যোহরের নামাজের নিয়ত বাংলায় এবং আরবিতে

যোহরের নামাজের নিয়ত কীভাবে করতে হয়, নামাজের বাংলায় নিয়ত এবং আরবিতে নিয়ত নিয়ে আজকের এই পোস্টে আপনাদের সাথে আলোচনা করবো। নামাজ আদায় করার পূর্বে অবশ্যই নামাজের নিয়ত করতে হয়। পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করার সময় নিয়ত করা ফরজ। নিয়ত করলে আল্লাহ্‌ তায়ালা আমাদের আমলনামায় উক্ত আমলের সাওয়াব লিখে রাখেন। তাই, আমাদের উচিত নামাজ আদায় করার পূর্বে নিয়ত করা।

অনেকেই নামাজ আদায় করার আগে যে নিয়ত করতে হয়, সেই নিয়ত জানেন না। বাংলায় নিয়ত বা আরবিতে নিয়ত অনেকেরই মুখস্ত নেই। তাই, আপনাদের জন্য এই পোস্টে আমি যোহরের নামাজের নিয়ত বাংলায় এবং আরবিতে শেয়ার করবো। এতে করে, এসব নিয়ত মুখস্ত করে সহজেই আপনি যোহরের নামাজ আদায় করতে পারবেন। তো চলুন, পোস্টের মূল বিষয়ে ফিরে আসা যাক।

যোহরের নামাজের নিয়ত
যোহরের নামাজের নিয়ত

যোহরের নামাজের নিয়ত বাংলায়

নামাজ আদায় করার ইচ্ছে পোষণ করলে সেটিই নিয়ত হয়ে যায়। প্রতি ওয়াক্ত নামাজ আদায় করার সময় নিয়ত করা ফরজ। নামাজ আদায় করার জন্য ওজু করে মসজিদের উদ্দেশ্যে রওনা হয়ে জায়নামাজে দাঁড়িয়ে নামাজের জন্য নিয়ত করতে হয়।

নিয়ত করা মানে কোনো কাজ করার ইচ্ছে পোষণ করা। অর্থাৎ, আমি আজ একটি কাজ করবো বলে ভেবেছি, এটাই নিয়ত। উক্ত কাজটি আমি আগামীকাল সকালে করবো, এটাই নিয়ত। তেমনি, নামাজ আদায় করার ইচ্ছে পোষণ করলে সেটি নিয়ত হিসেবে গন্য হবে। প্রতি ওয়াক্ত/রাকাত নামাজ আদায় করার আগে নিয়ত করতে হয়। তেমনি,ফজরের নামাজ আদায় করার পূর্বে নিয়ত করতে হয়।

যোহরের নামাজ আদায় করার পূর্বে শুধু মনে মনে নিয়ত করলেই হবে যে, আমি যোহরের নামাজ আদায় করছি। কিন্তু, আমরা চাইলে বাংলায় সাজিয়ে যোহরের নামাজের নিয়ত করতে পারি। নিচে যোহরের নামাজ আদায় করার নিয়ত উল্লেখ করে দিলাম।

যোহরের ৪ রাকাত সুন্নত নামাজের নিয়ত বাংলা

যোহরের নামাজ মোট ১২ রাকাত। প্রথমে ৪ রাকাত সুন্নত নামাজ আদায় করতে হয়, এরপর ৪ রাকাত ফরজ নামাজ, ২ রাকাত সুন্নত নামাজ এবং ২ রাকাত নফল নামাজ। যোহরের ৪ রাকাত সুন্নত নামাজ আদায় করার জন্য বাংলায় নিচের নিয়তটি করতে পারেন।

  • আমি কিবলামুখী হয়ে আল্লাহ্‌র উদ্দেশ্যে যোহরের ৪ রাকাত সুন্নত নামাজ আদায় করার নিয়ত করলাম। আল্লাহু আকবার।

যোহরের ৪ রাকাত সুন্নত নামাজের নিয়ত আরবি

অনেকেই নামাজের নিয়ত আরবিতে করতে চান। কিন্তু, আরবি না জানার কারণে বা আরবি নিয়ত কী না জানার কারণে নিয়ত করতে পারেন না। নিচে আপনাদের জন্য যোহরের নামাজের নিয়ত আরবিতে উল্লেখ করে দিলাম।

