এক রাতে ব্রণ দূর করার উপায়

এক রাতে ব্রণ দূর করার উপায়-আমাদের সকলেরই কম-বেশি ব্রণ হয়। তবে কোন অনুষ্ঠান বা পার্টিতে যাওয়ার আগে যদি হঠাৎ মুখে ব্রণ দেখা দেয় তাহলে মন মেজাজ খারাপ হতেই পারে। তবে চিন্তার কিছু নেই। এক রাতের মধ্যে ব্রণ দূর করা সম্ভব। চলুন দেখে নিই পদ্ধতিগুলো।

রাতে ব্রণ দূর করার উপায়
এক রাতে ব্রণ দূর করার উপায়

এক রাতে ব্রণ দূর করার উপায়

এক রাতে ব্রণ কমাবে লেবুর রস ও দারুচিনি

১ টেবিল চামচ লেবুর রসের সাথে এক চা-চামচ দারুচিনি গুঁড়ো মিশিয়ে পেস্ট তৈরি করুন। পেষ্টটি সারা রাত ব্রণে লাগিয়ে রাখুন। সকালে কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। আশা করা যায় ব্রণ কমে যাবে।

২৪ ঘণ্টায় ব্রণ কমাতে বরফ ব্যবহার করুন

বরফের সাহায্য ২৪ ঘণ্টার মধ্যে ব্রণ দূর করতে পারেন। এর জন্য নরম কাপড়ে বরফের টুকরো পেঁচিয়ে নিন। কাপড়টি আলতো করে ব্রণের ওপর রাখুন। ২০ সেকেন্ড রেখে সরিয়ে নিন। আবার রাখুন। এভাবে বেশ করেকবার করুন। ২৪ ঘণ্টায় দুইবার ট্রিটমেন্টটি করলে ব্রণ কমে আসবে।

দ্রুত ব্রণ কমাবে টি ট্রি অয়েল

টি ট্রি অয়েলকে ব্রণের শত্রু বলা যায়। এটা দ্রুত ব্রণ কমিয়ে দেয়। ঘুমোতে যাওয়ার আগে এক ফোঁটা টি-ট্রি অয়েল ব্রণের ওপর লাগিয়ে নিন। সকালে ঘুম থেকে জেগে সাধারণ পানি দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন ব্রণ কমে গেছে।

রাতারাতি ব্রণ দূর করে লেবুর রস

লেবুর রস মাখিয়ে রাতারাতি ব্রণ দূর করা যায়। সে জন্য একটি তুলার বল নিন। তাতে লেবুর রস মাখান। রাতে ঘুমাতে যাবার আগে তুলাটি ব্রণের ওপরে কিছুক্ষণ রাখুন। সকালে সাধারণ তাপমাত্রার পানি দিয়ে ধুয়ে নিন।

মুখের ব্রণ তাড়াতাড়ি কমায় ডিম

ডিমের সাদা অংশে প্রচুর পরিমাণে ভিটামিন এবং অ্যামিউনো অ্যাসিড রয়েছে। এই উপাদানগুলো ব্রণের জীবাণু ধ্বংস করে তাড়াতাড়ি ব্রণ কমিয়ে দেয়। ডিমের সাদা অংশ ভালো করে ফেটিয়ে নিয়ে তা আঙুলের ডগার সাহায্যে ব্রণের ওপর লাগান। ৪-৫ মিনিট রেখে ধুয়ে নিন।

আরও পড়ুন:

➢ছেলেদের মুখে ব্রণ দূর করার উপায়

➢৭ দিনে ব্রণ দূর করার উপায়