গরু দিয়ে আকিকা দেওয়ার নিয়ম

গরু দিয়ে আকিকা দেওয়ার নিয়ম সম্পর্কে অনেকেই জানতে চান। গরু, ছাগল, উট কিংবা দুম্বা কুরবানি করা জায়েজ। তাই, অনেকেই জানতে চান, এসব পশু দিয়ে আকিকা করা যাবে কি না। ছেলেদের আকিকা দেওয়ার নিয়ম এবং মেয়েদের আকিকা দেওয়ার নিয়মে একটু তফাৎ থাকায় অনেকেই আকিকার পশু সম্পর্কেও প্রশ্ন করে থাকেন। গরু দিয়ে আকিকা দেওয়া যাবে কি না, গরু দিয়ে আকিকা দেওয়ার নিয়ম নিয়ে আজকের এই পোস্টে বিস্তারিত আলোচনা করবো।

আপনি যদি আপনার সন্তানের জন্য আকিকা করতে চান, এবং গরু দিয়ে আকিকা করা যায় কি না জানতে চান, তবে পোস্টটি সম্পূর্ণ পড়বেন। এতে করে, গরু দিয়ে আকিকা করা হাদিস সম্মত কি না এবং আপনার সন্তানের আকিকায় গরু কুরবানি করা যাবে কি না জানতে পারবেন। তো চলুন, বিস্তারিত জেনে নেয়া যাক।

আকিকা কি?

সন্তান জন্মের ৭ দিন পর সন্তানের মঙ্গল কামনা করে সন্তানের পিতা-মাতা হালাল পশু কুরবানি করে থাকে, সন্তানের ইসলামিক নাম রাখে এবং মাথার চুল মুণ্ডন করে থাকে। এটাই হচ্ছে আকিকা। আকিকা করা পিতা-মাতার কর্তব্য। এছাড়াও, প্রতিটি সন্তান এর আকিকার অধিকার রয়েছে। শিশুর ভবিষ্যৎ জীবন যেন সুন্দর হয় সে কামনা করে আকিকা করতে হবে। মহানবী হযরত মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম নিজেও আকিকা করেছেন। সন্তান জন্ম নিলে আমাদেরও উচিত আকিকা করা।

গরু দিয়ে আকিকা দেওয়ার নিয়ম

গরু দিয়ে আকিকা দেওয়ার নিয়ম
গরু দিয়ে আকিকা দেওয়ার নিয়ম

আমাদের দেশে কুরবানি করার জন্য অধিক পরিমাণে মানুষ গরু ব্যবহার করে থাকে। অর্থাৎ, আমাদের দেশে গরু দিয়ে অধিকাংশ কুরবানি করা হয়ে থাকে। যেকোনো অনুষ্ঠানে কিংবা মাহফিলে গরু জবাই করা হয়ে থাকে। তাই অনেকেই তাদের সন্তান এর আকিকা করার জন্য গরু কুরবানি করতে চান। কিন্তু, অনেকেই গরু দিয়ে আকিকা দেওয়ার নিয়ম সম্পর্কে জানেন না। গরু দিয়ে আকিকা করলে সেটি শরিয়া সম্মত হবে কি না এটি নিয়ে অনেকের মতভেদ রয়েছে।

আপনিও যদি আপনার সন্তানের আকিকা করার জন্য গরু বেঁছে নিয়ে থাকেন, তবে গরু দিয়ে আকিকা হবে কি না এমন প্রশ্নের উত্তরে মাওলানাগণ যা বলেছেন সেসব জেনে নেয়া দরকার। এছাড়াও, গরু দিয়ে কুরবানি করার নিয়ম নিয়ে অনেক হাদিস রয়েছে। এগুলো বিবেচনা করলে আপনি জানতে পারবেন, গরু দিয়ে আকিকা দেওয়ার নিয়ম অনুযায়ী গরু কুরবানি করে আকিকা করা যাবে কি না।

আকিকার নিয়ম মূলত দুম্বা, ছাগল বা খাসি দিয়ে দেওয়া। ইজতেহাদ করে বিশেষজ্ঞ ফকীহগণ বড় পশুর ভাগ দিয়েও আকিকা করা যায় বলে মত প্রকাশ করেছেন। যার ওপর উম্মতের আমলও পাওয়া যায়। তবে, খাসী দিয়ে দিতে পারলে কেউ গরু দিয়ে না দেওয়াই উত্তম। কেননা, গরু দিয়ে আকিকা দেওয়া স্বাভাবিক বিধান নয়। – আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী

সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতওয়া বিশ্বকোষ।

গরু দিয়ে আক্বীক্বা দেওয়া যাবে কি?

