রোজা রাখার নিয়ত বাংলায়

রোজা রাখার নিয়ত বাংলায়রোজা ইসলাম ধর্মের একটি গুরুত্বপূর্ণ এবাদত। রোজার মাসে প্রাপ্ত বয়স্ক প্রত্যেক সুস্থ মুসলিম নর-নারীর উপর রোজা ফরজ করা হয়েছে। রমজান মাসে সুবেহ সাদিকে সেহেরী খাওয়ার মাধ্যমে রোজা শুরু হয় এবং সন্ধ্যায় ইফতারী খাওয়ার মাধ্যমে রোজার পূর্ণতা পায়। রোজার মাসে সেহেরী খাওয়ার সময় রোজা রাখার নিয়ত করার বিধান রয়েছে। তাই আমাদের আজকের পোষ্টে আমরা জানব রোজার নিয়ত কি সেই বিষয়ে।

রোজা রাখার নিয়ত বাংলায়
রোজা রাখার নিয়ত বাংলায়

আজকের পোষ্টে আমরা জানব রোজা রাখার নিয়ত বাংলায় ও আরবীতে। এছাড়া ইফতারের দোয়া বাংলা ও আরবিতে জানার চেষ্টা করব। আশা করি পোষ্টটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়বেন।

রোজা রাখার নিয়ত বাংলায়

রোজা রাখার নিয়ত বাংলায়– হে আল্লাহ! আপনার সন্তুষ্টির জন্য আমি আগামী কাল পবিত্র রমজান মাসের ফরজ রোজা রাখার নিয়ত করছি, আমার পক্ষ থেকে আপনি তা কবুল করুন। নিশ্চয় আপনি সর্বশ্রোতা, সর্বজ্ঞানী।

রোজা রাখার নিয়ত আরবিতে

রোজা রাখার নিয়ত আরবিতেঃ

نَوَيْتُ اَنْ اُصُوْمَ غَدًا مِّنْ شَهْرِ رَمْضَانَ الْمُبَارَكِ فَرْضَا لَكَ يَا اللهُ فَتَقَبَّل مِنِّى اِنَّكَ اَنْتَ السَّمِيْعُ الْعَلِيْم

রোজার নিয়তের বাংলা উচ্চারণ : নাওয়াইতু আন আছুমা গাদাম, মিন শাহরি রমাদানাল মুবারাক; ফারদাল্লাকা ইয়া আল্লাহু, ফাতাকাব্বাল মিন্নি ইন্নিকা আনতাস সামিউল আলিম।

অর্থ : হে আল্লাহ! আমি আগামীকাল পবিত্র রমজানের তোমার পক্ষ থেকে নির্ধারিত ফরজ রোজা রাখার ইচ্ছা পোষণ (নিয়্যত) করলাম। অতএব তুমি আমার পক্ষ থেকে (আমার রোযা তথা পানাহার থেকে বিরত থাকাকে) কবুল কর, নিশ্চয়ই তুমি সর্বশ্রোতা ও সর্বজ্ঞানী।

ইফতারের দোয়া বাংলা

ইফতারের দোয়া বাংলা- হে আল্লাহ! আমি আপনার নির্দেশিত মাহে রমজানের ফরজ রোজা শেষে আপনারি নির্দেশিত আইন মেনে রোজার পরিসমাপ্তি করছি এবং রহমতের আশা নিয়ে ইফতার শুরু করছি। তারপর ‘বিসমিল্লাহি ওয়াআলা বারাকাতিল্লাহ’ বলে ইফতার শুরু করা।

ইফতারের দোয়া আরবিতে

بسم الله اَللَّهُمَّ لَكَ صُمْتُ وَ عَلَى رِزْقِكَ اَفْطَرْتُ

বাংলা উচ্চারণ : আল্লাহুম্মা লাকা ছুমতু ওয়া আলা রিযক্বিকা ওয়া আফতারতু বিরাহমাতিকা ইয়া আরহামার রাহিমিন।

অর্থ : হে আল্লাহ! আমি তোমারই সন্তুষ্টির জন্য রোজা রেখেছি এবং তোমারই দেয়া রিজিজের মাধ্যমে ইফতার করছি। (মুআজ ইবনে জাহরা থেকে বর্ণিত, আবু দাউদ, হাদিস : ২৩৫৮)

আরও জানতে দেখে আসুনঃ

Leave a Comment