ঘুমানোর দোয়া বাংলায়

ঘুমানোর দোয়া বাংলায়- ঘুম আমাদের জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ। ঘুম আমাদের জীবনের সব ক্লান্তি মুছে নতুন করে শরীর ও মন সতেজ করে। যার ফলে আমরা নতুন করে কাজ কর্মে মনোযোগী হতে পারি। তাই আমাদের সকলের উচিৎ সঠিক নিয়মানুযায়ী ঘুমানো এবং ঘুমানোর পূর্বে আমাদের উচিত ঘুমের দোয়া পাঠ করা। আমরা যদি সঠিক নিয়ম মেনে ঘুমায় তাহলে সেই ঘুম আমাদের জন্য হবে কল্যাণকর ও শান্তিময়। আজকের পোষ্টে আমরা জানব-ঘুমানোর দোয়া বাংলায়, তাড়াতাড়ি ঘুমানোর দোয়া বাংলা এবং ঘুমের দোয়া বাংলা উচ্চারণ সহ ঘুমানোর দোয়া বিষয়ক নানান কিছু। আশা করি আপনারা পোষ্টটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়বেন।

ঘুমানোর দোয়া বাংলায়

ঘুমানোর দোয়া বাংলায় বা ঘুমের দোয়া বাংলা উচ্চারণঃ উপস্থাপনা

আমাদের প্রত্যাহিক জীবনে অনেক ছোট ছোট গুরুত্বপূর্ণ আমল রয়েছে যা আমরা অবহেলা করে সঠিক ভাবে পালন করি না। সেই ধরনের একটি আমল হলো ঘুমানোর পূর্বে ঘুমানোর দোয়া পাঠ করা। ঘুমানোর পূর্বে ঘুমানোর দোয়া পাঠ করা সুন্নত। আমরা অনেকেই এই গুরুত্বপূর্ণ আমলটি সঠিক ভাবে করি না। যদিও এমনটি করা সমীচিন নয়। কেননা এই ধরনের ছোট ছোট অনেক আমল রয়েছে যা সওয়াবের দিক থেকে খুবই গুরুত্বপূর্ণ।

নিচে ঘুমানোর দোয়া বাংলায়, ঘুমের দোয়া বাংলা উচ্চারণ, তাড়াতাড়ি ঘুমানোর দোয়া বাংলা, বাচ্চাদের ঘুমানোর দোয়া, ঘুমানোর দোয়া আরবিতে, ঘুমানোর দোয়া ও অর্থ, ঘুমানোর দোয়া অর্থসহ, ঘুমানোর দোয়া পিক, ঘুমানোর সঠিক নিয়ম, ঘুমানোর পূর্বের আমল এবং ঘুমানোর আগে দোয়া সম্পর্কে বিস্তারিত আলোকপাত করা হলো।

ঘুমানোর দোয়া বাংলায় – ঘুমের দোয়া বাংলা উচ্চারণ – তাড়াতাড়ি ঘুমানোর দোয়া বাংলা

আমরা যেহেতু মুসলমান তাই মুসলমান হিসাবে আমাদের সকলের উচিত জীবনের প্রতিটা ক্ষেত্রে ইসলামের বিধি-বিধান গুলিকে উত্তমরূপে পালন করার চেষ্টা করা। তাই ঘুমানোর পূর্বে আমাদের সকলের উচিত ইসলামের বিধান অনুসারে ঘুমানোর দোয়া পাঠ করা যা কিনা রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ঘুমানোর পূর্বে পাঠ করিতেন।

এছাড়া রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ঘুমানোর পূর্বে যে সকল আমল করতেন সেই আমলগুলি করার চেষ্টা করা আমাদের একান্ত কর্তব্য। নিচে ঘুমানোর দোয়া বাংলায় বা ঘুমের দোয়া বাংলা উচ্চারণ এবং তাড়াতাড়ি ঘুমানোর দোয়া বাংলা উল্লেখ করা হলো।

ঘুমানোর পূর্বে কিছু দোয়া পাঠ করার কথা হাদীসে বর্ণিত রয়েছে এবং কয়েকটি সূরা ও কয়েকটি সূরার অংশবিশেষ পাঠ করার কথাও হাদীসে বর্নিত আছে। যাই হোক সেই বিষয়গুলো সম্পর্কে পরে কোন একটা পোষ্টে আলোচনার চেষ্টা করব। নিচে ঘুমানোর দোয়া পিক, ঘুমানোর পূর্বের আমল এবং ঘুমানোর আগে দোয়া নিয়ে বিস্তারিত আলোকপাত করা হলো।

