ফজরের নামাজের নিয়ত বাংলায় এবং আরবিতে

ফজরের নামাজের নিয়ত কীভাবে করতে হয়, কিভাবে ফজরের নামাজ পড়তে হয় এবং ফজরের নামাজ পড়ার সময় কী কী বিষয় জানতে হবে এ সব কিছু নিয়েই আজকের এই ব্লগ পোস্ট। আজকের এই পোস্টে আপনাদের সাথে ফজরের নামাজের নিয়ত বাংলায় এবং আরবিতে শেয়ার করবো। এতে করে, আপনি চাইলে ফজরের নামাজের নিয়ত আরবিতে করতে পারেন কিংবা বাংলায় নিয়ত করেও নামাজ আদায় করতে পারেন।

আমরা সবাই জানি যে, নামাজ আদায় করার আগে নামাজের নিয়ত করতে হয়। কিন্তু, অনেকেই নামাজের নিয়ত কীভাবে করতে হয় জানেন না। এই পোস্টটি সম্পূর্ণ পড়তে নামাজের নিয়ত করার নিয়ম এবং নামাজের আরবি নিয়ত ও বাংলা নিয়ত সম্পর্কে জানতে পারবেন। তো চলুন, পোস্টে মূল বিষয়ে ফিরে আসা যাক।

ফজরের নামাজের নিয়ত
ফজরের নামাজের নিয়ত

ফজরের নামাজের নিয়ত বাংলায়

নামাজ আদায় করার জন্য নিয়ত করা আবশ্যক। যেকোনো ইবাদত করার পূর্বেই নিয়ত করে নিতে হয়। নিয়ত করা ফরজ। শুধু নিয়ত করলেই আল্লাহ্‌ তায়ালা আমাদের আমলনামায় উক্ত ইবাদতের সাওয়াব লিখে রাখেন। তাই, আমাদের সকলেরই উচিত আল্লাহ্‌র ইবাদত করার উদ্দেশ্যে সহিহভাবে নিয়ত করা।

নিয়ত করা মানে কোনো কাজ করার ইচ্ছে পোষণ করা। অর্থাৎ, আমি আজ একটি কাজ করবো বলে ভেবেছি, এটাই নিয়ত। উক্ত কাজটি আমি আগামীকাল সকালে করবো, এটাই নিয়ত। তেমনি, নামাজ আদায় করার ইচ্ছে পোষণ করলে সেটি নিয়ত হিসেবে গন্য হবে। প্রতি ওয়াক্ত/রাকাত নামাজ আদায় করার আগে নিয়ত করতে হয়। তেমনি,ফজরের নামাজ আদায় করার পূর্বে নিয়ত করতে হয়।

ফজরের নামাজ আদায় করার পূর্বে শুধু মনে মনে নিয়ত করলেই হবে যে, আমি ফজরের নামাজ আদায় করছি। কিন্তু, আমরা চাইলে বাংলায় সাজিয়ে ফজরের নামাজের নিয়ত করতে পারি। নিচে ফজরের নামাজ আদায় করার নিয়ত উল্লেখ করে দিলাম।

ফজরের সুন্নত নামাজের বাংলা নিয়ত

ফজরের সুন্নত ২ রাকাত নামাজ। ২ রাকাত সুন্নত নামাজ আদায় করার জন্য নিয়ত করতে হবে। ২ রাকাত সুন্নত নামাজ আদায় করার জন্য বাংলায় নিয়ত করতে পারেন। নিচে ফজরের ২ রাকাত সুন্নত নামাজের নিয়ত উল্লেখ করে দিয়েছি।

  • আমি কিবলামুখী হয়ে আল্লাহ্‌র উদ্দেশ্যে ফজরের ২ রাকাত সুন্নত নামাজ আদায় করার নিয়ত করলাম। আল্লাহু আকবার।

