মেসেঞ্জারে ডিলিট করা মেসেজ দেখার উপায়

মেসেঞ্জারে ডিলিট করা মেসেজ দেখার উপায়– ফেসবুক মেসেঞ্জার বা সরাসরি ফেসবুক থেকেই হোক ফেসবুকে ডিলিট হয়ে যাওয়া মেসেজ ফিরে পাওয়া এখন অনেকটা সহজ ব্যাপার। আমাদের প্রত্যেকের সাথেই এই ধরনের ঘটনা ঘটে থাকে। হঠাৎ কোন একটা মেসেজের প্রয়োজন পড়লে পরে সেটা আর খুঁজেই পাওয়া যায়না এবং তখন আমরা বুঝতে পারি যে সেই ফেসবুক মেসেজ বা মেসেঞ্জারের ম্যাসেজ তো আগেই ডিলিট করে দেওয়া হয়েছে।

ভূল করে হোক বা জেনে বুঝেই হোক যদি আপনারা নিজের ফেসবুক মেসেঞ্জারে ডিলিট হওয়া মেসেজ ফিরে পাওয়ার উপায় খুঁজেন তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। কেননা এই পোষ্টের মাধ্যমে আমরা জানব মেসেঞ্জারে ডিলিট করা মেসেজ দেখার উপায় কি সেই বিষয়ে।

মেসেঞ্জারে ডিলিট করা মেসেজ দেখার উপায়
মেসেঞ্জারে ডিলিট করা মেসেজ দেখার উপায়

এমনিতে যদি Facebook message delete করা হয়, তখন সেটা চিরদিনের জন্যে ডিলিট হয়ে যাবে। আপনি কোনোভাবেই সরাসরি নিজের ফেসবুক চ্যাটবক্স বা প্রোফাইল থেকে সেই ডিলিট হওয়া ম্যাসেজ পুনরুদ্ধার করতে পারবেন না।

তবে, বর্তমানে অনেক উপায় আছে যেগুলো সঠিক ভাবে প্রয়োগ করতে পারলে ডিলিট করা ফেসবুক মেসেজ পুনরুদ্ধার করা সম্ভব। এই উপায় গুলোর মধ্যে একটি ফেসবুকের অফিসিয়াল উপায়ও বিদ্যমান যেটার বিষয়ে নিচে অবশ্য জানতে পারবেন।

মেসেঞ্জারে ডিলিট করা মেসেজ দেখার উপায়

নিচে এমন কিছু কার্যকর উপায় নিয়ে আলোচনা করা হয়েছে যেগুলো ডিলিট হওয়া ফেসবুক ম্যাসেজ ফিরে পাওয়ার জন্যে ব্যবহার করতে পারবেন। ফেসবুক মেসেঞ্জারে ডিলিট হওয়া মেসেজ রিকভার করার জন্য আপনারা নিচে উল্লেখ করা প্রত্যেকটি উপায় একে একে ব্যবহার করে দেখবেন। আশাকরি প্রত্যেকটি উপায় ব্যবহারের মাধ্যমে মেসেঞ্জারে ডিলিট করা মেসেজ দেখা যাবে।

ইমেইল আইডিতে মেসেজটি আছে কি ?

যদি আপনার ফেসবুক একাউন্টে email notifications-এর অপশনটি enable করা থাকে তাহলে ফেসবুক একাউন্টের সাথে সংযুক্ত আপনার ইমেইল আইডিতে আপনি সেই ডিলিট হয়ে যাওয়া কনভারসেশন বা ম্যাসেজটি খুঁজে পেতে পারেন।

ফেসবুকের একটি উন্নতম ফিচার হলো, যখনি আপনার একাউন্টের মধ্যে কোনো ধরণের কার্যকলাপ বা সক্রিয়তা হয়ে থাকে, তখন সেটার বিষয়ে ফেসবুক কতৃপক্ষ আপনাকে ইমেইল নোটিফিকেশন পাঠিয়ে আপনাকে জানিয়ে দিবে।

