গ্রাফিক্স ডিজাইন কি? গ্রাফিক্স ডিজাইন কিভাবে শিখব

অনেকেই জানেন না, গ্রাফিক্স ডিজাইন কি? যারা জানেন, তাদের মাঝে অনেকেই, গ্রাফিক্স ডিজাইন কিভাবে শিখব এই বিষয় নিয়ে চিন্তিত। আপনি যদি ফ্রিল্যান্সিং করে ক্যারিয়ার গড়তে চান, তবে গ্রাফিক্স ডিজাইন হচ্ছে সবথেকে কার্যকরী উপায়। গ্রাফিক্স ডিজাইন করে অনেকেই প্রতি মাসে লক্ষাধিক টাকা উপার্জন করছে। আপনিও যদি গ্রাফিক্স ডিজাইন শিখে ক্যারিয়ার গড়তে চান, তবে এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন।

আজকের এই পোস্টে আপনাদের সাথে গ্রাফিক্স ডিজাইন কি এবং গ্রাফিক্স ডিজাইন কিভাবে শিখব এই বিষয় নিয়ে আলোচনা করবো। তো চলুন, শুরু করা যাক।

গ্রাফিক্স ডিজাইন কিভাবে শিখব
গ্রাফিক্স ডিজাইন কিভাবে শিখব

গ্রাফিক্স ডিজাইন কি?

কম্পিউটারের মাধ্যমে যেকোনো কিছুর ডিজিটাল একটি ডিজাইন তৈরি করাই হচ্ছে গ্রাফিক্স ডিজাইন। গ্রাফিক্স ডিজাইন করার মাধ্যমে আমরা বিভিন্ন ধরণের লোগো , টি-শার্ট, বিজ্ঞাপন, ফার্নিচার, পোস্টার, প্রোডাক্ট ইত্যাদির ডিজাইন করতে পারি। আমরা যে টি-শার্ট পরিধান করি, এগুলতে দেখবেন অনেক ডিজাইন করা থাকে। এই ডিজাইন মূলত গ্রাফিক্স ডিজাইন করেই করা হয়। এছাড়াও, বিভিন্ন পোস্টার কিংবা লোগো গ্রাফিক্স ডিজাইন করেই তৈরি করা হয়ে থাকে।

এছাড়াও, গ্রাফিক্স ডিজাইন এর মাধ্যমে বিভিন্ন কোম্পানির ব্যানার তৈরি করা হয়ে থাকে। ফেসবুক কিংবা গুগলে অনেক সময় বিভিন্ন পোস্টার অ্যাড দেখে থাকবেন, এসব পোস্টার তৈরি করা হয় গ্রাফিক্স ডিজাইন করে। আশা করছি গ্রাফিক্স ডিজাইন কি বুঝতে পেরেছেন।

গ্রাফিক্স ডিজাইন কিভাবে শিখব

অনেকেই প্রশ্ন করে থাকেন, গ্রাফিক্স ডিজাইন কিভাবে শিখব। আপনি যদি গ্রাফিক্স ডিজাইন করে ফ্রিল্যান্সিং করতে চান, তবে আপনাকে অবশ্যই সৃজনশীল হতে হবে। আঁকিবুঁকি করে বিভিন্ন ধরণের ডিজিটাল আর্ট তৈরি করার মাধ্যমে আপনার সৃজনশীলতা ফুটিয়ে তুলতে হবে। গ্রাফিক্স ডিজাইন শেখার জন্য আপনাকে কিছু সফটওয়্যারে পারদর্শী হতে হবে। গ্রাফিক্স ডিজাইন শিখতে হলে যেসব সফটওয়্যার শিখতে হবে, সেগুলো হচ্ছে –

  • এডোবি ফটোশপ
  • এডোবি ইলাস্ট্রেটর
  • ক্যানভা
  • এডোবি ইনডিজাইন
  • থ্রিডি ডিজাইন ম্যাক্স
  • করেল ড্র

উপরে উল্লিখিত সফটওয়্যারগুলো ব্যবহার করে আপনাকে গ্রাফিক্স ডিজাইন করতে হবে। শুরুর দিকে এটা ভেবে বসবেন না যে গ্রাফিক্স ডিজাইন অনেক সহজ এবং অনেক সহজেই শিখে ফেলতে পারবেন। এরপর ফ্রিল্যান্সিং করে টাকা ইনকাম করা শুরু করে দিবেন। কেউ যদি আপনাকে বলে সহজেই গ্রাফিক্স ডিজাইন শিখতে পারবেন, তবে সেটি একটি ভুল ধারণা।