নামাজের নিয়ত করার পর তাকবিরে তাহরিমা পড়ে নামাজ আদায় করা শুরু করতে হবে।

ফজরের ফরজ নামাজের বাংলা নিয়ত

ফজরের ফরজ ২ রাকাত নামাজ। ২ রাকাত ফরজ নামাজ আদায় করার জন্য নিয়ত করতে হয়। ২ রাকাত ফরজ নামাজ আদায় করার জন্য বাংলায় নিয়ত করতে পারেন। নিচে ফজরের ২ রাকাত ফরজ নামাজের নিয়ত উল্লেখ করে দিয়েছি।

ফজরের ২ রাকাত ফরজ নামাজ জামাতের সহিত আদায় করার জন্য নিচের নিয়তটি অনুসরণ করতে পারেন।

  • আমি কিবলামুখী হয়ে আল্লাহ্‌র উদ্দেশ্যে ফজরের ২ রাকাত ফরজ নামাজ ইমামের পিছনে জামাতের সহিত আদায় করার নিয়ত করলাম। আল্লাহু আকবার।

আরও পড়ুন – নামাজের ফরজ কয়টি ও কি কি? নামাজের ফরজ ছুটে গেলে কি করতে হবে জানুন

ফজরের ২ রাকাত ফরজ নামাজ একাকী আদায় করার জন্য নিচের নিয়তটি মুখস্ত করে নিতে পারেন।

  • আমি কিবলামুখী হয়ে আল্লাহ্‌র উদ্দেশ্যে ফজরের ২ রাকাত ফরজ নামাজ আদায় করার নিয়ত করলাম। আলাহু আকবার।

উপরোক্ত নিয়মগুলো অনুসরণ করে সহজেই ফজরের নামাজের নিয়ত বাংলায় করতে পারবেন। নামাজের নিয়ত যেকোনো ভাবেই করতে পারেন। আপনি চাইলে নিচে উল্লেখ করে দেয়া ফজরের নামাজের আরবি নিয়ত মুখস্ত করে নামাজে আরবিতে নিয়ত করতে পারেন।

ফজরের নামাজের নিয়ত আরবিতে

নিয়ত করা, ইচ্ছে করা, সংকল্প করা একই। নামাজ আদায় করার ইচ্ছে বা সংকল্প করাই হচ্ছে নামাজের নিয়ত করা। তাই, আপনি চাইলে যেকোনো ভাবেই নামাজের নিয়ত করতে পারেন। নামাজ আদায় করার ইচ্ছে পোষণ করছেন, এটাই একটি নিয়ত। অনেকেই নামাজ আদায় করার সময় আরবিতে নিয়ত করতে চান।

আরও পড়ুন – নামাজের সুন্নত কয়টি ও কি কি? নামাজের সুন্নাতে মুয়াক্কাদা কয়টি

ফজরের সুন্নত নামাজের আরবি নিয়ত

ফজরের ২ রাকাত ফরজ নামাজ। ২ রাকাত ফরজ নামাজ আদায় করার জন্য নিয়ত করতে হয়। ২ রাকাত ফরজ নামাজ আদায় করার জন্য আরবিতে নিয়ত করতে পারেন। নিচে ফজরের ২ রাকাত ফরজ নামাজের আরবি নিয়ত উল্লেখ করে দিয়েছি।

  • নাওয়াইতু আন্ উসাল্লিয়া লিল্লা-হি তাআলা রাকয়াতাই সালাতিল ফাজরি, সুন্নাতু রাসুলিল্লা-হি তাআলা মুতাও য়াজজিহান্ ইলা জিহাতিল কা’বাতিশ শারীফাতি আল্লাহু আক্বার।

ফজরের ফরজ নামাজের আরবি নিয়ত

ফজরের ফরজ ২ রাকাত নামাজ। ২ রাকাত ফরজ নামাজ আদায় করার জন্য নিয়ত করতে হয়। ২ রাকাত ফরজ নামাজ আদায় করার জন্য আরবিতে নিয়ত করতে পারেন। নিচে ফজরের ২ রাকাত ফরজ নামাজের আরবি নিয়ত উল্লেখ করে দিয়েছি।

