আসরের নামাজের নিয়ত বাংলায় এবং আরবিতে

আসরের নামাজের নিয়ত বাংলায় এবং আরবিতে জানলে আপনি নামাজ আদায় করার সময় যেকোনো ভাবে নামাজ আদায় করতে পারবেন। আজকের এই পোস্টে আপনাদের সাথে আসরের নামাজের নিয়ত শেয়ার করবো। বাংলা নিয়ত এবং আরবি নিয়ত জেনে সহজেই সহিহভাবে নামাজ আদায় করতে পারবেন। অনেকেই বাংলায় নামাজের নিয়ত করে থাকেন, কিন্তু আরবি নিয়ত না জানার কারণে আরবিতে নিয়ত করতে পারেন না।

আজকের এই পোস্টটি আপনাদের জন্য অনেক সহযোগী হবে বলে আশা করছি। তো চলুন, আসরের নামাজের বাংলা নিয়ত এবং আরবি নিয়ত নিয়ে আলোচনা করা যাক।

আসরের নামাজের নিয়ত

আসরের নামাজের নিয়ত বাংলা

আসরের নামাজ ৮ রাকাত। ৪ রাকাত সুন্নত নামাজ এবং ৪ রাকাত ফরজ নামাজ। আসরের ৪ রাকাত সুন্নাত নামাজ আদায় করার জন্য শুরুতেই নামাজের নিয়ত করতে হয়। অনেকেই নামাজের নিয়ত কীভাবে করতে হয় জানেন না। তো চলুন, আসরের নামাজের বাংলা নিয়ত জেনে নেয়া যাক।

আসরের ৪ রাকাত সুন্নত নামাজের নিয়ত বাংলায়

আসরের ওয়াক্ত হয়ে গেলে শুরুতেই ৪ রাকাত সুন্নাত নামাজ আদায় করতে হয়। ৪ রাকাত সুন্নত নামাজ আদায় করার জন্য নিয়ত করতে হয়। সুন্নত নামাজ আদায় করার জন্য আপনি চাইলে বাংলায় নিয়ত করতে পারেন। তো চলুন, আসরের ৪ রাকাত সুন্নাত নামাজের বাংলা নিয়ত জেনে নেয়া যাক।

  • আমি কিবলামুখী হয়ে আল্লাহ্‌র উদ্দেশ্যে আসরের ৪ রাকাত সুন্নত নামাজ আদায় করার নিয়ত করলাম। আল্লাহু আকবার।

আরও পড়ুন – ফজরের নামাজের নিয়ত বাংলায় এবং আরবিতে

আসরের ৪ রাকাত ফরজ নামাজের নিয়ত বাংলায়

আসরের ওয়াক্ত হয়ে গেলে শুরুতেই ৪ রাকাত সুন্নাত নামাজ আদায় করতে হয়। সুন্নাত নামাজ আদায় করার পর ৪ রাকাত ফরজ নামাজ আদায় করতে হয়। ৪ রাকাত ফরজ নামাজ আদায় করার জন্য নিয়ত করতে হয়। ফরজ নামাজ আদায় করার জন্য আপনি চাইলে বাংলায় নিয়ত করতে পারেন। তো চলুন, আসরের ৪ রাকাত ফরজ নামাজের বাংলা নিয়ত জেনে নেয়া যাক।

আসরের ৪ রাকাত ফরজ নামাজ জামাতের সহিত আদায় করার জন্য নিচের নিয়তটি মুখস্ত করতে পারেন।

  • আমি কিবলামুখী হয়ে আল্লাহ্‌র উদ্দেশ্যে আসরের ৪ ফরজ নামাজ ইমামের পিছনে জামাতের সহিত আদায় করার নিয়ত করলাম। আল্লাহু আকবার।

আসরের ৪ রাকাত ফরজ নামাজ একাকী আদায় করার জন্য নিচের নিয়তটি মুখস্ত করতে পারেন।

  • আমি কিবলামুখী হয়ে আল্লাহ্‌র উদ্দেশ্যে আসরের ৪ ফরজ নামাজ আদায় করার নিয়ত করলাম। আল্লাহু আকবার।

