মাগরিবের নামাজের নিয়ত বাংলায় এবং আরবিতে

মাগরিবের নামাজ আদায় করতে হলে মাগরিবের নামাজের নিয়ত জানা আবশ্যক। কারণ, নামাজ আদায় করার সময় নিয়ত করা ফরজ। শুধু নামাজ নয়, যেকোনো ইবাদত করার পূর্বে নিয়ত করা ফরজ। অনেকেই নামাজ আদায় করার পূর্বে কীভাবে নিয়ত করতে হয় জানেন না। তাই, আজকের এই পোস্টে আপনাদের সাথে মাগরিবের নামাজের নিয়ত বাংলায় এবং আরবিতে শেয়ার করবো। এতে করে, আপনি চাইলে বাংলা নিয়ত কিংবা আরবি নিয়ত মুখস্ত করে যেকোনো ভাবে নিয়ত করে নামাজ আদায় করতে পারবেন।

নামাজ আদায় করার পূর্বে নিয়ত না করলে উক্ত নামাজ হবে না। তাই, নিয়ত করা জরুরী। অনেকেই বাংলায় নিয়ত করতে পছন্দ করেন আবার অনেকে আরবিতে নিয়ত করে নামাজ আদায় করতে পছন্দ করেন। তাই, আজ উভয় ভাষায় কীভাবে নিয়ত করবেন সে বিষয়ে আলোচনা করবো। তো চলুন, পোস্টের মূল বিষয়ে ফিরে আসা যাক।

মাগরিবের নামাজের নিয়ত
মাগরিবের নামাজের নিয়ত

আলোচ্য সূচি:

মাগরিবের নামাজের নিয়ত বাংলায়

মাগরিবের নামাজ ৭ রাকাত। ৩ রাকাত ফরজ নামাজ, ২ রাকাত সুন্নত নামাজ এবং ২ রাকাত নফল নামাজ মিলে মোট ৭ রাকাত নামাজ আদায় করতে হয়। ৩ রাকার ফরজ নামাজ আদায় করার পূর্বে নিয়ত করতে হয়। তেমনি, ২ রাকাত সুন্নত নামাজ এবং ২ রাকাত নফল নামাজ আদায় করার পূর্বে নিয়ত করতে হয়। মাগরিবের ৩ রাকাত নামাজের নিয়ত করার জন্য আমরা বাংলায় নিয়ত করতে পারি।

আপনি যদি মাগরিবের নামাজের নিয়ত বাংলায় করতে চান, তবে আমাদের হাতে দুইটি পদ্ধতি রয়েছে। এক হচ্ছে, জামাতের সহিত নামাজ আদায় করার নিয়ত এবং দুই হচ্ছে, একাকী নামাজ আদায় করার নিয়ত। অর্থাৎ, আপনি যদি মাগরিবের ৩ রাকাত ফরজ নামাজ জামাতের সহিত আদায় করতে চান, তবে এক নিয়ত এবং একাকী আদায় করতে চাইলে আরেক নিয়ত। তো চলুন, এই দুই পদ্ধিতিতে নামাজ আদায়ের নিয়ত করার নিয়ম নিয়ে আলোচনা করবো।

আরও পড়ুন – মাগরিবের নামাজের সময় | মাগরিবের নামাজের শেষ সময়

মাগরিবের ৩ রাকাত ফরজ নামাজের নিয়ত বাংলা

মাগরিবের ৩ রাকাত ফরজ নামাজ আমরা দুইভাবে আদায় করতে পারি। একটি হচ্ছে, মসজিদে গিয়ে জামাতের সহিত আদায় করা এবং অপরটি হচ্ছে একাকী আদায় করা। মাগরিবের ৩ রাকাত ফরজ নামাজ জামাতের সহিত আদায় করলে নিচে উল্লিখিত নিয়ত মুখস্ত করে উক্ত নিয়মে নিয়ত করে নামাজ আদায় করতে পারেন।

জামাতের সহিত আদায় করলে –

  • আমি কিবলামুখী হয়ে আল্লাহ্‌র উদ্দেশ্যে মাগরিবের ৩ রাকার ফরজ নামাজ ইমামের পিছনে জামাতের সহিত আদায় করার নিয়ত করলাম। আল্লাহু আকবার।

