গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট

গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট থেকে আমরা সহজেই হাতে কলমে গ্রাফিক্স ডিজাইন শিখতে পারবো। যারা গ্রাফিক্স ডিজাইন নতুন শিখছেন, তাদের মাঝে একটি কমন সমস্যা থাকে। এটি হচ্ছে, গ্রাফিক্স ডিজাইন শিখবো কিভাবে? কোথায় থেকে গ্রাফিক্স ডিজাইন শিখতে ভালো হবে? আজকের এই পোস্টে গ্রাফিক্স ডিজাইন সম্পর্কিত বিভিন্ন তথ্য শেয়ার করার পাশাপাশি গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট শেয়ার করবো।

আপনি যদি গ্রাফিক্স ডিজাইন করে ফ্রিল্যান্স ক্যারিয়ার গড়তে চান, তবে এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন। গ্রাফিক্স ডিজাইন কি এবং গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন এই পোস্টে। তো চলুন, শুরু করা যাক।

গ্রাফিক্স ডিজাইন কি?

একজন ব্যক্তি যখন তার সৃজনশীলতা এবং চিন্তাভাবনা মোবাইল বা কম্পিউটার এর মাধ্যমে ছবি, টেক্সট, ভেক্টর ইত্যাদির সংমিশ্রণে কোনো ধরণের ডিজিটাল আর্ট তৈরি করে, তখন তাকে গ্রাফিক্স ডিজাইন বলে। গ্রাফিক্স ডিজাইন করার মাধ্যমে সাধারণত বিভিন্ন ডিজিটাল আর্ট তৈরি করা হয়ে থাকে।

লোগো, ব্যানার, পোস্টার, টি-শার্ট ডিজাইন, বিজ্ঞাপন ডিজাইন সহ আরও বিভিন্ন ধরনের ডিজিটাল আর্ট তৈরি করা হয়ে থাকে গ্রাফিক্স ডিজাইন করার মাধ্যমে। একজন গ্রাফিক্স ডিজাইনার রং, তুলির পরিবর্তে কম্পিউটার বা মোবাইল ব্যবহার করে ডিজিটাল আর্ট তৈরি করে থাকে। এক্ষেত্রে রং,তুলি এর জায়গায় ডিজিটাল সকল টুল এবং সফটওয়্যার ব্যবহার করা হয়ে থাকে।

ফেসবুক কিংবা ইউটিউব স্ক্রল করার সময় নিশ্চয়ই বিভিন্ন ধরণের অ্যাড দেখেছেন। ভিডিও অ্যাড এর কথা বলছি না। ব্যানার টাইপ অনেক অ্যাড দেখতে পাবেন। এসব বিজ্ঞাপন তৈরি করার জন্য একজন গ্রাফিক্স ডিজাইনার হায়ার করা হয়ে থাকে। এরপর, ডিজাইনার তার চিন্তাভাবনা এবং ক্রিয়েটিভিটি ব্যবহার করে গ্রাফিক্স দিয়ে ডিজাইন তৈরি করে থাকে। এটাই হচ্ছে গ্রাফিক্স ডিজাইন।

গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট

গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট
গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট

গ্রাফিক্স ডিজাইন শেখার সময় সবথেকে গুরুত্বপূর্ণ জিনিস হচ্ছে রিসোর্স। অর্থাৎ, রিসোর্স বা সাপোর্ট ছাড়া আমরা সহজেই ঘরে বসে গ্রাফিক্স ডিজাইন শিখতে পারবো না। ঘরে বসে গ্রাফিক্স ডিজাইন শেখা যাবে না, এমন না। আমরা চাইলে অনলাইনে বিভিন্ন কোর্স করেও গ্রাফিক্স ডিজাইন শিখতে পারি। ইউটিউব দেখেও গ্রাফিক্স ডিজাইন শেখা সম্ভব। কিন্তু, অনেক সময় দেখা যায় ফ্রি রিসোর্সগুলোতে সম্পূর্ণ তথ্য থাকে না।

আরও পড়ুন – গ্রাফিক্স ডিজাইন কি? গ্রাফিক্স ডিজাইন কিভাবে শিখব

এর ফলে, গ্রাফিক্স ডিজাইন শেখার সময় বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয়। আপনি চাইলে গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট থেকে সহজেই গ্রাফিক্স ডিজাইন শেখা শুরু করে দিতে পারেন। তো চলুন, এমন কিছু ওয়েবসাইট নিয়ে আলোচনা করা যাক।

গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট এর নাম

এমন কিছু ওয়েবসাইট আছে, যেখানে থেকে আমরা গ্রাফিক্স ডিজাইন এর শুরু থেকে শেষ অব্দি শিখতে পারি। কিংবা, আপনি যদি বিগিনার লেভেলে থাকেন, এসব ওয়েবসাইট ব্যবহার করে গ্রাফিক্স ডিজাইন নিয়ে আপনার স্কিল অনেক বেশি ইম্প্রুভ করে ফেলতে পারবেন। তো চলুন, গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট গুলো দেখে নেয়া যাক।

  • Tutsplus.com
  • Graphicdesignertips.com
  • Smashingmagazine.com
  • Loondesign.com
  • Abduzeedo.com

উপরে উল্লেখ করে দেয়া ওয়েবসাইটগুলো থেকে গ্রাফিক্স ডিজাইন এর প্রতিটি স্টেপ অনেক সুন্দর ভাবে শিখতে পারবেন। এসব ওয়েবসাইটে ডিজাইন করার বিভিন্ন টিউটোরিয়াল পেয়ে যাবেন। শুরু থেকে শেষ অব্দি যেসব রিসোর্স প্রয়োজন হবে, সবকিছুই পেয়ে যাবেন এসব ওয়েবসাইটে। তো চলুন, ওয়েবসাইটগুলো নিয়ে আরেকটু বিস্তারিত আলোকপাত করা যাক।

Tutsplus.com

Tutsplus.com হচ্ছে Envato এর একটি ওয়েবসাইট। আপনি যদি গ্রাফিক্স ডিজাইন সেক্টরে নতুন হয়ে থাকেন এবং একদম বিস্তারিত ভাবে গ্রাফিক্স ডিজাইন শিখতে আগ্রহী হয়ে থাকেন, তবে এই ওয়েবসাইট আপনার গ্রাফিক্স ডিজাইন শেখার যাত্রায় অনেক গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করবে। Tutsplus এ গ্রাফিক্স ডিজাইন, ওয়েব ডিজাইন সহ আরও বিভিন্ন ধরণের কোর্স এর সম্পূর্ন টিউটোরিয়াল পেয়ে যাবেন।

আরও পড়ুন – ডাটা এন্ট্রি কি? ডাটা এন্ট্রি করে কত টাকা আয় করা যায়

শুধু টিউটোরিয়াল নয়, আপনার যদি কোনো জায়গায় বুঝতে সমস্যা হয়, তবে এই ওয়েবসাইট থেকেই আপনাকে সাপোর্ট করবে ২৪/৭ । যেকোনো সমস্যা সহজেই সমাধান করতে পারবেন। গ্রাফিক্স ডিজাইন শিখতে চাইলে এই ওয়েবসাইট ব্যবহার করতে পারেন।

Graphicdesignertips.com

শুধু গ্রাফিক্স ডিজাইন টিউটোরিয়াল নয়, বরং আপনি টিউটোরিয়াল এর সঙ্গে গ্রাফিক্স ডিজাইন সম্পর্কিত বিভিন্ন টিপস ও ট্রিকস পেয়ে যাবেন এই ওয়েবসাইটে। টিপস এবং ট্রিকস এর কথা এজন্য বলছি, কারণ আপনি চাইলে এসব টিপস ব্যবহার করে যেকোনো আর্ট অনেক সহজেই এবং দ্রুত সময়ে করে ফেলতে পারবেন। গ্রাফিক্স ডিজাইন শেখার জন্য যেসব সফটওয়্যার ব্যবহার করার প্রয়োজন পড়ে, সব সফটওয়্যার এর A-Z শিখতে পারবেন এই ওয়েবসাইট থেকে।

অনেক গ্রাফিক্স ডিজাইনার এই ওয়েবসাইট থেকে তাদের গ্রাফিক্স ডিজাইন শেখার যাত্রা শুরু করেছে। অনলাইনের মাধ্যম সবথেকে সেরা উপায়ে গ্রাফিক্স ডিজাইন শিখতে চাইলে গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট গুলোর মাঝে সবথেকে সেরা এই ওয়েবসাইট বেঁছে নিতে পারেন।