আরো পড়ুনঃরোজা রাখার নিয়ত বাংলায়

আমাদের আজকের পোষ্টের আলোচ্য বিষয় হলো- ঘুমানোর দোয়া বাংলায় বা ঘুমের দোয়া বাংলা উচ্চারণ এবং তাড়াতাড়ি ঘুমানোর দোয়া বাংলা। ঘুমানোর দোয়া বাংলায় বা ঘুমের দোয়া বাংলা উচ্চারণ নিম্নরূপঃ
আলহামদু লিল্লাহিল লাজি আহইয়ানা বা’দা মা আমাতানা ওয়া ইলাইহিন নুশুর।

ঘুমানোর দোয়া বাংলায়, ঘুমের দোয়া বাংলা উচ্চারণ, তাড়াতাড়ি ঘুমানোর দোয়া বাংলা, বাচ্চাদের ঘুমানোর দোয়া, ঘুমানোর দোয়া আরবিতে, ঘুমানোর দোয়া ও অর্থ, ঘুমানোর দোয়া অর্থসহ, ঘুমানোর দোয়া পিক, ঘুমানোর সঠিক নিয়ম, ঘুমানোর পূর্বের আমল এবং ঘুমানোর আগে দোয়া সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা করা হলো।

ঘুমানোর দোয়া আরবিতে – ঘুমানোর দোয়া ও অর্থ – ঘুমানোর দোয়া অর্থসহ

নিচে ঘুমানোর দোয়া আরবিতে, ঘুমানোর দোয়া ও অর্থ এবং ঘুমানোর দোয়া অর্থসহ উল্লেখ করা হবে। ঘুমানোর দোয়া বলতে আমরা শুধুমাত্র একটি দোয়াকেই বুঝে থাকি, আসলে বিষয়টি সেরকম নয়। ঘুমানোর পূর্বে অনেক দোয়া-কালাম আছে সেগুলো এখানে উল্লেখ করা হলো।

আয়াতুল কুরসি তেলাওয়াত করা- ঘুমানোর পূর্বে আয়াতুল কুরসি পড়ার ব্যাপারে হাদিস রয়েছে। রাসূল (সা.) বলেন, ‘তুমি যখন শয্যা গ্রহণ করবে, তখন ‘আয়াতুল কুরসি’ পড়বে। তাহলে আল্লাহর পক্ষ থেকে সর্বদা তোমার জন্য একজন রক্ষক থাকবে এবং সকাল পর্যন্ত শয়তান তোমার কাছে আসতে পারবে না। ’ (বুখারি, হাদিস নং: ২৩১১)

এছাড়াও অন্য এক হাদিসে ঘুমানোর পূর্বে সুরা বাকারার শেষের দুই আয়াত তেলাওয়াত করার কথা উল্লেখ করা হয়েছে। যেমন হাদীসে এসেছে, রাসূলুল্লাহ (সা.) বলেন, ‘যদি কেউ রাতে সূরা বাকারার শেষ দুই আয়াত পাঠ করে, তবে তা তার জন্য যথেষ্ট হবে। ’ (বোখারি ও মুসলিম)।

অপর আরেকটি হাদীসে বর্নিত হয়েছে যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম “ঘুমানোর পূর্বে সূরা কাফিরুন, সূরা ইখলাস, সূরা নাস ও সূরা ফালাক পাঠ করার কথা বলেছেন”। তাই সূরা এখলাস ও সুরা নাস-ফালাক পড়ে শরীরে ফুঁ দেওয়া সুন্নত। নাওফাল আল-আশজায়ি (রা.) বলেন, রাসূল (সা.) আমাকে বলেছেন, তুমি সূরা ‘কাফিরুন’ পড়ে ঘুমাবে, এতে শিরক থেকে তুমি মুক্ত থাকবে। ’ (তিরমিজি ও আবু দাউদ)

এছাড়াও এ ব্যাপারে আরেকটি হাদীসে বর্নিত হয়েছে, আয়েশা (রা.) বলেন, ‘রাসূলুল্লাহ (সা.) প্রতি রাতে যখন বিছানায় যেতেন, তখন দুই হাত একত্রিত করে তাতে সূরা এখলাছ, ফালাক ও নাস পড়ে ফুঁক দিতেন। অতঃপর মাথা ও চেহারা থেকে শুরু করে যত দূর সম্ভব দেহে তিনবার দুই হাত বুলাতেন। ’ (বুখারি, হাদিস নং: ৫০১৭)

