স্মার্টফোনের যত্নে করণীয় ৫

স্মার্টফোনের যত্নে করণীয়
স্মার্টফোনের যত্নে করণীয়

স্মার্টফোনের যত্নে করণীয়- কেউ থাকুক আর না থাকুক, প্রতি মুহূর্তের সঙ্গী হিসেবে আছে স্মার্টফোন। হাত থেকে মাটিতে পড়ে স্ক্রিন না ভাঙা পর্যন্ত আফসোস হয় না! কিন্তু এভাবে অবহেলা করলে সময়ের আগেই স্মার্টফোন অকেজো হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। তাই এটি একটি যন্ত্র হলেও এর বাড়তি যত্ন প্রয়োজন।

তাহলে জেনে নিন স্মার্টফোনকে দীর্ঘ সময় ধরে ব্যবহার করতে হলে কী করতে হবে-

দীর্ঘ সময় চার্জ দেয়া যাবে না

ফোন চার্জে দিয়ে ঘুমানোর অভ্যাস ফোনের অনেক বড় ক্ষতি করে। ফোনটি পুরোপুরি চার্জ হওয়ার পরে দীর্ঘক্ষণ চার্জে রেখে দিলে ব্যাটারি খুব দ্রুত ফুলে যায় এবং খুব দ্রুত নষ্ট হয়। তাই যদি এটি 20 শতাংশের কম হয়, তাহলে আপনাকে চার্জ দিতে হবে এবং যদি এটি 99 শতাংশ হয়, তাহলে আপনাকে চার্জ থেকে সরিয়ে ফেলতে হবে। এছাড়াও, কাজে হারিয়ে না গিয়ে, মনে রাখবেন যে ফোনটি চার্জ রয়েছে।

ফোনে কাভার ব্যবহার করা

কভার ব্যবহার না করলে ফোনের নানা ধরনের ক্ষতি হওয়ার আশংকা থাকে । যেমন- ফোনে পানি প্রবেশ করতে পারে, ফোনের বিভিন্ন পোর্টে ধুলোবালি ঢুকে যেতে পারে, পড়ে গেলে ভেঙে যাওয়ার আশঙ্কা থাকে। তাই শুধু দেখতে সুন্দর নয়, ফোনের স্থায়িত্ব নিশ্চিত করতেও অবশ্যই ফোনে কভার ব্যবহার করতে হবে।

স্ক্রিন প্রটেক্টর ব্যবহার করা

স্ক্রিন প্রটেক্টর হল ফোনের স্ক্রিনের উপর অন্য স্ক্রিন বসিয়ে সুরক্ষা নিশ্চিত করা। কারণ ফোনটির আসল স্ক্রিন খুবই নাজুক। এটি পড়ে গেলে বা চাপ প্রয়োগ করলে এটি ভেঙে যায়। প্রাথমিকভাবে মনে হচ্ছে ডিটেক্টরের প্রয়োজন নেই কিন্তু বাস্তবে তা ছাড়া ফোন নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।

নিয়মিত পরিষ্কার করা প্রয়োজন

আবার কিভাবে ফোন পরিষ্কার করবেন?এই প্রশ্ন আপনার মনে আসতেই পারে। কিন্তু বাহ্যিক হোক বা অভ্যন্তরীণ, ময়লা জমে। কভার ব্যবহার করার পরেও ফোনের ভিতরে জমে থাকে সূক্ষ্ম ধুলোর কণা। এভাবে ময়লা জমে ফোন নষ্ট হয়ে যায়। তাই নিয়মিত ফোন পরিষ্কার করতে হবে। আপনি একটি শুকনো ব্রাশ বা তুলো দিয়ে আপনার স্মার্টফোন পরিষ্কার করতে পারেন। পানি বা পরিষ্কার কাপড় দিয়ে ফোন পরিষ্কার করতে ভুলবেন না।

ফোন রোদে রাখা যাবে না

যন্ত্রটিকে কেবল জল থেকে নয়, সূর্যের আলো থেকেও রক্ষা করতে হবে। যে কোনো যন্ত্র অতিরিক্ত গরম হয় এবং বিস্ফোরণের ঝুঁকি থাকে। তাই রোদে ফোন রাখা ও ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে।

আপনার ফোনটি কোথাও ফেলবেন না, এটিকে আশেপাশে ফেলে রাখবেন না, এটি আপনার হাতে ব্যবহার করুন। উপরোক্ত কাজগুলো অনুসরণ করুন। তাহলে আপনি একটি স্মার্টফোন কিনে দীর্ঘদিন ব্যবহার করতে পারবেন।

Leave a Comment