আরবি-উচ্চারন:

نَوَيْتُ اَنْ اُصَلِّىَ لِلَّهِ تَعَا لَى اَرْبَعَ رَكْعَتِ صَلَوةِ الْظُهْرِسُنَّةُ رَسُوْلِ للَّهِ تَعَا لَى مُتَوَجِّهًا اِلَى جِهَةِ الْكَعْبَةِ الشَّرِ يْفَةِ اَللَّهُ اَكْبَرُ

বাংলা-উচ্চারন:

নাওয়াইতুয়ান উসালিয়া-লিল্লাহি তা’আলা আরবায়া রাকাআতি ছালাতিল জোহরে সুন্নাতু রাসূলিল্লাহি তা’য়াল মোতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কাবাতিশ শারিফাতি আকবর।

আরও পড়ুন – ফজরের নামাজের নিয়ত বাংলায় এবং আরবিতে

উপরোক্ত নিয়ত করে তাকবিরে তাহরিমা আল্লাহু আকবার বলে নামাজ আদায় করা শুরু করতে পারেন। যোহরের ৪ রাকাত সুন্নাত নামাজ আদায় করার পর ৪ রাকাত ফরজ নামাজ আদায় করতে হবে। আপনি যদি একাকী ৪ রাকাত ফরজ নামাজ আদায় করেন তবে নিয়ত ভিন্ন হবে এবং নামাজ যদি জামাতের সহিহ ইমামের পিছনে আদায় করেন তবে ভিন্ন হবে। তো চলুন, যোহরের ৪ রাকাত ফরজ নামাজের নিয়ত বাংলায় দেখে দেয়া যাক।

যোহরের ৪ রাকাত ফরজ নামাজের নিয়ত বাংলা

যোহরের ৪ রাকাত ফরজ নামাজ। ৪ রাকাত ফরজ নামাজ আদায় করার জন্য নিয়ত করতে হয়। ৪ রাকাত ফরজ নামাজ আদায় করার জন্য বাংলায় নিয়ত করতে পারেন। নিচে যোহরের ৪ রাকাত ফরজ নামাজের বাংলা নিয়ত উল্লেখ করে দিয়েছি।

  • আমি কিবলামুখী হয়ে আল্লাহ্‌র উদ্দেশ্যে যোহরের ৪ রাকাত ফরজ নামাজ ইমামের পিছনে জামাতের সহিত আদায় করার নিয়ত করলাম। আল্লাহু আকবার।

যোহরের ৪ রাকাত ফরজ নামাজের নিয়ত আরবি

অনেকেই নামাজের নিয়ত আরবিতে করতে চান। কিন্তু, আরবি না জানার কারণে বা আরবি নিয়ত কী না জানার কারণে নিয়ত করতে পারেন না। নিচে আপনাদের জন্য যোহরের নামাজের নিয়ত আরবিতে উল্লেখ করে দিলাম।

আরবি-উচ্চারন:

نَوَيْتُ اَنْ اُصَلِّىَ لِلَّهِ تَعَا لَى اَرْبَعَ رَكْعَتِ صَلَوةِ الْظُهْرِ فَرْضُ اللَّهِ تَعَا لَى مُتَوَجِّهًا اِلَى جِهَةِ الْكَعْبَةِ الشَّرِ يْفَةِ اَللَّهُ اَكْبَرُ

বাংলা-উচ্চারন:

নাওয়াইতুয়ান উসাল্লিয়া লিল্লাহি তা’আলা আরবায়া রাকাআতি ছালাতিজ যোহরে ফারদুল্লাহি তা’য়াল মোতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কাবাতিশ শারিফাতি আকবর।

আরও পড়ুন – ফজরের নামাজের পর আমল | যেসব আমল করা উচিত

যোহরের ২ রাকাত সুন্নত নামাজের নিয়ত বাংলা

যোহরের ২ রাকাত সুন্নত নামাজ আদায় করার জন্য নিয়ত করতে হয়। ২ রাকাত সুন্নাত নামাজ আদায় করার জন্য বাংলায় নিয়ত করতে পারেন। নিচে যোহরের ২ রাকাত সুন্নত নামাজের বাংলা নিয়ত উল্লেখ করে দিয়েছি।