গরু দিয়ে আকিকা দেওয়ার নিয়ম হ’ল ছেলের পক্ষ থেকে দু’টি ও মেয়ের পক্ষ থেকে একটি ছাগল বা দুম্বা আক্বীক্বা দেওয়া (আবূদাঊদ হা/২৮৩৪; মিশকাত হা/৪১৫২; ছহীহাহ হা/১৬৫৫)। গরু ও উট দিয়ে আক্বীক্বা করার প্রমাণে বর্ণিত হাদীছটি জাল। আয়েশা (রাঃ)-এর ভাতিজা জন্মগ্রহণ করলে তাকে উট দ্বারা আক্বীক্বা করতে বলা হ’ল। তখন তিনি বললেন, আমি আল্লাহর নিকট আশ্রয় চাই। রাসূল (ছাঃ) দু’টি সমপর্যায়ের ছাগল দ্বারা আক্বীক্বা করতে বলেছেন (বায়হাক্বী হা/১৯০৬৩; ইরওয়া হা/১১৬৬-এর আলোচনা ৪/৩৯০ পৃ.)।

জনৈক মহিলা আয়েশা (রাঃ)-এর নিকট বলল, অমুকের স্ত্রী সন্তান প্রসব করলে তার পক্ষ থেকে একটি উট আক্বীক্বা করব। তখন আয়েশা (রাঃ) প্রতিবাদ করে বলেন, না, বরং সুন্নাত হ’ল ছেলের পক্ষ থেকে দু’টি ছাগল ও মেয়ের পক্ষ থেকে একটি ছাগল আক্বীক্বা করা (মুসনাদে ইবনু রাহওয়াইহ হা/১০৩৩; ছহীহাহ হা/২৭২০)। অতএব সুন্নাতের অনুসরণ করাই কর্তব্য। – সুত্র : আত-তাহরিক।

একটা গরু দিয়ে একাধিক বাচ্চার আকিকা দেওয়া যাবে কি?

একটি গরু বা একটি হালাল জন্তু কুরবানি করে একটি বাচ্চার আকিকা করা যাবে। একটি পশু দিয়ে একাধিক শিশুর আকিকা করা জায়েজ নয়। একটি পশু কুরবানি করে একাধিক বাচ্চার আকিকা করার কোনো নিয়ম শরিয়ায় নেই। কুরবানিতে যেমন কয়েকজন মিলে একটি পশু ক্রয় করে করা যায়, আকিকায় তেমন করে একটি পশু দিয়ে কয়েকটি শিশুর আকিকা করার কোনো নিয়ম নেই।

আপনি যদি আপনার সন্তান এর আকিকা করতে চান, তবে তার জন্য আলাদা একটি পশু ক্রয় করতে হবে। ছাগল কিংবা খাসি দিয়ে একটি শিশুর আকিকা সম্পন্ন করতে পারবেন।

কুরবানির সাথে আকিকা দেয়ার নিয়ম

কুরবানি এবং আকিকা একসাথে একটি পশু দিয়ে করার কোনো নিয়ম নেই। অনেকেই বলে থাকেন যে, কুরবানির পশু দিয়ে আকিকা করা যাবে। কিন্তু, কুরবানি হচ্ছে একটি আলাদা বিষয় এবং আকিকা আরেকটি বিষয়। কুরবানি করার পশু দিয়ে শুধু কোরবানি করা যাবে। কিন্তু, আকিকা করার জন্য আলাদা পশু ক্রয় করতে হবে।

নবী করিম (সা.) এটি নির্দিষ্ট করে দিয়েছেন, ছেলে হলে দুটি এবং মেয়ে হলে একটি আকিকা করার সময় ছাগল কুরবানি দিতে হবে। সন্তানের আকিকা করার অধিকার রয়েছে। তাই, আকিকা করলে সন্তানের ইসলামিক নাম রাখা, মাথা মুণ্ডন করা এবং আলাদা দুইটি পশু কুরবানি করে ছেলেদের আকিকার কাজ সম্পন্ন করতে হবে।