আর যখন কেউ আপনার ফেসবুকে মেসেজ পাঠিয়ে থাকেন তখন আপনাকে ইমেইল এর দ্বারা নোটিফিকেশনের মাধ্যমে জানিয়ে দেওয়া হয়।

তাই, আপনি আপনার ইমেইল একাউন্টে প্রবেশ করে “Facebook message” লিখে সার্চ দিয়ে দেখুন। সেখানেই আপনার ডিলিট হওয়া বা হারিয়ে যাওয়া ম্যাসেজটি খুঁজে পেতে পারেন।

২. Android file manager ব্যবহার করুন

আপনি যদি এন্ড্রয়েড স্মার্টফোন (android smartphone) ব্যবহার করেন এবং আপনার মোবাইলে Facebook messenger install করা ঠাকে, তাহলে আপনার mobile device-এর app’s cache-এর মধ্যে আপনার ডিলিট হয়ে যাওয়া ফেসবুক মেসেজ গুলো লুকিয়ে রয়েছে।

আপনি নিজের মোবাইলের android file manager ব্যবহার করে সেই messages গুলো আবার ব্যবহার করতে পারবেন। তবে তার জন্য আপনার মোবাইল ফোনে একটি android file manager app ইনস্টল করা থাকতে হবে। যদি আপনার মোবাইলে সেটা না থাকে, তাহলে Google Play Store-এর থেকে অ্যাপটি ডাউনলোড করতঃ ইনস্টল করে নিন্মোক্ত কাজগুলো করলে আপনার ফেসবুক থেকে ডিলিট হয়ে যাওয়া ম্যাসেজগুলো ফিরে পাবেনঃ

  1.  ফোন থেকে File Manager App-টি ওপেন করুন।
  2. তারপর ধারাবাহিকভাবে এই কাজগুলো করতে হবে > Internal Storage > com.facebook.katana > fb_temp.
  3. fb_temp. ফাইলটি ওপেন করার পর আপনারা এখান থেকে আপনার পুরোনো সকল ফেসবুক মেসেজ গুলো পেয়ে যাবেন।
  4. আপনার ভাগ্য ভালো থাকলে, ডিলিট করা ফেসবুক মেসেজটিও এখানেই পেয়ে যেতে পারেন।

যদি এই পদ্ধতি ব্যবহার করে ডিলিট হয়ে যাওয়া ফেসবুক ম্যাসেজটি খুঁজে না পান তাহলে চিন্তার কোন কারণ নাই। আরও অনেক উপায় আছে হারিয়ে যাওয়া ম্যাসেজটি খুঁজে পাওয়ার।

এখন আমি এমন একটি পদ্ধতি নিয়ে আলোচনা করব যে পদ্ধতি ব্যবহার করে আপনি ১০০% ফেসবুকে ডিলিট হয়ে যাওয়া মেসেজ ফিরে পাবেন।

৩. Archived messages

এই পদ্ধতিতে ডিলিট করা ম্যাসেজ ফিরে পাওয়ার জন্য আপনার মোবাইলে Facebook messenger install করা থাকতে হবে। সাধারণত ফেসবুক মেসেঞ্জার থেকে ডিলিট হওয়া মেসেজ গুলো আপনার ফোনের মেসেঞ্জারের archived message folder-এর মধ্যে জমা হয়ে থাকে।এক্ষেত্রে, এই achieved folder-এর মধ্যে গিয়েও আপনারা সেই ডিলিট করা মেসেজটি খুঁজতে দেখতে পারেন।