Smashingmagazine.com

Smashingmagazine ওয়েবসাইট থেকে গ্রাফিক্স ডিজাইন, UI/UX ডিজাইন, ওয়েব ডিজাইন সবকিছুই শিখতে পারবেন। এই ওয়েবসাইটে আছে সবথেকে সেরা ঈন্সট্রাক্টর দ্বারা তৈরি টিউটোরিয়াল। গ্রাফিক্স ডিজাইন এর শুরু থেকে শেষ অব্দি শিখতে এবং আয়ত্ত করে একজন ভালো মানে প্রফেশনাল গ্রাফিক্স ডিজাইনার হতে চাইলে এই ওয়েবসাইট আপনার জন্য অনেক সহায়ক হবে।

ভিডিও টিউটোরিয়াল এর পাশাপাশি এই ওয়েবসাইট থেকে বিভিন্ন টিপস ও ট্রিকস সংক্রান্ত পোস্ট পেয়ে যাবেন। একজন গ্রাফিক্স ডিজাইনার হিসেবে আপনার ফ্রিল্যান্সিং জীবনের যাত্রার শুরুটা হোক Smashingmagazine ওয়েবসাইট এর সাথে।

Loondesign.com

ফ্রিতে গ্রাফিক্স ডিজাইন শিখতে গেলে আপনি একটি বিষয় লক্ষ্য করবেন, অনেক সময় রিসোর্সগুলো সম্পূর্ণ থাকে না। এক্ষেত্রে, অর্ধেক শেখার পর যদি বাকী রিসোর্স না থাকে, তবে অনেক সমস্যায় পড়তে হয়। কিন্তু, আপনি যদি গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট Loondesign থেকে গ্রাফিক্স ডিজাইন শেখার জার্নি শুরু করেন, তবে এমন কোনো সমস্যা ফেস করতে হবে না আপনাকে। কারণ, এই ওয়েবসাইটে গ্রাফিক্স ডিজাইন সম্পর্কিত সকল বিষয়ের উপর সম্পূর্ণ ভিডিও টিউটোরিয়াল পেয়ে যাবেন।

এছাড়াও, গ্রাফিক্স ডিজাইন করার সফটওয়্যারগুলো সহজেই শিখতে পারবেন। কারণ, এখানে আপনি ভিডিও টিউটোরিয়াল এর সাথে ২৪/৭ সাপোর্ট পাবেন। গ্রাফিক্স ডিজাইন শিখে ফ্রিল্যান্স ক্যারিয়ার গড়তে চাইলে আজ থেকেই ডিজাইন শেখা শুরু করুন Loondesign ওয়েবসাইট থেকে।

Abduzeedo.com

গ্রাফিক্স ডিজাইন শেখার স্বয়ংসম্পূর্ণ ওয়েবসাইট বলা চলে Abduzeedo.com কে। গ্রাফিক ডিজাইন সম্পর্কিত সকল টিউটোরিয়াল পেয়ে যাবেন এই ওয়েবসাইটে। এডোবি ফটোশপ, এডোবি ইলাস্ট্রেটর, এডোবি ইনডিজাইন, থ্রিডি ডিজাইন ম্যাক্স, করেল ড্র সহ সকল গ্রাফিক্স ডিজাইন এর সফটওয়্যার শিখতে পারবেন এই ওয়েবসাইট থেকে। হাতে কলমে শেখার জন্য রয়েছে ভিডিও টিউটোরিয়াল এবং কোনো জায়গায় বুঝতে সমস্যা হলে রয়েছে ২৪/৭ সাপোর্ট।

গ্রাফিক্স ডিজাইন শিখে টাকা ইনকাম করতে চাইলে, উপরে উল্লিখিত সকল ওয়েবসাইট আপনাকে অনেক সাহায্য করবে। এসব ওয়েবসাইট থেকে Graphics Design এর সকল বিষয় শিখতে পারবেন। তাছাড়া, শুধু ভিডিও টিউটোরিয়াল নয়, সঙ্গে বিভিন্ন টিপস এবং সাপোর্ট তো আছেই। গ্রাফিক্স ডিজাইন শেখার যাত্রা অনেক সময়সাপেক্ষ, তাই কোনো ভুল জায়গায় সময় ব্যয় না করে উপরে উল্লেখ করে দেয়া যেকোনো ওয়েবসাইটে সময় ব্যয় করে গ্রাফিক্স ডিজাইন শিখে নিতে পারেন।

আমাদের শেষ কথা

আজকের এই পোস্টে আপনাদের সাথে গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট শেয়ার করেছি। এই পোস্টে উল্লিখিত ওয়েবসাইটগুলো থেকে গ্রাফিক্স ডিজাইন এর A-Z শিখতে পারবেন। এমন আরও পোস্ট পড়তে প্রতিদিন আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।