এক গরুতে সাত আকিকা

সহীহ হাদীসে গরু দিয়ে আকীকা করার কথা উল্লেখ হয়নি। অথচ রাসূলুল্লাহ (সাঃ) এর যুগে সব ধরণের পশুই বিদ্যমান ছিল। সুতরাং উত্তম হচ্ছে ছাগল বা দুম্বা দিয়েই আকীকা করা। গরু দিয়ে আকীকা করা হলে একদল আলেমের মতে তা জায়েয হবে। তবে শর্ত হচ্ছে একজন সন্তানের পক্ষ হতে একটি গরু দিয়ে আকীকা করতে হবে। এক গরুতে সাত আকিকা করার কোনো নিয়ম বা হাদিস নেই। তাই, হাদিস বহির্ভূত কাজ না করাই উত্তম।

গরু দিয়ে আকিকা দেওয়ার নিয়ম – FAQ

গরু দিয়ে আকিকা দেওয়ার নিয়ম কি?

জনৈক মহিলা আয়েশা (রাঃ)-এর নিকট বলল, অমুকের স্ত্রী সন্তান প্রসব করলে তার পক্ষ থেকে একটি উট আক্বীক্বা করব। তখন আয়েশা (রাঃ) প্রতিবাদ করে বলেন, না, বরং সুন্নাত হ’ল ছেলের পক্ষ থেকে দু’টি ছাগল ও মেয়ের পক্ষ থেকে একটি ছাগল আক্বীক্বা করা (মুসনাদে ইবনু রাহওয়াইহ হা/১০৩৩; ছহীহাহ হা/২৭২০)। অতএব সুন্নাতের অনুসরণ করাই কর্তব্য।

ছাগল দিয়ে আকিকার নিয়ম কি?

আপনি যদি আপনার ছেলে সন্তান এর আকিকা করতে চান ছাগল দিয়ে, তবে ছেলেদের আকিকা দেওয়ার নিয়ম অনুসারে দুইটি ছাগল কুরবানি করার মাধ্যমে আকিকা সম্পন্ন করতে পারবেন। ছাগল একটি হালাল পশু। তাই, সুস্থ ছাগল দিয়ে আকিকা করা জায়েজ আছে।

কোরবানির গরু দিয়ে কি আকিকা হয়?

কোরবানির গরু দিয়ে শুধুমাত্র কোরবানি করা সম্ভব। সহিহ হাদিসে কোথাও উল্লেখ করা নেই যে, মহানবী হযরত মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কিংবা তার সাহাবীগণ গরু দিয়ে আকিকা করেছেন। অনেক মাওলানা বলে থাকেন যে, গরু দিয়ে আকিকা হবে। যে বিষয়টি হাদিসে উল্লেখ করা নেই, সেটি না করাই উত্তম। যেখানে গরু দিয়ে আকিকা করার কথা হাদিসে উল্লেখ করা নেই, সেখানে মানুষ কোরবানির গরু দিয়ে আকিকা করতে চায় যেটি কখনোই জায়েজ বলে গন্য হবে না।

একটি গরুতে কয়টি আকিকা দেওয়া যায়?

গরু দিয়ে আকিকা করার কথা কোনো হাদিসে উল্লেখ করা নেই। কেউ শক্ত কোনো ভিত্তি দেখাতে পারবে না যে গরু দিয়ে আকিকা করা যায়। আকিকা করতে হলে ছাগল কিংবা দুম্বা দিয়ে আকিকা করা উত্তম। গরু দিয়ে আকিকা করলে সেটি জায়েজ হবে না। তাই, এক গরুতে একটি বা একের অধিক পরের কথা, কোনো আকিকা হবে না।

আমাদের শেষ কথা

আজকের এই পোস্টে আপনাদের সাথে গরু দিয়ে আকিকা দেওয়ার নিয়ম নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। আশা করছি গরু দিয়ে আকিকা দেওয়ার নিয়ম এবং গরু দিয়ে আকিকা দেওয়া যাবে কি না সেটি সম্পর্কে সঠিক তথ্য জানতে পেরেছেন। আজকের মতো এখানেই শেষ করছি। আল্লাহ্‌ হাফেয।

Leave a Comment