যে ব্যক্তি ঘুমানোর পূর্বে ঘুমানোর দোয়া পড়ে না তাদের ব্যাপারে হাদীসে কঠোর ব্যবস্থার কথা উল্লেখ করা হয়েছে। রাসূলুল্লাহ (সা.) বলেন, ‘যে ব্যক্তি শয়নের পর আল্লাহর নাম নেয় না, তার জন্য আল্লাহর পক্ষ থেকে বঞ্চনা নেমে আসবে। ’ (আবু দাউদ, হাদিস : ৪৮৫৬)

আরো পড়ুনঃআউযুবিল্লাহ অর্থ কি

উপরে যে সকল আমল করার জন্য উল্লেখ করা হয়েছে আপনি যদি এই সকল আমল করতে না পারেন, বা করার মতো যথেষ্ট সময় আপনার হাতে না থাকে সেক্ষেত্রে আপনি নিম্নে বর্ণিত ছোট এই দোয়াটি পাঠ করে ঘুমাতে যেতে পারেন। নিচে ঘুমানোর দোয়া আরবিতে তুলে ধরা হলো এবং পাশাপাশি ঘুমানোর দোয়া ও অর্থ বা ঘুমানোর দোয়া অর্থসহ উল্লেখিত হলো।

উচ্চারণ- আল্লাহুম্মা বিসমিকা আমুতু ওয়া আহইয়া।
অর্থ : হে আল্লাহ! আপনারই নামে মরে যাই আবার আপনারই নামে জীবন লাভ করি।

ঘুমানোর দোয়া বাংলায়, ঘুমের দোয়া বাংলা উচ্চারণ, তাড়াতাড়ি ঘুমানোর দোয়া বাংলা, বাচ্চাদের ঘুমানোর দোয়া, ঘুমানোর দোয়া আরবিতে, ঘুমানোর দোয়া ও অর্থ, ঘুমানোর দোয়া অর্থসহ, ঘুমানোর দোয়া পিক, ঘুমানোর সঠিক নিয়ম, ঘুমানোর পূর্বের আমল এবং ঘুমানোর আগে দোয়া সম্পর্কে বিস্তারিত জানতে চাইলে আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন।

বাচ্চাদের ঘুমানোর দোয়া – ঘুমানোর দোয়া পিক – ঘুমানোর আগে দোয়া

মূলত বাচ্চাদের ঘুমানোর দোয়া এবং বড়দের ঘুমানোর দোয়া একই। দোয়ার মধ্যে কোন পার্থক্য নেই। বড়রা ঘুমানোর সময় যে দোয়া পাঠ করবে সেই দোয়াই শিশুরাও ঘুমানোর পূর্বে পাঠ করবে। তাই এই অংশে নতুন করে বাচ্চাদের ঘুমানোর দোয়া বা ঘুমানোর আগে দোয়া উল্লেখ করার দরকার নেই। এই অংশে ঘুমানোর দোয়া পিক উল্লেখ করা হলো।

ঘুমানোর দোয়া পিক

ঘুমানোর দোয়া বাংলায়, ঘুমের দোয়া বাংলা উচ্চারণ, তাড়াতাড়ি ঘুমানোর দোয়া বাংলা, বাচ্চাদের ঘুমানোর দোয়া, ঘুমানোর দোয়া আরবিতে, ঘুমানোর দোয়া ও অর্থ, ঘুমানোর দোয়া অর্থসহ, ঘুমানোর দোয়া পিক, ঘুমানোর সঠিক নিয়ম, ঘুমানোর পূর্বের আমল এবং ঘুমানোর আগে দোয়া সম্পর্কে এই আর্টিকেলটিতে বিস্তারিত আলোচনা করা হয়েছে তাই পুরো আর্টিকেলটি পড়ার অনুরোধ জানাচ্ছি।

ঘুমানোর সঠিক নিয়ম এবং ঘুমানোর পূর্বের আমল

ঘুমানোর পূর্বে অনেকগুলো আমলের কথা হাদীস শরীফে এসেছে। আপনি যদি ঘুমানোর পূর্বে এই আমলগুলো পালন করেন তাহলে অনেক ভাগ্যবানের অধিকারী হতে পারবেন এবং রাতে শয়তান আপনার কোন প্রকার ক্ষতিসাধন করতে পারবে না। চলুন তাহলে দেখে নেয়া যাক ঘুমানোর সঠিক নিয়ম এবং ঘুমানোর পূর্বের আমল গুলো।

