নতুন পাসপোর্ট চেক করার নিয়ম – ই পাসপোর্ট চেক করার নিয়ম

আপনি কি পাসপোর্ট চেক করার নিয়ম বা ই পাসপোর্ট চেক করার নিয়ম জানতে চাচ্ছেন? যদি জানতে চেয়ে থাকেন তাহলে আপনি একদম ঠিক জায়গায় এসেছেন। কেননা আমাদের আজকের আর্টিকেলের মূল আলোচ্য বিষয় হলো নতুন পাসপোর্ট চেক করার নিয়ম বা ই পাসপোর্ট চেক করার নিয়ম। তাই পাসপোর্ট চেক করার নিয়ম বা ই পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে জানার জন্য এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত অত্যন্ত মনোযোগ সহকারে পড়ে নিন।

নতুন পাসপোর্ট চেক করার নিয়ম
নতুন পাসপোর্ট চেক করার নিয়ম

নতুন পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কিত আমাদের এই আর্টিকেলটির মধ্যে আমরা আরো যেসব বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করেছি সেগুলো হলো- পাসপোর্ট কয় ধরনের হয়, ই পাসপোর্ট চেক করতে কি কি লাগে, পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম এবং এস এম এস এর মাধ্যমে পাসপোর্ট চেক করার নিয়ম। সুতরাং, আপনি যদি আমাদের এই আর্টিকেলটি খুব ভালোভাবে পড়ে নেন তাহলে এই বিষয়গুলো সম্পর্কেও আপনি বিস্তারিত জানতে পারবেন।

ভূমিকা

সাধারণত পাসপোর্ট তৈরির জন্য আবেদন করার পর কিংবা পাসপোর্ট রিনিউ করার জন্য আবেদন করার পর পাসপোর্ট তৈরির কাজ সম্পন্ন হয়েছে কিনা সেই বিষয়ে নিশ্চিত হওয়ার জন্য মানুষজন গুগলে এসে নতুন পাসপোর্ট চেক করার নিয়ম কিংবা ই পাসপোর্ট চেক করার নিয়ম জানতে সার্চ করে থাকে। সুনির্দিষ্ট নিয়ম অনুযায়ী একটি পাসপোর্ট তৈরি হতে আনুমানিক .২১ দিন মতো সময় নেয়। কিন্তু কিছু বিশেষ কারণে কখনো কখনো পাসপোর্ট তৈরির এই সময়টা কিছুটা দীর্ঘ হতে পারে। 

আবার অনেক সময় পাসপোর্ট তৈরির পর পাসপোর্ট অফিস থেকে প্রতিটি অ্যাপ্লিকেন্টকে তার পাসপোর্ট উত্তোলনের জন্য যে ম্যাসেজ দেওয়া হয় সেটাও সার্ভারের সমস্যার কারণে অনেক সময় দেওয়া সম্ভব হয় না। যার ফলে আপনি কিভাবে বুঝবেন আদৌও আপনার পাসপোর্টটি তৈরি হয়েছে কিনা কিংবা আপনি কিভাবে বুঝবেন যে, আপনার পাসপোর্টটি কতদিন পর পাসপোর্ট অফিস থেকে আপনি উত্তোলন করতে পারবেন! 

এক্ষেত্রে আপনি নির্দিষ্ট ভাবে কতদিন পর পাসপোর্ট অফিস গিয়ে আপনার পাসপোর্টটি উত্তোলন করতে পারবেন বা আপনার পাসপোর্টটি আদৌও রেডি হয়েছে কিনা সেই বিষয়ে আগে থেকেই নিশ্চিত হওয়ার জন্য একটি অন্যতম সহজ এবং সবচেয়ে সেরা উপায় হলো অনলাইনে নতুন পাসপোর্ট চেক করার নিয়ম জেনে নেওয়া কিংবা অনলাইনে ই পাসপোর্ট চেক করার নিয়ম জেনে নেওয়া। 

আরো পড়ুনঃ ভিসা কিভাবে করতে হয়- ভিসা করতে কি কি লাগে-ভিসা করতে কত টাকা লাগে জেনে নিন

কেননা অনলাইনে যখন আপনি বাংলাদেশের অনুমোদিত ই পাসপোর্ট পোর্টালের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করার পর আপনি আপনার পাসপোর্ট অ্যাপ্লিকেশন স্ট্যাটাস চেক করবেন তখন যদি আপনার অ্যাপ্লিকেশনটি পেন্ডিং অবস্থায় দেখায় তাহলে আপনি সহজে বুঝে নিতে পারবেন যে, আপনার পাসপোর্টটি এখনো রেডি হয়নি। 