  • তার জন্যে আপনাকে যেতে হবে আপনার Facebook Messenger app-এ।
  • মেসেঞ্জারের মধ্যে একেবারে ওপরে হাতের বাম দিকে থাকা নিজের প্রোফাইল পিকচারে ক্লিক করুন।
  • এখন কিছু options দেখতে পাবেন।
  • Preferences-এর ট্যাবে দ্বিতীয় অপশনটি হলো, “achieved chats”.
  • এখন, achieved chats-এর মধ্যে click করে দেখুন আপনার ডিলিট করা conversation বা message সেখানে আছে কি না। আশাকরি আপনার হারিয়ে যাওয়া ম্যাসেজটি ফিরে পাবেন।

যদি এখানেও আপনার ডিলিট করা ম্যাসেজ না পেয়ে থাকেন তাহলে আরও একটি পদ্ধতির কথা আপনাদের বলব সেখান থেকেও আপনারা আপনার ডিলিট হওয়া ফেসবুক মেসেজ ফিরে পাওয়ার চেষ্টা করতে পারেন।

৪. Download your Facebook information

Facebook-এর settings অপশনে Download your information নামের একটি অপসন রয়েছে।এই অপশনের মাধ্যমে নিজের ফেসবুক একাউন্টের সাথে জড়িত যেকোনো ফাইল, মিডিয়া বা মেসেজ ইত্যাদি ডাউনলোড করতে পারবেন। তাই, যদি আপনার ফেসবুক একাউন্ট থেকে কোনো ইমেজ, ফাইল, মেসেজ ইত্যাদি ডিলিট করে থাকে তাহলে আপনি সেগুলোকে আবার রিকভার বা পুনরুদ্ধার করতে পারবেন এই অপশন ব্যবহার করে। এই প্রক্রিয়ায় আপনি আপনার দিয়ে দেওয়া তারিখ (date) হিসেবে ম্যাসেজ গুলো রিকভার বা পুরনদ্ধার করতে পারবেন। প্রত্যেকটি message / conversation আপনার মোবাইলে ডাউনলোড হয়ে যাবে খুব সহজেই। আর এই জন্য নিচের কাজগুলো করতে হবে ধারাবাহিকভাবে।

১. প্রথমে আপনাকে নিজের মোবাইলে Facebook app ওপেন করে “Settings & privacy” সেকশনে চলে যেতে হবে।

২. এবার নিচে “your information” ট্যাবের মধ্যে “Download your information” অপসন দেখবেন যেখানে click করতে হবে।

৩. এখন, Request copy ট্যাবের মধ্যে আপনারা বিভিন্ন Facebook files এবং activities গুলো সিলেক্ট করতে পারবেন।

৪. যেহেতু আমরা আমাদের ডিলিট হওয়া ফেসবুক মেসেজগুলো ফিরে পেতে চাই, তাই আমরা “Deselect all” এর মধ্যে click করে কেবল “Messages” এর অপশনটি সিলেক্ট করবো।

৫. এবার একেবারে নিচে পর্যন্ত স্ক্রল করুন।

৬. এখন, Date range-এর অপশনে ক্লিক করে আপনি একটি নির্দিষ্ট ডেট সিলেক্ট করে দিয়ে দেওয়া ডেট হিসেবে মেসেজ রিকভার করার অপসন পাবেন। আপনি চাইলে, “All of my data” অপসন সিলেক্ট করে শুরু থেকে আজ পর্যন্ত প্রত্যেকটি মেসেজ পুনরুদ্ধার করার সুযোগ পাবেন।

৭. এবার, Format-এর অপশনে “HTML” সিলেক্ট করুন এবং নিচে media quality-তে “High” সিলেক্ট করুন।

৮. শেষে, নিচে থাকা “Create file” এর অপশনে ক্লিক করুন।

এখন, আপনার Facebook message file-টি তৈরি হতে কিছুটা সময় অবশ্য লাগবে।

আপনি “Available copies” এর ট্যাবে গিয়ে ফাইলটি download করার জন্যে উপলব্ধ হয়েছে কি না সেটা দেখে নিতে পারবেন এবং সরাসরি সেখান থেকেই ডাউনলোড করে নিতে পারবেন।