গ্রাফিক্স ডিজাইন শেখার জন্য আপনাকে অবশ্যই ধৈর্যশীল হতে হবে। তাছাড়া, এই কাজের মাধ্যমে আপনার সৃজনশীলতা ফুটিয়ে তুলতে হবে। গ্রাফিক ডিজাইন শেখার জন্য এখন অনেক বাংলা কোর্স পাবেন। এই কোর্সগুলোতে এনরোল করে, ধৈর্য করে যদি শিখতে পারেন, তবেই মার্কেটপ্লেস থেকে কাজ করে টাকা ইনকাম করতে পারবেন।

এডোবি ফটোশপ

এডোবি ফটোশপ সফটওয়্যার এর নাম নিশ্চয়ই শুনেছেন। ফটো এডিট করার জন্য সবথেকে বেশি ব্যবহার করা হয়ে থাকে এডোবি ফটোশপ। গ্রাফিক্স ডিজাইন করার জন্য এডোবি ফটোশপ এর জুড়ি মেলা ভার। আপনি যদি নতুন গ্রাফিক্স ডিজাইন শিখতে চান, তবে এডোবি ফটোশপ হতে পারে আপনার হাতেখরি। এই সফটওয়্যার দিয়ে যেকোনো ধরণের ডিজাইন, লোগো, পোস্টার, ব্যানার তৈরি করতে পারবেন অনায়াসে। এছাড়াও, এই সফটওয়্যার এর আরও কিছু সুবিধা আছে, এগুলো হচ্ছে –

  • একসাথে অনেকগুলো অবজেক্ট নিয়ে কাজ করা যায়।
  • ইন্টারনেটে ব্যাবহারের জন্য HTML এ এক্সপোর্ট করা যায়।
  • এটি গ্রাফিক্স এডিটিং এর জন্য অনেক উচ্চমানের একটি সফটওয়্যার।

এডোবি ইলাস্ট্রেটর

সবকিছু বিবেচনা করলে এডোবি ইলাস্ট্রেটর নিঃসন্দেহে সবথেকে ভালো গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার। এডোবি ফটোশপের সাথে এডোবি ইলাস্ট্রেটর এর বেশ কিছু মিল থাকলেও, এডোবি ইলাস্ট্রেটর আসলে ফটোশপের বড়ভাই। ইলাস্ট্রেটর মূলত ভেক্টর ডিজাইনের ওপর জোর দেয়। ইউনিক ডিজাইন তৈরীতে ইলাস্ট্রেটরের জুড়ি মেলা ভার। এই সফটওয়্যার এর সুবিধাগুলো হচ্ছে –

  • আঁকাআঁকির জন্য অনেক চমৎকার টুলস আছে।
  • সুক্ষ্ম থেকে সুক্ষ্মতর ডিজাইন তৈরী করা সম্ভব।
  • গাণিতিক ব্যাখ্যা ব্যবহার করে ডিজাইন করা যায়।
  • লাখ লাখ গ্রাফিক ইমেজ, ভিডিও এর এক্সেজ পাওয়া যায়।

ক্যানভা

ফ্রিতে গ্রাফিক্স ডিজাইন করার সবথেকে জনপ্রিয় এবং বহুল ব্যবহৃত একটি সফটওয়্যার বা ওয়েবসাইট এর নাম হচ্ছে ক্যানভা। ক্যানভা পিসি সফটওয়্যার/মোবাইল অ্যাপ কিংবা ওয়েব ব্যবহার করে আপনি ফ্রিতে অনেক ধরণের ডিজাইন করতে পারবেন। লোগো ডিজাইন, পোস্টার ডিজাইন, ব্যানার ডিজাইন, সহ সব ধরণের গ্রাফিক্স ডিজাইন এর কাজ করতে পারবেন ক্যানভা দিয়ে।

আরও পড়ুন – লেখালেখি করে আয় করার ওয়েবসাইট

এছাড়াও, ক্যানভাতে রয়েছে কয়েক মিলিয়ন টেম্পলেট। যা দিয়ে আপনি অনেক সহজেই শুধু একটু এডিট করে অনেক ধরণের ইউটিউব থাম্বনেইল, পোস্টার, ব্যানার, প্রেজেন্টেশন তৈরি করে নিতে পারবেন। এছাড়াও, ক্যানভা এর প্রো ভার্সন নিলে পেয়ে যাবেন আরও অসংখ্য এলিমেন্ট, ইমেজ এবং এডিটিং টুলস। নতুন গ্রাফিক্স ডিজাইন শেখা শুরু করলে ক্যানভা হতে পারে আপনার হাতেখড়ি।