কিন্তু যদি অ্যাপ্লিকেশন স্ট্যাটাস চেক করার সময় ফলাফলে আপনি আপনার অ্যাপ্লিকেশন পেন্ডিং অবস্থায় না দেখতে পান তাহলে সেক্ষেত্রে আপনি বুঝতে পারবেন আপনার পাসপোর্টটি রেডি হয়ে গিয়েছে এবং আপনি তখন চাইলে পাসপোর্ট অফিসে গিয়ে আপনার পাসপোর্টটি উত্তোলন করতে পারেন। আশা করছি এতক্ষণে আপনি নিশ্চয় বুঝতে পেরেছেন আপনার জন্য নতুন পাসপোর্ট চেক করার নিয়ম জানা কতটা জরুরী। 

নতুন পাসপোর্ট চেক করার নিয়ম জানার ফলে পাসপোর্ট উত্তোলনের ক্ষেত্রে একজন মানুষ হয়রানি হওয়ার হাত থেকে অনেকাংশেই বেঁচে যায়। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে সরাসরি আমাদের আজকের মূল আলোচ্য বিষয় নতুন পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কিত আলোচনা শুরু করা যাক।

পাসপোর্ট কয় ধরনের হয়

বর্তমানে বাংলাদেশে সাধারণত ২ ধরনের পাসপোর্ট প্রচলিত রয়েছে। আর এই ২ ধরনের পাসপোর্ট অনলাইনে চেক করার ক্ষেত্রে বাংলাদেশ সরকার স্বীকৃত ২টি ভিন্ন ভিন্ন ওয়েবসাইট থেকে পাসপোর্ট স্ট্যাটাস চেক করতে হয়। সেজন্য আপনি যখনই আপনার পাসপোর্ট এর আবেদন স্ট্যাটাস চেক করতে চাইবেন তখন আপনাকে আগে এ বিষয়টা সম্পর্কে অবশ্যই নিশ্চিত হতে হবে যে, আপনি মূলত কোন ধরনের পাসপোর্ট এর স্ট্যাটাস চেক করতে চাচ্ছেন। বর্তমানে বাংলাদেশে যে ২ ধরনের পাসপোর্ট প্রচলিত রয়েছে সেগুলো হলোঃ

  • ই পাসপোর্ট এবং
  • MRP পাসপোর্ট

বর্তমান সময়ে তৈরিকৃত বাংলাদেশের অধিকাংশ পাসপোর্ট গুলোই হলো ই পাসপোর্ট। তবে এর পাশাপাশি এখনো অনেকেই MRP পাসপোর্ট তৈরির জন্য পাসপোর্ট অফিসে আবেদন করে থাকে। আর ই পাসপোর্ট এর জন্য আবেদন করার পর অনলাইনে আবেদন স্ট্যাটাস চেক করার জন্য আপনাকে মূলত বাংলাদেশের অফিসিয়াল পাসপোর্ট ওয়েবসাইটের একটি সার্ভার থেকে স্ট্যাটাস চেক করতে হয় এবং MRP পাসপোর্ট চেক করার জন্য অন্য আরেকটি ভিন্ন সার্ভার থেকে আবেদন স্ট্যাটাস চেক করতে হয়। 

আর আজকে আমরা আমাদের এই আর্টিকেলের মধ্যে মূলত ই পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে আপনাদেরকে অবহিত করব। তবে এখানে আরেকটি বিষয় উল্লেখ না করলেই নয়। আর সেটা হলো ই পাসপোর্ট বলতে সাধারণত নতুন পাসপোর্টকেই বোঝানো হয়। সেজন্যই আমাদের এই আর্টিকেলের টাইটেল হলো নতুন পাসপোর্ট চেক করার নিয়ম এবং ই পাসপোর্ট চেক করার নিয়ম। 

যেহেতু আজকে আমাদের এই আর্টিকেলের মাধ্যমে আপনি নতুন পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে জানতে পারবেন তাই পাসপোর্ট চেক করার নিয়ম জানার পূর্বে পাসপোর্ট চেক করতে নিলে মূলত কি ধরনের জিনিসপত্র আপনার নিকট থাকা বাঞ্ছনীয় সেই বিষয়ে জেনে নেওয়া দরকার। তাহলে চলুন আমাদের পরবর্তী আলোচনা থেকে জেনে নেই ই পাসপোর্ট চেক করতে কি কি লাগে।