  • আমি কিবলামুখী হয়ে আল্লাহ্‌র উদ্দেশ্যে যোহরের ২ রাকাত সুন্নত নামাজ আদায় করার নিয়ত করলাম। আল্লাহু আকবার।

যোহরের ২ রাকাত সুন্নত নামাজের নিয়ত আরবি

অনেকেই নামাজের নিয়ত আরবিতে করতে চান। কিন্তু, আরবি না জানার কারণে বা আরবি নিয়ত কী না জানার কারণে নিয়ত করতে পারেন না। নিচে আপনাদের জন্য যোহরের নামাজের নিয়ত – ২ রাকাত সুন্নত আরবিতে উল্লেখ করে দিলাম।

আরবি-উচ্চারন:

نَوَيْتُ اَنْ اُصَلِّىَ لِلَّهِ تَعَا لَى رَكْعَتِ صَلَوةِ الْظُهْرِسُنَّةُ رَسُوْلِ للَّهِ تَعَا لَى مُتَوَجِّهًا اِلَى جِهَةِ الْكَعْبَةِ الشَّرِ يْفَةِ اَللَّهُ اَكْبَرُ

বাংলা-উচ্চারন:

নাওয়াইতুয়ান উসালিয়া-লিল্লাহি তা’আলা রাকাআতি ছালাতিজ যোহরে সুন্নাতু রাসূলিল্লাহি তা’য়াল মোতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কাবাতিশ শারিফাতি আকবর।

আরও পড়ুন – নামাজের সুন্নত কয়টি ও কি কি? নামাজের সুন্নাতে মুয়াক্কাদা কয়টি

যোহরের ২ রাকাত নফল নামাজের নিয়ত বাংলা

যোহরের ২ রাকাত নফল নামাজ আদায় করার জন্য নিয়ত করতে হয়। ২ রাকাত নফল নামাজ আদায় করার জন্য বাংলায় নিয়ত করতে পারেন। নিচে যোহরের ২ রাকাত নফল নামাজের বাংলা নিয়ত উল্লেখ করে দিয়েছি।

  • আমি কিবলামুখী হয়ে আল্লাহ্‌র উদ্দেশ্যে যোহরের ২ রাকাত সুন্নত নামাজ আদায় করার নিয়ত করলাম। আল্লাহু আকবার।

যোহরের ২ রাকাত নফল নামাজের নিয়ত আরবি

অনেকেই নামাজের নিয়ত আরবিতে করতে চান। কিন্তু, আরবি না জানার কারণে বা আরবি নিয়ত কী না জানার কারণে নিয়ত করতে পারেন না। নিচে আপনাদের জন্য যোহরের নামাজের নিয়ত – ২ রাকাত সুন্নত আরবিতে উল্লেখ করে দিলাম।

আরবি-উচ্চারন:

نَوَيْتُ اَنْ اُصَلِّىَ لِلَّهِ تَعَا لَى رَكْعَتِ صَلَوةِالْنَفْلِ مُتَوَجِّهًا اِلَى جِهَةِ الْكَعْبَةِ الشَّرِ يْفَةِ اَللَّهُ اَكْبَرُ

বাংলা-উচ্চারন:

নাওয়াইতুয়ান উসালিয়া-লিল্লাহি তা’আলা রাকাআতি ছালাতিল নফলে মোহাওয়াজ্জিহান ইলা জিহাতিল কাবাতিশ শারীফাতি আল্লাহু আকবার।

আমাদের শেষ কথা

ফেরদাউস একাডেমির আজকের এই পোস্টে আপনাদের সাথে যোহরের নামাজের নিয়ত বাংলায় এবং যোহরের নামাজের নিয়ত আরবিতে শেয়ার করেছি। অনেকেই নামাজের নিয়ত করতে জানেন না। আশা করছি, এই পোস্টে উল্লিখিত নিয়তগুলো মুখস্ত করে এখন থেকে সহিহভাবে নামাজ আদায় করতে পারবেন। এমন আরও পোস্ট পড়তে আমাদের ওয়েবসাইট প্রতিদিন ভিজিট করুন। আল্লাহ্‌ হাফেয।

Leave a Comment