি ইনপুট ডিভাইস যা দেখতে টাইপ রাইটারের ন্যায়। কম্পিউটারের অধিকাংশ ডেটা বা তথ্য কীবোর্ডের মাধ্যমে প্রবেশ করানো হয়। টাইপ রাইটারের সাথে কীবোর্ডের প্রধান পার্থক্য এটির সাহায্যে শুধু অক্ষরবিন্যাস করা হয় না, যাবতীয় সকল নির্দেশ কম্পিউটারে প্রবেশ করানো হয়। কীবোর্ডকে কম্পিউটারের অন্যতম প্রধান ইনপুট ডিভাইস হিসাবে গণ্য করা হয়। প্রোগ্রাম বা কোনকিছু লেখার ক্ষেত্রে কী-বোর্ড দিয়েই বেশিরভাগ কাজ সম্পন্ন হয়।

    ইনপুট ডিভাইস বলতে কি বুঝ-কীবোর্ড (Keyboard)

    ইনপুট ডিভাইস বলতে কি বুঝ-কীবোর্ড (Keyboard)

    মাউস (Mouse) 

    কম্পিউটারের ইনপুট ডিভাইসের মধ্যে মাউস অন্যতম। মাউসের সাহায্যে সহজেই যে কোন  প্রোগ্রাম নির্বাচন করা যায়। এর ফলে  অনেক কম সময়ে কাজ করা সম্ভব হয়। এই ডিভাইসের সাহায্যে কারসরকে মনিটরের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে সহজেই মুভ করানো যায়। এছাড়াও মাউসের সাহায্যে তথ্য সম্পাদন, গ্রাফিক্স ড্রইং, ছবি অঙ্কন ইত্যাদি কাজ খুব সহজেই করা যায়।

    ইনপুট ডিভাইস কাকে বলে বাংলায়-মাউস (Mouse)

    ইনপুট ডিভাইস কাকে বলে বাংলায়-মাউস (Mouse)

    অপটিক্যাল রিডার (Optical Reader) 

    কম্পিউটারের আর একটি ইনপুট ডিভাইসের নাম হলো অপটিক্যাল রিডার। যা বিশেষ ধরনের লিখিত চিঠিপত্র, ডকুমেন্টের ওপর ধরলে কম্পিউটার সেটি পড়ে মনিটরে ফলাফল প্রদর্শন করতে পারে।


    জয়স্টিক (Joystick) 

    জয়স্টিক এক ধরনের বিশেষ যন্ত্র যা কম্পিউটারে ইনপুট ডিভাইস হিসাবে ব্যবহার হয়। এই যন্ত্রটি গেম কার্ডের সাথে যুক্ত করে বিভিন্ন সংকেত বা নির্দেশ কম্পিউটারে প্রবেশ করানো যায়।

    ইনপুট ডিভাইস কাকে বলে বাংলায়-জয়স্টিক (Joystick)

    ইনপুট ডিভাইস কাকে বলে বাংলায়-জয়স্টিক (Joystick)

    স্ক্যানার (Scanner)  

    স্ক্যানার একটি অন্যতম ইনপুট ডিভাইস। যার সাহায্যে যেকোনো ধরনের ছবি, মুদ্রিত যেকোনো লেখা টেক্সট, গ্রাফ ইত্যাদি হুবহু কম্পিউটারে প্রবেশ করানো যায়। 

    ইনপুট ডিভাইস বলতে কি বুঝ-স্ক্যানার (Scanner)

    ইনপুট ডিভাইস বলতে কি বুঝ-স্ক্যানার (Scanner)

    গ্রাফিক্স প্যাড (Graphics Pad) 


    স্লেটে যেমন চক দিয়ে লেখা যায় তেমনি গ্রাফিক্স প্যাডে বিশেষ ধরনের পেন্সিল ব্যবহার করে কোন কিছু লেখা বা আঁকা যায়।


    লাইট পেন (Light Pen) 

    লাইট পেন ইনপুট ডিভাইস হিসেবে ব্যবহৃত এক ধরনের আলোক সংবেদনশীল ইলেকট্রনিক পেন।

    ইনপুট ডিভাইস কাকে বলে বাংলায়-লাইট পেন (Light Pen)

    ইনপুট ডিভাইস কাকে বলে বাংলায়-লাইট পেন (Light Pen)

    টাচ স্ক্রীন (Touch Screen)  

    টাচ স্ক্রীনের মাধ্যমে সরাসরি মনিটরের পর্দায় আঙুলের স্পর্শে কমান্ড দেওয়ার মাধ্যমে সকল কাজ করা যায়।


    ডিজিটাল ক্যামেরা (Digital Camera)  

    ডিজিটাল ক্যামেরা এক প্রকার ইনপুট ডিভাইস। যাতে তোলা ছবি ক্যামেরার স্মৃতিতে থাকে এবং পরে ক্যাবলের মাধ্যমে কম্পিউটারে সংযোগ স্থাপন করে ঐ ছবিকে মনিটরের পর্দায় দেখা যায়।

    ইনপুট ডিভাইস বলতে কি বুঝ-ডিজিটাল ক্যামেরা (Digital Camera)
    ইনপুট ডিভাইস বলতে কি বুঝ-ডিজিটাল ক্যামেরা (Digital Camera)

    মডেম (Modem) 

    যে ডিভাইসের মাধ্যমে টেলিফোন লাইনের মাধ্যমে এক কম্পিউটার হতে অন্য কম্পিউটারে তথ্য আদান-প্রদান করা সম্ভব হয় তাকে মডেম বলে। সাধারণত মডেম কম্পিউটারের ভাষাকে টেলিফোনের ভাষায় এবং টেলিফোনের ভাষাকে কম্পিউটারের ভাষায় রূপান্তর করে তথ্য -উপাত্ত আদান-প্রদান করে থাকে।  

    শেষ কথা

    পরিশেষে বলা যায়, আজকের পোষ্টটিতে  ''ইনপুট ডিভাইস বলতে কি বুঝ ।। ইনপুট ডিভাইস কাকে বলে বাংলায়'' এই বিষয়টি নিয়ে বিশদভাবে আলোচনা করা হয়েছে। আশা করি আজকের পোষ্টটি সম্পর্কে ভালো ধারনা লাভ করেছেন। তারপরও যদি কোন বিষয়ে জানার আগ্রহ থাকে তাহলে কমেন্ট বক্সে লিখতে পারেন আমরা চেষ্টা করবো বিষয়টি নিয়ে আরও তথ্যবহুল আর্টিকেল লিখতে ।

    তাই আশা করছি,  ''ইনপুট ডিভাইস বলতে কি বুঝ ।। ইনপুট ডিভাইস কাকে বলে বাংলায়'' নিয়ে লিখা এই পোষ্টটি  আপনাদের উপকারে আসবে।
     

    একটি মন্তব্য পোস্ট করুন

    0 মন্তব্যসমূহ