এই বাংলা নিয়তগুলো মুখস্ত করে আসরের ৮ রাকাত নামাজ আদায় করতে পারবেন। আসরের নামাজ আদায় করার জন্য যেকোনোভাবেই নিয়ত করতে পারেন। তবে, নামাজ আদায়ের সময় অবশ্যই সুন্দরভাবে নিয়ত করতে হবে। অনেকেই আরবিতে নামাজের নিয়ত করতে চান। তো চলুন, আসরের নামাজের নিয়ত আরবিতে জেনে নেয়া যাক।

আসরের নামাজের নিয়ত আরবি

আসরের নামাজের আরবি নিয়ত না জানার কারণে অনেকেই আরবিতে নিয়ত করে নামাজ আদায় করার ইচ্ছে থেকেও নামাজ আদায় করতে পারছেন না। তাই, আপনাদের সাথে আজকের এই পোস্টে আরবি নিয়ত শেয়ার করবো। তো চলুন, আসরের নামাজের ৪ রাকাত সুন্নত এবং ৪ রাকাত ফরজ নামাজের নিয়ত জেনে নেয়া যাক।

আসরের ৪ রাকাত সুন্নত নামাজের নিয়ত আরবিতে

আসরের ওয়াক্ত হয়ে গেলে শুরুতেই ৪ রাকাত সুন্নাত নামাজ আদায় করতে হয়। ৪ রাকাত সুন্নত নামাজ আদায় করার জন্য নিয়ত করতে হয়। সুন্নত নামাজ আদায় করার জন্য আপনি চাইলে আরবিতে নিয়ত করতে পারেন। তো চলুন, আসরের ৪ রাকাত সুন্নাত নামাজের আরবি নিয়ত জেনে নেয়া যাক।

আরবি-উচ্চারন

نويت ان اصلي لله تعالى اربع ركعات صلواة العصر سنة رسول الله تعالى متوجها إلى جهة الكعبة الشريفة الله اكبر

বাংলা-উচ্চারন

“নাওয়াইতু আন উসাল্লিয়া লিল্লাহি-তাআলা আরবাআ রাকয়াতি সালাতিল আসরি সুন্নাতা রাসুলিল্লা-হি তায়ালা মুতাওয়াজজিহান ইলা জিহাতিল কাবাতিশ শারীফাতি আল্লাহু আকবার”।

অর্থ/বাংলায় নিয়াত –
“আমি ৪ রাকায়াত আসরের সুন্নাত নামাজের নিয়াত করছি আল্লাহ তা’আলার জন্য, মুখ আমার কা’বা শরিফের দিকে আল্লাহু আকবার” ।

(আসরের চার রাকায়াত সুন্নাত নামাজ কে সুন্নাতে গায়ের মোয়াক্কাদা বলা হয় । পড়লে নেকি পাওয়া যায় না পড়লে গুনাহ হয় না)

আসরের ৪ রাকাত ফরজ নামাজের নিয়ত আরবিতে

আসরের ৪ রাকাত সুন্নত নামাজ আদায় করার পর ৪ রাকাত ফরজ নামাজ আদায় করতে হয়। আপনি চাইলে একাকী নামাজ আদায় করতে পারেন। তবে, আমাদের উচিত জামাতের সহিত নামাজ আদায় করা। জামাতের সহিত নামাজ আদায় করার জন্য নিচের আরবি নিয়তগুলো করতে পারেন।

আরবি-উচ্চারন

نويت ان اصلي لله تعالى اربع ركعات صلواة العصر فرض الله تعالى متوجها إلى جهة الكعبة الشريفة الله اكبر