ই পাসপোর্ট চেক করতে কি কি লাগে

অনলাইনে ই পাসপোর্ট চেক করার জন্য আপনার যে সমস্ত তথ্যের প্রয়োজন হবে কিংবা যেই সমস্ত জিনিসপত্রগুলো পাসপোর্ট স্ট্যাটাস চেক করার পূর্বে আপনার নিকট থাকা বাঞ্ছনীয় সেগুলো হলোঃ

  • একটি স্মার্ট ফোন কিংবা কম্পিউটার (ডেস্কটপ অথবা ল্যাপটপ)
  • একটি সচল ইন্টারনেট কানেকশন
  • পাসপোর্ট অনলাইনে আবেদনের ক্ষেত্রে অনলাইন রেজিস্ট্রেশন আইডি নাম্বার (Online Registration ID) অথবা পাসপোর্ট আবেদন সংক্রান্ত যাবতীয় কাগজপত্র পাসপোর্ট অফিসে জমা দেওয়ার পর পাসপোর্ট অফিস থেকে আপনাকে যেই ডেলিভারি স্লিপটি দেয়া হয়েছিল সেখানে উল্লেখিত অ্যাপ্লিকেশন আইডি নাম্বর (Application ID)। উক্ত দুইটি আইডি নাম্বরের মধ্য থেকে যেকোনো একটি আইডি নাম্বর থাকলেই আপনি সেটার মাধ্যমে আপনার পাসপোর্ট স্ট্যাটাস অনলাইনে চেক করতে পারবেন।
  • এছাড়াও অনলাইনে আপনার পাসপোর্ট স্ট্যাটাস চেক করার জন্য পাসপোর্ট আবেদনের সময় আপনি আপনার যেই জন্ম তারিখ উল্লেখ করেছিলেন সেই জন্ম তারিখ প্রয়োজন হবে।

আমাদের এই আর্টিকেলের যেসকল পাঠকগণ আমাদের উপরিউক্ত আলোচনার মাধ্যমে এখনো বুঝে উঠতে পারছেন না যে, অনলাইন রেজিস্ট্রেশন আইডি নাম্বার (Online Registration ID) এবং অ্যাপ্লিকেশন আইডি নাম্বর (Application ID) বলতে আসলে কি বোঝাচ্ছে। তাদের জন্য আমরা নিম্নে পর্যায়ক্রমিকভাবে অনলাইন রেজিস্ট্রেশন আইডি নাম্বার (Online Registration ID) এবং অ্যাপ্লিকেশন আইডি নাম্বর (Application ID) এর ২টি নমুনা ছবি উল্লেখ করেছি। 

আরো পড়ুনঃ জন্ম নিবন্ধন অনলাইন চেক করার নিয়ম – জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করার নিয়ম

আপনি যদি একটু খেয়াল করে এই ছবি ২টি পর্যবেক্ষণ করে নেন তাহলে আশা করছি আপনি বুঝে যাবেন যে, অনলাইন রেজিস্ট্রেশন আইডি নাম্বার (Online Registration ID) এবং অ্যাপ্লিকেশন আইডি নাম্বার (Application ID) বলতে মূলত কোন ২টি আইডি নাম্বারকে বোঝানো হচ্ছে।

অনলাইন রেজিস্ট্রেশন আইডি নাম্বার (Online Registration ID) নমুনা ছবিঃ

নতুন পাসপোর্ট চেক করার নিয়ম - ই পাসপোর্ট চেক করার নিয়ম 1
নতুন পাসপোর্ট চেক করার নিয়ম – ই পাসপোর্ট চেক করার নিয়ম 1

অ্যাপ্লিকেশন আইডি নাম্বর (Application ID) নমুনা ছবিঃ

নতুন পাসপোর্ট চেক করার নিয়ম - ই পাসপোর্ট চেক করার নিয়ম 2
নতুন পাসপোর্ট চেক করার নিয়ম – ই পাসপোর্ট চেক করার নিয়ম 2

আপনি যদি অনলাইনে আপনার নতুন পাসপোর্ট বা ই পাসপোর্ট এর আবেদন স্ট্যাটাস চেক করতে চান তাহলে নিম্নে উল্লেখিত নতুন পাসপোর্ট চেক করার নিয়মাবলী সমূহ আপনি পর্যায়ক্রমিকভাবে অনুসরণ করুন।