  • নাওয়াইতু আন্ উসাল্লিয়া লিল্লা-হি তাআলা রাকয়াতাই সালাতিল ফাজরি, ফারজুল্লা-হি তায়ালা মুতাওয়াজজিহান ইলা জিহাতিল কা’বাতিশ শারীফাতি আল্লাহু আকবার।

উপরে উল্লিখিত আরবি নিয়তগুলো মুখস্ত করে নামাজ আদায় করার সময় নিয়ত করতে পারেন। ফজরের ৪ রাকাত নামাজ। ২ রাকাত সুন্নত নামাজ এবং ২ রাকাত ফরজ নামাজ। সুন্নত ২ রাকাত নামাজের এবং ২ রাকাত ফরজ নামাজের নিয়ত ভিন্ন। তাই, নিয়তগুলো মুখস্ত করে রাখতে পারেন। কিংবা, আপনি চাইলে উপরে উল্লেখ করে দেয়া ফজরের নামাজের বাংলা নিয়ত সহজেই মুখস্ত করে নিতে পারেন।

আরও পড়ুন – ফজরের নামাজের সময় এবং ফজরের নামাজের শেষ সময় জেনে নিন

অথবা, আপনি চাইলে যেকোনো ভাবে নামাজের নিয়ত করতে পারেন। নিয়ত করা, সংকল্প করা বা পরিকল্পনা করা, ইচ্ছে করা একই অর্থে ব্যবহৃত হয়। তাই, নামাজ আদায় করার সময় আপনার মনে সহিহভাবে নামাজ আদায়ের নিয়ত করলেই হবে। এজন্য আলাদা কোনো নিয়ত মুখস্ত করতে হবে না।

তবে, একটি বিষয় মনে রাখতে হবে। নামাজের নিয়ত করা ফরজ। যেকোনো ইবাদত করার পূর্বে অবশ্যই নিয়ত করতে হয়।

নামাজ ইসলাম ধর্মের প্রধান ইবাদত। প্রতিদিন ৫ ওয়াক্ত (নির্দিষ্ট নামাযের নির্দিষ্ট সময়) নামাজ পড়া প্রত্যেক মুসলমানের জন্য আবশ্যক বা ফরয‌। নামায ইসলামের পঞ্চস্তম্ভের একটি। শাহাদাহ্‌ বা বিশ্বাসের পর নামাযই ইসলামের সবচেয়ে গুরুত্বপূর্ণ স্তম্ভ। তাই সকলের জন্য সঠিক ভাবে নামাজ আদায় করা আবশ্যক। নামাজ সঠিক ভাবে আদায় করার জন্য অবশ্যই নামাজের নিয়ত সহিহভাবে করতে হবে। তাই, এই পোস্টে উল্লিখিত নিয়তগুলো মুখস্ত করে সহিহভাবে নামাজ আদায় করুন।

আমাদের শেষ কথা

ফেরদাউস একাডেমির আজকের এই পোস্টে আপনাদের সাথে ফজরের নামাজের নিয়ত বাংলায় এবং আরবিতে শেয়ার করেছি। নামাজ আদায় করার পূর্বে অবশ্যই নিয়ত করতে হবে। তাই, ফজরের নামাজ আদায় করার পূর্বে অবশ্যই নিয়ত করে নিবেন। অনেকেই নামাজের নিয়ত করতে হয় কীভাবে জানেন না। তাই, এই পোস্টে আপনাদের জন্য নামাজের নিয়ত শেয়ার করেছি। আশা করছি, পোস্টে উল্লিখিত নিয়তগুলো মুখস্ত করে সঠিকভাবে পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করতে পারবেন। এমন আরও ইসলামিক বিভিন্ন তথ্য জানতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। আল্লাহ্‌ হাফেয।

Leave a Comment