বাংলা-উচ্চারন

“নাওয়াইতু আন্ উসাল্লিয়া লিল্লা-হি তায়ালা আরবায়া রাকয়াতি সালাতিল আসরি ফারজাল্লাহি তায়ালা মুতাওয়াজজিহান ইলা জিহাতিল কাবাতিশ শারীফাতি আল্লাহু আকবার”।

অর্থ/বাংলায় নিয়াত
“আমি ৪ রাকায়াত আসরের ফরজ নামাজের নিয়াত করছি আল্লাহ তা’আলার জন্য, মুখ আমার কা’বা শরিফের দিকে আল্লাহু আকবার” ।

আসরের নামাজের পরের আমল

আসরের নামাজ আদায় করার পর কিছু আমল করতে হয়। অল্প কিছু সময় ব্যয় করে এসব আমল করলে আমরা পরকালে অনেক উত্তম প্রতিদান পাবো। তো চলুন, এমন কিছু আমল সম্পর্কে জেনে নেয়া যাক।

আয়াতুল কুরসি পাঠ করা

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যে ব্যক্তি প্রত্যেক ফরজ নামাজের পর আয়াতুল কুরসি পাঠ করবে, তার জান্নাতে প্রবেশের পথে মৃত্যু ছাড়া আর কোনো অন্তরায় থাকবে না।’ (শুআবুল ঈমান, হাদিস : ২৩৯৫)

আয়াতুল কুরসি (আরবি) :

اللَّهُ لَا إِلَٰهَ إِلَّا هُوَ الْحَيُّ الْقَيُّومُ ۚ لَا تَأْخُذُهُ سِنَةٌ وَلَا نَوْمٌ ۚ لَّهُ مَا فِي السَّمَاوَاتِ وَمَا فِي الْأَرْضِ ۗ مَن ذَا الَّذِي يَشْفَعُ عِندَهُ إِلَّا بِإِذْنِهِ ۚ يَعْلَمُ مَا بَيْنَ أَيْدِيهِمْ وَمَا خَلْفَهُمْ ۖ وَلَا يُحِيطُونَ بِشَيْءٍ مِّنْ عِلْمِهِ إِلَّا بِمَا شَاءَ ۚ وَسِعَ كُرْسِيُّهُ السَّمَاوَاتِ وَالْأَرْضَ ۖ وَلَا يَئُودُهُ حِفْظُهُمَا ۚ وَهُوَ الْعَلِيُّ الْعَظِيمُ

উচ্চারণ :  আল্লাহু লা ইলাহা ইল্লা হুওয়াল হাইয়্যুল কায়্যূম, লা তা’খুযুহু সিনাতুওঁ ওয়ালা নাউম। লাহু মা ফিস্ সামাওয়াতি ওয়ামা ফিল্ আরদি, মান জাল্লাজি ইয়াশফাউ ইনদাহু ইল্লা বি ইজিনহি। ইয়া’লামু মা বাইনা আইদিহিম ওয়ামা খলফাহুম, ওয়ালা ইউহিতুনা বিশাইয়িম্ মিন ইলিমহি ইল্লা বিমা শা-আ। ওয়াসিআ কুরসিয়্যুহুস্ সামাওয়াতি ওয়াল আরদা, ওয়ালা ইয়াঊদুহু হিফজুহুমা,ওয়াহুওয়াল আলিয়্যুল আজিম। (সুরা বাকারা, আয়াত : ২৫৫)

আমাদের শেষ কথা

ফেরদাউস একাডেমির আজকের এই পোস্টে আপনাদের সাথে আসরের নামাজের নিয়ত বাংলায় এবং আরবিতে শেয়ার করেছি। আসরের নামাজের নিয়ত না করলে আমাদের নামাজ কবুল হবে না। তাই, নামাজ আদায় করার সময় অবশ্যই নিয়ত করতে হবে। আসরের ৮ রাকাত নামাজের নিয়ত এই পোস্টে উল্লেখ করে দিয়েছি। আশা করছি পোস্টটি সম্পূর্ণ পড়েছেন। এমন আরও পোস্ট পড়তে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

Leave a Comment