ই পাসপোর্ট চেক করার নিয়মঃ ধাপ- ০১

অনলাইনে নতুন পাসপোর্ট চেক করার জন্য প্রথমেই আপনি আপনার স্মার্টফোন কিংবা কম্পিউটারের মধ্যে যেকোনো একটি ব্রাউজার ওপেন করে নিবেন এবং তারপর আপনি ই পাসপোর্ট চেক করার অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করার জন্য ব্রাউজারে E passport check লিখে সার্চ করতে পারেন। 

আর সার্চ করার পর আপনার সামনে আসা একদম প্রথমের ওয়েবসাইটটিতে প্রবেশ করে পাসপোর্ট আবেদনের অনলাইন স্ট্যাটাস চেক করতে পারেন অথবা আপনি যদি এই সমস্ত ঝামেলা পোহাতে না চান এবং সরাসরি ই পাসপোর্ট চেক করার অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে চান তবে সেক্ষেত্রে আপনি এই লিঙ্কের উপর চাপ দিয়ে সরাসরি প্রবেশ করতে পারেন। 

ই পাসপোর্ট চেক করার নিয়মঃ ধাপ- ০২

এখন আপনি যদি কম্পিউটারের মাধ্যমে উক্ত লিঙ্কের মধ্যে প্রবেশ করে থাকেন তাহলে আপনি নিচের ছবিটির মতো একটি ওয়েবপেজ আপনার সামনে দেখতে পাবেন। এরপর আপনার কম্পিউটার স্ক্রিনে আসা এই ওয়েবপেজটির মধ্য থেকে আপনাকে চেক স্ট্যাটাস (CHECK STATUS) অপশনটিতে ক্লিক করে পরবর্তী ধাপে প্রবেশ করতে হবে।

নতুন পাসপোর্ট চেক করার নিয়ম - ই পাসপোর্ট চেক করার নিয়ম
নতুন পাসপোর্ট চেক করার নিয়ম – ই পাসপোর্ট চেক করার নিয়ম

কিন্তু যদি আপনি আপনার মোবাইল ফোনের মাধ্যমে এই লিঙ্কের উপর ক্লিক করে লিঙ্কটিতে প্রবেশ করেন তাহলে আপনি কিছুটা ভিন্ন রকম ওয়েবপেজ আপনার সামনে দেখতে পাবেন। ঠিক যেমনটা নিম্নের ছবিতে দেখানো হয়েছে। আর সেখান থেকে আপনাকে প্রথমেই বাম দিকে থাকা মেনু বারটিতে ক্লিক করে সেখান থেকে চেক স্ট্যাটাস (CHECK STATUS) অপশনটিতে চাপ দিয়ে পরবর্তী ধাপে প্রবেশ করতে হবে।

নতুন-পাসপোর্ট-চেক-করার-নিয়ম-ই-পাসপোর্ট-চেক-করার-নিয়ম
নতুন-পাসপোর্ট-চেক-করার-নিয়ম-ই-পাসপোর্ট-চেক-করার-নিয়ম
নতুন-পাসপোর্ট-চেক-করার-নিয়ম-ই-পাসপোর্ট-চেক-করার-নিয়ম
নতুন-পাসপোর্ট-চেক-করার-নিয়ম-ই-পাসপোর্ট-চেক-করার-নিয়ম

ই পাসপোর্ট চেক করার নিয়মঃ ধাপ- ০৩

উপরিউক্ত ধাপগুলো সফলভাবে সম্পাদন করার পর আপনি নতুন একটি ইন্টারফেস এর মধ্যে প্রবেশ করবেন যেখানে আপনাকে পর্যায়ক্রমিকভাবে ১ম ধাপে আপনার পাসপোর্ট আবেদনের অনলাইন রেজিস্ট্রেশন আইডি নাম্বার (Online Registration ID) অথবা অ্যাপ্লিকেশন আইডি নাম্বর (Application ID) এর মধ্যে যেকোনো একটি নম্বর বসিয়ে প্রথম ফাঁকা ঘরটি পূরণ করতে হবে, ২য় ধাপে অনলাইন রেজিস্ট্রেশন আইডি নাম্বার (Online Registration ID) অথবা অ্যাপ্লিকেশন আইডি নাম্বর (Application ID) অথবা আপনার ইমেইল অ্যাড্রেসের মধ্যে যেকোনো একটি তথ্য বসিয়ে দ্বিতীয় ফাঁকা ঘরটি পূরণ করতে হবে। 

