মসজিদ থেকে বের হওয়ার দোয়া

মসজিদ থেকে বের হওয়ার দোয়া- মসজিদ আল্লাহর ঘর এবং মুসলমানদের কাছে সবচেয়ে পবিত্র স্থান। ইসলামী বিধান অনুযায়ী ইসলামের দ্বিতীয় রোকন নামাজ মসজিদে গিয়েই পড়ার জন্য গুরুত্ব আরোপ করা হয়েছে। তাই মসজিদের গুরুত্ব অনুধাবন করতঃ মসজিদে প্রবেশ এবং মসজিদ থেকে বের হওয়ার জন্য কিছু নিয়ম কানুন রয়েছে। যার মধ্যে অন্যতম হলো মসজিদে পবেশের দোয়া এবং মসজিদ থেকে বের হওয়ার দোয়া। মসজিদে প্রবেশের দোয়া ইতিমধ্যে আমাদের পূর্বের পোষ্টে আলোচনা করা হয়েছে। এখন আমরা আলোচনা করব মসজিদ থেকে বের হওয়ার দোয়া। চলুন জেনে নেই মসজিদ থেকে বের হওয়ার দোয়া, মসজিদ থেকে বাহির হওয়ার দোয়া আরবি, মসজিদ থেকে বের হওয়ার নিয়ম নিয়ে।

মসজিদ থেকে বের হওয়ার দোয়া 

মসজিদ থেকে বের হওয়ার দোয়া

মসজিদ থেকে বের হওয়ার নিয়ম

হাদিসে বর্নিত আছে মসজিদ থেকে বের হওয়ার সময় প্রথমে বাম পা বাইরে দিতে হবে তারপর ডান পা বাহিরে দিবে। (হাকিম : ০১/২১৮; বায়হাকি : ০২/৪৪২; আল-আহাদিস আস-সাহিহা : ০৫/৬২৪, নম্বর : ২৪৭৮।

মসজিদ থেকে বাহির হওয়ার দোয়া আরবি

بِسْمِ اللَّهِ وَالصّلَاةُ وَالسَّلَامُ عَلَى رَسُولِ اللَّهِ، اللهُمَّ افْتَحْ لِى أَبْوَابَ رَحْمَتِكَ

মসজিদ থেকে বাহির হওয়ার দোয়া আরবি উচ্চারণ

বিসমিল্লাহি ওয়াস সালাতু ওয়াস সালামু আলা রাসূলিল্লাহ, আল্লাহুম্মাফতাহ লি আবওয়াবা রহমাতিক।

মসজিদ থেকে বাহির হওয়ার দোয়া এর বাংলা অর্থ

আল্লাহর নামে শুরু করছি, দরুদ ও শান্তি আল্লাহর রসুলের ওপর বর্ষিত হোক। হে আল্লাহ আমার জন্য আপনার রহমতের দরজাসমূহ খুলে দিন।

আরও পড়ুনঃ মসজিদে প্রবেশের দোয়া

মসজিদ থেকে বের হওয়ার সুন্নাত

মসজিদ থেকে বের হওয়ার সুন্নাত গুলো হলো-(১) বিসমিল্লাহ বলা (২) দরূদ শরীফ পড়া (৩) দুয়া পড়া (৪) বের হওয়ার সময় বাম পা প্রথমে বের করা (৫) ডান পায়ে জুতা প্রথমে পরিধান করা । এসব সুন্নাতের উপর আমল করার উত্তম পন্থা হল এই যে প্রথমে বাম পা মসজিদের বাহিরে রেখে পড়বে بسم الله والصلاة السلام علي رسول الله اللهم اني أسألك من فضلك তার পর ডান পায়ে জুতা পরিধান করবে।

মসজিদ থেকে বের হওয়ার দোয়া FAQ

প্রশ্নঃ আল্লাহুম্মা ইন্নি আসআলুকা মিন ফাদলিক কিসের দোয়া?
উত্তরঃ আল্লাহুম্মা ইন্নি আসআলুকা মিন ফাদলিক হলো মসজিদ থেকে বের হওয়ার দোয়া।

প্রশ্নঃ মসজিদ থেকে বের হওয়ার সময় কোন পা প্রথমে বাহিরে দিতে হয়?
উত্তরঃ মসজিদ থেকে বের হওয়ার সময় বাম পা প্রথমে বাহিরে দিতে হয়।

মসজিদ থেকে বের হওয়ার দোয়া -শেষ কথা

মসজিদ মুসলিম উম্মাহর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ স্থান। মসজিদকে বলা হয় আল্লাহর ঘর। আল্লাহর ঘর মসজিদে প্রবেশের যেমন দোয়া রয়েছে তেমনি মসজিদ থেকে বের হওয়ার জন্যও একটি দোয়া রয়েছে। আশাকরি আজকের পোষ্টের মাধ্যমে ইতিমধ্যে আপনারা মসজিদ থেকে বের হওয়ার দোয়াটি জেনে গেছেন। আল্লাহ আমাদের সবাইকে মসজিদ থেকে বের হওয়ার দোয়াসহ মসজিদ থেকে বের হওয়ার সুন্নতগুলো যথাযথ পালন করার তৌফিক দান করুন। আমিন।

ইসলামিক কিছু পোষ্ট আপনার ভালো লাগতে পারেঃ

Leave a Comment