তবে ফাইল তৈরি হয়ে গেলে আপনাকে আপনার ফেসবুক একাউন্টে নোটিফিকেশন পাঠিয়ে জানিয়ে দেওয়া হবে। মেসেজ ফাইলটি ডাউনলোড করার লিংক আপনার ইমেইল আইডিতেও পাঠানো হবে।

Note: মনে রাখবেন, তৈরি হওয়া ফেসবুক মেসেজ ব্যাকআপ ফাইল ডাউনলোড করার সময় আপনাকে নিজের ফেসবুক আইডি পাসওয়ার্ড দিয়ে আবার লগইন করতে হবে।

ব্যাকআপ ফাইল দ্বারা ডিলিট হওয়া মেসেজ ফিরে পাওয়ার উপায়

ওপরে বলা প্রক্রিয়ার দ্বারা ফেসবুক থেকে ম্যাসেজ এর ব্যাকআপ ফাইল ডাউনলোড করার পর এখন আপনাকে সেই ফাইল ওপেন করতে হবে। ফাইলটি আপনার মোবাইলের ইন্টারনাল স্টোরেজে download folder-এর মধ্যে সেভ হয়ে থাকবে।“facebook-username.zip” নাম সহ ফাইলটি দেখতে পাবেন যেটাকে ওপেন করার জন্যে “RAR for Android” এর প্রয়োজন হবে।

১. RAR বা যেকোনো ZIP extractor ব্যবহার করে download হওয়া Facebook backup ফাইলটি extract করুন।

২. এক্সট্র্যাক্ট হওয়ার পর এখন সেই একি নাম দিয়ে একটি folder তৈরি হয়ে যাবে যেখানে “messages” নামের একটি আলাদা ফোল্ডার দেখবেন।

৩. Messages এর ফোল্ডারে ক্লিক করার পর “Inbox” এর ফোল্ডার দেখবেন।

৪. এখন “Inbox” এর ভেতরে আপনারা নিজের ফেসবুক একাউন্টের প্রত্যেকটি মেসেজ এবং কথোপকথন গুলো আবার ফিরে পাবেন।

৫. আপনি ফেসবুকে যার যার সাথে মেসেজের মাধ্যমে কথা বলেছিলেন প্রত্যেক ইউজার এর ক্ষেত্রে আলাদা আলাদা ফোল্ডার দেখতে পাবেন।

মেসেজ ফাইলটি message.html নাম সহ দেখতে পাবেন যেখানে ক্লিক করে মেসেজ গুলো দেখতে পাবেন।

মেসেঞ্জারে ডিলিট করা মেসেজ দেখার উপায় -শেষ কথা

তাহলে বন্ধুরা, যদি আপনারা ভুলে বা জেনেশুনে ডিলিট করা ফেসবুক মেসেজ পুনরুদ্ধার করার উপায় খুঁজে থাকেন, তাহলে চিন্তার কোন কারণ নেই। উপরে উল্লেখ করা উপায় গুলো ফলো করে দেখুন, ফেসবুকে ডিলিট হয়ে যাওয়া মেসেজ অবশই ফিরে পাবেন। আর যদি ওপরের উপায় গুলো ব্যবহার করেও ফেসবুকে ডিলিট হওয়া মেসেজ পুনরুদ্ধার করা না যায় তাহলে আমার কাছে মনে হয় আর কোন ভাবেই আপনার হারিয়ে যাওয়া বা ডিলিট হয়ে যাওয়া ম্যাসেজ ফিরে পাওয়া সম্ভব নয়। আর্টিকেলের সাথে সম্পর্কিত কোনো ধরণের প্রশ্ন বা পরামর্শ থাকলে নিচে কমেন্ট সেকশনে কমেন্ট করে অবশ্যই জানিয়ে দিবেন।

Leave a Comment