নামাজের নিয়ত করার পর তাকবিরে তাহরিমা বলে নামাজ আদায় শুরু করতে হবে। উক্ত নিয়ত পড়ে জামাতের সহিত নামাজ আদায় করতে পারবেন। নিচে একাকী ৩ রাকাত ফরজ নামাজ আদায় করার নিয়ত উল্লেখ করে দিয়েছি।

একাকী আদায় করলে –

  • আমি কিবলামুখী হয়ে আল্লাহ্‌র উদ্দেশ্যে মাগরিবের ৩ রাকার ফরজ নামাজ আদায় করার নিয়ত করলাম। আল্লাহু আকবার।

মাগরিবের ৩ রাকাত ফরজ নামাজের নিয়ত আরবি

মাগরিবের নামাজের নিয়ত আরবিতে করতে চান অনেকেই। কিন্তু, নিয়ত না জানার কারণে বা নিয়ত মুখস্ত না থাকার কারণে আরবিতে নিয়ত করে নামাজ আদায় করতে পারেন না। নিচে আপনাদের জন্য মাগরিবের ৩ রাকাত ফরজ নামাজ আদায় করার আরবি নিয়ত উল্লেখ করে দিলাম। এই নিয়ত মুখস্ত করে সহজেই নামাজ আদায় করতে পারবেন সহিহ ভাবে।

আরবি-উচ্চারন

نَوَيْتُ اَنْ اُصَلِّىَ لِلَّهِ تَعَا لَى ثَلَثَ رَكْعَتِ صَلَوةِ الْمَغْرِبِ فَرْضُ اللَّهِ تَعَا لَى مُتَوَجِّهًا اِلَى جِهَةِ الْكَعْبَةِ الشَّرِ يْفَةِ اَللَّهُ اَكْبَرُ-

বাংলা-উচ্চারন

নাওয়াইতুয়ান উসালিয়া-লিল্লাহি তা’আলা সালাছা রাকায়াতি ছালাতিল মাগরিবে ফারদুল্লাহি তায়ালা মোতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কাবাতি শারিফাতি আল্লাহু আকবার।

বাংলা অর্থ

মাগরিবের তিন রাকাত ফরজ নামাজ আদায় করার উদ্দেশ্যে কিবলামুখী হয়ে নিয়্যত করলাম,আল্লাহু আকবার।

মাগরিবের ২ রাকাত সুন্নত নামাজের নিয়ত বাংলা

মাগরিবের ৭ রাকাত নামাজের মাঝে ৩ রাকাত ফরজ নামাজ আদায় করার পর ২ রাকাত সুন্নত নামাজ একাকী আদায় করতে হয়। অনেকেই নামাজ আদায় করার পূর্বে নামাজের নিয়ত বাংলায় করতে পছন্দ করেন। মাগরিবের ওয়াক্তের নামাজের ২ রাকাত সুন্নত নামাজের নিয়ত বাংলায় করতে পারেন। নিচে আপনাদের জন্য ২ রাকাত সুন্নত নামাজের বাংলা নিয়ত উল্লেখ করে দিলাম।

  • আমি কিবলামুখী হয়ে আল্লাহ্‌র উদ্দেশ্যে মাগরিবের ২ রাকাত সুন্নত নামাজ আদায় করার নিয়ত করলাম। আল্লাহু আকবার।

এই নিয়তটি মুখস্ত করে মাগরিবের ২ রাকাত সুন্নত নামাজ আদায় করতে পারবেন। আপনি যদি আরবিতে মাগরিবের নামাজের নিয়ত করতে চান, তবে নিচে থেকে মাগরিবের ২ রাকাত সুন্নত নামাজের আরবি নিয়ত করতে পারেন।

মাগরিবের ২ রাকাত সুন্নত নামাজের নিয়ত আরবি

অনেকেই মাগরিবের নামাজের নিয়ত আরবিতে করতে চান। তাই, নিচে আপনাদের জন্য মাগরিবের ২ রাকাত সুন্নত নামাজের আরবি নিয়ত উল্লেখ করে দিলাম। নিচে থেকে এই নিয়তগুলো মুখস্ত করে নামাজ আদায় করতে পারেন।