ঘুমানোর পূর্বে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাই সাল্লাম কয়েকটি কাজ করার নির্দেশ দিয়েছেন। এই মর্মে হাদীসে এসেছে, রাসূল (সা.) বলেন, ‘তোমরা রাতে পানাহারের পাত্রগুলো ঢেকে রেখো, ঘরের দরজাগুলো বন্ধ রেখো। আর সন্ধ্যাবেলায় তোমাদের বাচ্চাদের ঘর থেকে বের হতে দিও না, কারণ এ সময় জিনেরা ছড়িয়ে পড়ে এবং কোনো কিছুকে দ্রুত পাকড়াও (প্রভাব ফেলে) করে। ঘুমের আগে বাতিগুলো নিভিয়ে দেবে। কেননা অনেক সময় ছোট ক্ষতিকারক ইঁদুর প্রজ্জ্বলিত সলিতাযুক্ত বাতি টেনে নিয়ে যায় এবং ঘরের লোকজনকে জ্বালিয়ে-পুড়িয়ে দেয়। ’ (বুখারি, হাদিস নং: ৩৩১৬)

ঘুমানোর আরেকটি নিয়ম হলো একাকী একটি ঘরে রাত্রিযাপন না করার ব্যাপারে হাদীসে বলা হয়েছে, ইবনে ওমর (রা.) থেকে বর্ণিত আছে, ‘নবী করিম (সা.) কোনো ঘরে একাকী রাতযাপন ও একাকী সফর করতে নিষেধ করেছেন। ’ (আহমাদ, হাদিস নং: ৫৬৫০)

আরো পড়ুনঃরোজা রাখলে শরীরের যেসব উপকার হয়

বাড়ির খোলা ছাদে রাত্রে ঘুমানোর নিষেধ করেছেন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু সাল্লাম তিনি বলেন, যে ব্যক্তি বেষ্টনীবিহীন ছাদে রাতে ঘুমায়, (কোনো দুর্ঘটনা ঘটলে) তার সম্পর্কে (আল্লাহর) কোনো জিম্মাদারি নেই। ’(আবু দাউদ, হাদিস নং: ৫০৪১)

এশার নামাজের পরে অহেতুক খোশগল্প বা অন্য কোন কাজ করা থেকে নিরুৎসাহিত করা হয়েছে তবে যদি কেউ দ্বীন শিক্ষার জন্য বা অন্য কোন প্রয়োজনীয় কাজে ব্যস্ত ঠাকে তাহলে সমস্যা নেই। কিন্তু নিছক সময় কাটানোর জন্য বা গুরুত্বপূর্ণ কাজ না থাকলে এশার নামাজের পরে দেরি না করে তাড়াতাড়ি ঘুমিয়ে পড়া উত্তম।

ঘুমানোর দোয়া বাংলায়, ঘুমের দোয়া বাংলা উচ্চারণ, তাড়াতাড়ি ঘুমানোর দোয়া বাংলা, বাচ্চাদের ঘুমানোর দোয়া, ঘুমানোর দোয়া আরবিতে, ঘুমানোর দোয়া ও অর্থ, ঘুমানোর দোয়া অর্থসহ, ঘুমানোর দোয়া পিক, ঘুমানোর সঠিক নিয়ম, ঘুমানোর পূর্বের আমল এবং ঘুমানোর আগে দোয়া সম্পর্কে উপরে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

ঘুমানোর দোয়া বাংলায় বা ঘুমের দোয়া বাংলা উচ্চারণঃ উপসংহার

বন্ধুরা আজকের পোষ্টে ঘুমানোর দোয়া বাংলায়, ঘুমের দোয়া বাংলা উচ্চারণ, তাড়াতাড়ি ঘুমানোর দোয়া বাংলা, বাচ্চাদের ঘুমানোর দোয়া, ঘুমানোর দোয়া আরবিতে, ঘুমানোর দোয়া ও অর্থ, ঘুমানোর দোয়া অর্থসহ, ঘুমানোর দোয়া পিক, ঘুমানোর সঠিক নিয়ম, ঘুমানোর পূর্বের আমল এবং ঘুমানোর আগে দোয়া সম্পর্কে বিশদ আলোচনা করা হয়েছে। আশা করি আপনারা ঘুমানোর দোয়া ও ঘুয়ানোর সঠিক নিয়ম সম্পর্কে সঠিক ধারনা পেয়েছেন।

1 thought on “ঘুমানোর দোয়া বাংলায়”

  1. Hello i think that i saw you visited my weblog so i came to Return the favore Im trying to find things to improve my web siteI suppose its ok to use some of your ideas

    Reply

Leave a Comment