আরো পড়ুনঃ ভোটার আইডি কার্ড চেক [year] – ভোটার আইডি কার্ড ডাউনলোড

এরপর ৩য় ধাপে আপনাকে আপনার পাসপোর্ট আবেদনের সময় উল্লেখিত জন্ম তারিখটি তৃতীয় ফাঁকা ঘরের মধ্যে বসাতে হবে। আর এই সমস্ত তথ্য গুলো যথাযথভাবে দেওয়ার পর আপনাকে I am human নামক ক্যাপচাটিতে ক্লিক করে ওকে করে দেওয়ার পর সবশেষে চেক (Check) বাটনটিতে ক্লিক করার মাধ্যমে পরবর্তী ধাপে পদার্পণ করতে হবে।

ই পাসপোর্ট চেক করার নিয়মঃ ধাপ- ০৩

উপরিউক্ত ধাপগুলো সফলভাবে সম্পাদন করার পর আপনি নতুন একটি ইন্টারফেস এর মধ্যে প্রবেশ করবেন যেখানে আপনাকে পর্যায়ক্রমিকভাবে ১ম ধাপে আপনার পাসপোর্ট আবেদনের অনলাইন রেজিস্ট্রেশন আইডি নাম্বার (Online Registration ID) অথবা অ্যাপ্লিকেশন আইডি নাম্বর (Application ID) এর মধ্যে যেকোনো একটি নম্বর বসিয়ে প্রথম ফাঁকা ঘরটি পূরণ করতে হবে, ২য় ধাপে অনলাইন রেজিস্ট্রেশন আইডি নাম্বার (Online Registration ID) অথবা অ্যাপ্লিকেশন আইডি নাম্বর (Application ID) অথবা আপনার ইমেইল অ্যাড্রেসের মধ্যে যেকোনো একটি তথ্য বসিয়ে দ্বিতীয় ফাঁকা ঘরটি পূরণ করতে হবে। 

আরো পড়ুনঃ ভোটার আইডি কার্ড চেক 2022 - ভোটার আইডি কার্ড ডাউনলোড

এরপর ৩য় ধাপে আপনাকে আপনার পাসপোর্ট আবেদনের সময় উল্লেখিত জন্ম তারিখটি তৃতীয় ফাঁকা ঘরের মধ্যে বসাতে হবে। আর এই সমস্ত তথ্য গুলো যথাযথভাবে দেওয়ার পর আপনাকে I am human নামক ক্যাপচাটিতে ক্লিক করে ওকে করে দেওয়ার পর সবশেষে চেক (Check) বাটনটিতে ক্লিক করার মাধ্যমে পরবর্তী ধাপে পদার্পণ করতে হবে।
নতুন পাসপোর্ট চেক করার নিয়ম - ই পাসপোর্ট চেক করার নিয়ম
নতুন পাসপোর্ট চেক করার নিয়ম – ই পাসপোর্ট চেক করার নিয়ম

প্রিয় পাঠক আপনি যদি উপরে উল্লেখিত ধাপগুলো যথাযথভাবে সম্পন্ন করতে সক্ষম হন তাহলে আশা করছি আপনার জন্য আপনার পাসপোর্ট স্ট্যাটাস চেক করতে আর কোন সমস্যা দেখা দিবে না। এবার তাহলে চলুন আমাদের পরবর্তী আলোচনার বিষযবস্তু পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম এবং এস এম এস এর মাধ্যমে পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে ধাপে ধাপে বিস্তারিত জেনে নেওয়া যাক।

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম

সাধারণত পাসপোর্ট এর জন্য আবেদনকারী সকল মানুষ তাদের পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করতে পারার অনুমতি রাখেনা। এক্ষেত্রে কেবলমাত্র যে সকল ব্যক্তিগণ তাদের বিদেশ ভ্রমণের পূর্বে BMET এর প্রশিক্ষণ কেন্দ্রের আওতায় প্রশিক্ষণ প্রাপ্ত হয়েছে এবং যাদের BMET প্রশিক্ষণের সনদপত্র অনলাইনে রয়েছে কেবলমাত্র তারাই তাদের পাসপোর্ট নাম্বার দিয়ে অনলাইনে পাসপোর্টের তথ্য চেক করতে পারে। আর পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার জন্য প্রথমেই আপনাকে নিম্নের ওয়েবসাইটের মধ্যে প্রবেশ করতে হবে।

BMET এর অফিসিয়াল ওয়েবসাইট লিঙ্কঃ http://www.old.bmet.gov.bd/BMET/generalreports