আরবি-উচ্চারন

نَوَيْتُ اَنْ اُصَلِّىَ لِلَّهِ تَعَا لَى رَكْعَتِ صَلَوةِ الْمَغْرِبِ سُنَّةُ رَسُوْ ا الِلَّهِ تَعَا لَى مُتَوَجِّهًا اِلَى جِهَةِ الْكَعْبَةِ الشَّرِ يْفَةِ اَللَّهُ اَكْبَرُ

বাংলা-উচ্চারন

নাওয়াইতুয়ান উসালিয়া-লিল্লাহি তা’আলা রাকায়াতি ছালাতিল মাগরিবে সুন্নাতু রাসুলল্লাহি তা’য়ালা মোতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কা’বাতি শারিফাতি আল্লাহু আকবার।

বাংলা অর্থ

মাগরিবের দুই রাকাত সুন্নত নামাজ আদায় করার উদ্দেশ্যে কিবলামুখী হয়ে নিয়্যত করলাম,আল্লাহু আকবার।

মাগরিবের ২ রাকাত নফল নামাজের নিয়ত বাংলা

মাগরিবের ৭ রাকাত নামাজের মাঝে ৩ রাকাত ফরজ নামাজ এবং ২ রাকাত সুন্নত নামাজ আদায় করার পর ২ রাকাত নফল নামাজ একাকী আদায় করতে হয়। অনেকেই নামাজ আদায় করার পূর্বে নামাজের নিয়ত বাংলায় করতে পছন্দ করেন। মাগরিবের ২ রাকাত নফল নামাজের নিয়ত বাংলায় করতে পারেন। নিচে আপনাদের জন্য ২ রাকাত নফল নামাজের বাংলা নিয়ত উল্লেখ করে দিলাম।

  • আমি কিবলামুখী হয়ে আল্লাহ্‌র উদ্দেশ্যে মাগরিবের ২ রাকাত নফল নামাজ আদায় করার নিয়ত করলাম। আল্লাহু আকবার।

উপরোক্ত নিয়তটি মুখস্ত করে মাগরিবের ২ রাকাত নফল নামাজ আদায় করতে পারেন।

মাগরিবের ২ রাকাত নফল নামাজের নিয়ত আরবি

মাগরিবের নামাজের নিয়ত আরবিতে করতে চাইলে নিচে থেকে মাগরিবের ওয়াক্তের ২ রাকাত নফল নামাজের আরবি নিয়ত মুখস্ত করে নিতে পারেন। এতে করে, আরবিতে নিয়ত করে সহজেই নামাজ আদায় করতে পারবেন।

আরবি-উচ্চারন

نَوَيْتُ اَنْ اُصَلِّىَ لِلَّهِ تَعَا لَى رَكْعَتِ صَلَوةِالْنَفْلِ مُتَوَجِّهًا اِلَى جِهَةِ الْكَعْبَةِ الشَّرِ يْفَةِ اَللَّهُ اَكْبَرُ

বাংলা-উচ্চারন

নাওয়াইতুয়ান উসালিয়া-লিল্লাহি তা’আলা রাকাআতি ছালাতিল নফলে মোহাওয়াজ্জিহান ইলা জিহাতিল কাবাতিশ শারীফাতি আল্লাহু আকবার।

বাংলা অর্থ

মাগরিবের দুই-রাকাত নফল নামাজ আদায় করার উদ্দেশ্যে কিবলামুখী হয়ে নিয়্যত করলাম,আল্লাহু আকবার।

আমাদের শেষ কথা

ফেরদাউস একাডেমির আজকের এই পোস্টে আপনাদের সাথে মাগরিবের নামাজের নিয়ত বাংলায় এবং আরবিতে শেয়ার করেছি। আশা করছি, এই পোস্টটি সম্পূর্ণ পড়েছেন। এমন আরও ইসলামিক পোস্ট পড়তে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। আল্লাহ্‌ হাফেয।

Leave a Comment