তো চলুন গ্রাফিক্স ডিজাইন কিভাবে শিখবেন সে বিষয়ে আলোকপাত করা যাক।

গ্রাফিক্স ডিজাইন শেখার নিয়ম

গ্রাফিক্স ডিজাইন শিখতে হলে আপনাকে ফ্রি কিংবা পেইড যেকোনো একটি পদ্ধতি অনুসরণ করতে হবে। ফ্রিতে গ্রাফিক্স ডিজাইন শিখতে চাইলে ইউটিউব এবং গুগলে অনেক রিসোর্স পেয়ে যাবেন। এসব রিসোর্স দিয়ে আপনাকে গ্রাফিক্স ডিজাইন শিখতে হবে। তবে, শুধু রিসোর্স দিয়ে গ্রাফিক্স ডিজাইন শেখা একটু কষ্টকর হয়ে যাবে। অপরদিকে, আপনি যদি গ্রাফিক্স ডিজাইন শেখার জন্য কয়েক হাজার টাকা ব্যয় করেন, তবে বিভিন্ন কোর্স করে ডিজাইন শিখতে পারবেন।

গ্রাফিক্স ডিজাইনে এক্সপার্ট এক্সপার্ট এমন অনেকেই কোর্স করিয়ে থাকে। আপনি চাইলে তাদের কোর্স এ এনরোল করে শিখতে পারেন। এতে করে, শুধু রিসোর্স ই পাবেন না, সঙ্গে তাদের সাপোর্ট পাবেন। ডিজাইন শেখার সময় কোথাও আটকে গেলে কিংবা কোনো কিছু না বুঝলে তাদের থেকে সাপোর্ট পাবেন। এতে করে গ্রাফিক্স ডিজাইন শেখার যাত্রা অনেকটাই সহজ হয়ে যাবে।

গ্রাফিক্স ডিজাইন করে ইনকাম করার পদ্ধতি

গ্রাফিক্স ডিজাইন করে ইনকাম করার অনেক ক্যাটাগরি রয়েছে। আপনি যেকোনো ক্যাটাগরি থেকে টাকা ইনকাম করতে পারবেন। গ্রাফিক্স ডিজাইন করে ইনকাম করার কয়েকটি ক্যাটাগরি নিচে উল্লেখ করে দিলাম।

  • লোগো ডিজাইন
  • টি-শার্টি ডিজাইন করে আয়
  • ফন্ট ডিজাইন করে আয়
  • স্টক গ্রাফিক্স ডিজাইন থেকে আয়
  • ডিজাইন টেমপ্লেট বিক্রি
  • ফ্রিল্যান্সিং
  • বিজ্ঞাপন ডিজাইন
  • ইনফোগ্রাফিক ডিজাইন

উপরোক্ত সকল ক্যাটাগরিতে গ্রাফিক্স ডিজাইন করে আয় করতে পারবেন। লোগো ডিজাইন হচ্ছে কোনো কোম্পানির জন্য লোগো তৈরি করে দেয়া। একটি কোম্পানির লোগো বানিয়ে দিয়ে আপনি টাকা ইনকাম করতে পারেন। টি-শার্ট ডিজাইন করে আপনার ডিজাইন বিক্রি করে টাকা ইনকাম করতে পারেন। অথবা, আপনি যদি ভালো মানের টি-শার্ট ডিজাইন করতে পারেন, তবে বিভিন্ন ফ্যাশন কোম্পানিতে টি-শার্ট ডিজাইনার হয়ে কাজ করতে পারবেন।অনেক কোম্পানি তাদের বিজ্ঞাপন দেয়ার জন্য ডিজাইন করিয়ে নিয়ে থাকে। আপনি উক্ত কোম্পানিগুলোর বিজ্ঞাপন ডিজাইন করে দিয়ে ভালো পরিমাণে টাকা ইনকাম করতে পারবেন।

আরও পড়ুন – ডাটা এন্ট্রি কি? ডাটা এন্ট্রি করে কত টাকা আয় করা যায়

যদি ভালো মানের গ্রাফিক্স ডিজাইন করতে পারেন, তবে মার্কেটপ্লেস থেকে প্রচুর পরিমাণে টাকা ইনকাম করতে পারবেন। এজন্য আপনাকে ফাইভার, আপওয়ার্ক, ফ্রিল্যান্সার ইত্যাদি মার্কেটপ্লেসে গিগ খুলতে হবে। এরপর, কেউ যদি আপনার কাজ দেখে আপনাকে হায়ার করে, তবে আপনি তার জন্য গ্রাফিক্স ডিজাইন করে দিয়ে টাকা ইনকাম করতে পারবেন।

আমাদের শেষ কথা

আজকের এই পোস্টে আপনাদের সাথে গ্রাফিক্স ডিজাইন কি এবং গ্রাফিক্স ডিজাইন কিভাবে শিখব এই বিষয়ে আলোকপাত করেছি। আশা করছি, এই পোস্টে উল্লেখ করে দেয়া গ্রাফিক্স ডিজাইন সম্পর্কিত তথ্যগুলো আপনাকে অনেক সাহায্য করবে। এমন আরও পোস্ট পড়তে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে পারেন। আজকের মতো এখানেই শেষ করছি। আল্লাহ্‌ হাফেয।

Leave a Comment