এরপর উক্ত লিঙ্কে প্রবেশ করার পরে আপনার সামনে আসা ওয়েবপেজটির মধ্য থেকে Passport ID নাম্বারের ফাঁকা ঘরটির মধ্যে আপনার পাসপোর্ট নাম্বার উল্লেখ করার পরে নিচের ফাইন্ড (Find) অপশনটিতে আপনাকে ক্লিক করতে হবে। ঠিক যেমনভাবে নিম্নের ছবিতে দেখানো হয়েছে। 

নতুন পাসপোর্ট চেক করার নিয়ম - ই পাসপোর্ট চেক করার নিয়ম
নতুন পাসপোর্ট চেক করার নিয়ম – ই পাসপোর্ট চেক করার নিয়ম

এইভাবে আপনি আপনার Passport ID নাম্বার লিখে ফাইন্ড (Find) অপশনটিতে ক্লিক করার পর পরবর্তী ইন্টারফেসে আপনার পাসপোর্ট এর সমস্ত তথ্য গুলো দেখতে সক্ষম হবেন।

এস এম এস এর মাধ্যমে পাসপোর্ট চেক

ইতিমধ্যেই আমরা আমাদের উপরিউক্ত আলোচনার মধ্যে উল্লেখ করেছিলাম আমাদের দেশে পাসপোর্ট সাধারণত ২ ধরনের হয়ে থাকে। আর এই ২ ধরনের পাসপোর্ট এর মধ্যে ই পাসপোর্ট বা নতুন পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে আমরা ইতিমধ্যে আলোচনা করেছি। কিন্তু MRP পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে আমরা এখন পর্যন্ত আলোচনা করিনি। তবে MRP পাসপোর্ট চেক করার বিষয়ে আলোচনা না করা হলেও চিন্তার কোন কারণ নেই। 

আরো পড়ুনঃ মোবাইল নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্র বের করা শিখে নিন

কেননা এখন আমরা এস এম এস এর মাধ্যমে MRP পাসপোর্ট চেক করার নিয়ম নিয়ে আলোচনা করব। সাধারণত এস এম এস এর মাধ্যমে পাসপোর্ট চেক করার ক্ষেত্রে শুধুমাত্র MRP পাসপোর্ট এর স্ট্যাটাস চেক করা যায়। অর্থাৎ, ই পাসপোর্ট এর স্ট্যাটাস এস এম এস এর মাধ্যমে চেক করা যায় না। আর এস এম এস এর মাধ্যমে MRP পাসপোর্ট চেক করার ক্ষেত্রে Enrollment ID নাম্বার প্রয়োজন হয়। ই পাসপোর্ট এর স্ট্যাটাস চেক করার ক্ষেত্রে পাসপোর্টের ডেলিভারি স্লিপ এর মধ্যে যেখানে Application Id নাম্বার উল্লেখিত ছিল MRP পাসপোর্ট ক্ষেত্রেও Enrollment ID নাম্বার ঠিক সেই জায়গায় উল্লেখিত থাকে।

এস এম এস এর মাধ্যমে MRP পাসপোর্ট স্ট্যাটাস চেক করার জন্য প্রথমেই আপনাকে আপনার মোবাইল ফোনের ম্যাসেজ অপশনে গিয়ে টাইপ করতে হবে-  MRP [SPACE] Enrollment ID Number এবং পাঠিয়ে দিতে হবে 6969 নাম্বারে। তারপর এই ম্যাসেজের রিপ্লাই ম্যাসেজের মাধ্যমে আপনাকে আপনার MRP পাসপোর্ট এর বর্তমান স্ট্যাটাস জানিয়ে দেওয়া হবে।

নতুন পাসপোর্ট চেক করার নিয়ম – ই পাসপোর্ট চেক করার নিয়মঃ শেষ কথা

প্রিয় পাঠক আমরা আমাদের এই আর্টিকেলের মধ্যে অনলাইনে ই পাসপোর্ট কিংবা নতুন পাসপোর্ট চেক করার নিয়ম, পাসপোর্ট কয় ধরনের হয়, ই পাসপোর্ট চেক করতে কি কি লাগে, পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম এবং এস এম এস এর মাধ্যমে পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করেছি। আশা করছি আমাদের এই আর্টিকেলটি পড়ার মাধ্যমে আপনি উপকৃত হয়েছেন। আপনি যদি পরবর্তীতেও এই রকম নতুন নতুন তথ্য জানতে চান তাহলে নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। ভালো থাকবেন, সুস্থ থাকবেন। ধন্যবাদ।

Leave a Comment