অনলাইনে লোন পাওয়ার উপায়

অনলাইনে লোন পাওয়ার উপায় সম্পর্কে জানতে চান? সরাসরি ব্যাংক এ গিয়ে ঝামেলার মাঝে পড়ে লোন নেয়ার থেকে অনেকেই অনলাইনে লোন নেয়ার কথা ভেবে থাকেন। কিন্তু, অনলাইনে কীভাবে লোন নিতে হয় না জানার কারণে প্রয়োজনের সময় অর্থাভাবে থাকতে হয়। আজকের এই পোস্টে আপনাদের সাথে অনলাইনে লোন পাওয়ার উপায় নিয়ে বিস্তারিত আলোচনা করবো।

অনেক সময় টাকার প্রয়োজন হলে আমরা ব্যাংক বা বিভিন্ন সমিতির দারস্থ হই লোন নেয়ার জন্য। আপনিও যদি একই পরিস্থিতে পড়ে থাকেন, তবে হয়তো এটা জানা আছে যে, ব্যাংক বা সমিতি থেকে লোন নেয়া সময়সাধ্য এবং জটিল প্রক্রিয়া। তাই, অনেকেই ভেবে থাকেন, অনলাইনে যদি লোন পাওয়া যেতো। মুহূর্তের মাঝে যদি লোন পাওয়া যেতো, তবে কতই না ভালো হতো।

অনলাইনে লোন পাওয়ার উপায়গুলো নিয়ে এই পোস্টে আলোচনা করবো। এতে করে, আপনি অনলাইনে থেকে কীভাবে লোন নিতে হয় এটি জানতে পারবেন এবং একই সাথে কোন মাধ্যমে লোন নিতে হয় সেটি সম্পর্কে ধারণা পেয়ে যাবেন। কিংবা, আপনি চাইলে মুহূর্তের মাঝেই অনলাইন থেকে লোন নিতে পারবেন। তো চলুন, শুরু করা যাক।

অনলাইনে লোন পাওয়ার উপায়
অনলাইনে লোন পাওয়ার উপায়

অনলাইনে লোন নেয়া ঠিক হবে কি না?

অনলাইনে যেমন ভালো জিনিস আছে, তেমনি খারাপ জিনিস ও আছে। অনলাইনে লোন নেয়ার ক্ষেত্রে আপনাকে অবশ্যই সচেতন হতে হবে। এমন কোনো আন-অথরাইজড সাইট বা অ্যাপ থেকে লোন নেয়া যাবে না, যেন পরবর্তীতে কোনো সমস্যায় পড়তে হয়। অর্থাৎ, এমন কিছু আন-অথরাইজড সাইট বা অ্যাপ রয়েছে, যা আপনাকে লোন দিয়ে ঠিকই, কিন্তু পরবর্তীতে আপনি যখন লোন শোধ করতে যাবেন, তখন আসল টাকার ডাবল শোধ করলেও টাকা পরিশোধ হবে না।

অনলাইনে ধোঁকাবাজি হয়ে থাকে বেশি পরিমাণে। তাই, অনলাইনে কিছু করার সময় আপনাকে নিজে থেকে সতর্ক হতে হবে। তবেই, ধোঁকা থেকে বেঁচে থাকতে পারবেন। নিচে আপনাদের সাথে এমন কিছু অনলাইনে লোন পাওয়ার উপায় শেয়ার করবো, যেগুলো ট্রাস্টেড এবং কোনো ঝামেলা নেই।

অনলাইনে লোন পাওয়ার উপায়

আমাদের দেশে এখন আপনিও ঘরে বসে লোন নিতে পারবেন। আমাদের দেশের এমন অনেক প্রতিষ্ঠান আছে, যারা এখন অনলাইনে লোন দিচ্ছে। আপনি এসব প্রতিষ্ঠান থেকে কোনো ঝামেলা ছাড়াই লোন নিতে পারবেন। নিচে এমন কিছু অনলাইনে লোন পাওয়ার উপায় উল্লেখ করে দিলাম।

  • বিকাশ
  • ঢাকা ব্যাংক
  • প্রাইম ব্যাংক লিমিটেড
  • কর্মসংস্থান ব্যাংক
  • ব্র্যাক ব্যাংক
  • সিটি ব্যাংক

উপরে উল্লেখ করে দেয়া মাধ্যমগুলোতে আপনি অনলাইন থেকে লোন নিতে পারবেন। বিকাশ থেকে কীভাবে লোন নিবেন এবং অন্নান্ন্য ব্যাংক থেকে কীভাবে অনলাইনে লোন নিবেন তা নিয়ে নিচে আরও বিস্তারিত আলোচনা করেছি।

অনলাইনে লোন পাওয়ার নিয়ম

যেসব ব্যাংক বা প্রতিষ্ঠান লোন দিয়ে থাকে, তারা এখন অনলাইনেও লোন দিয়ে থাকে। কিন্তু, এসব প্রতিষ্ঠান থেকে লোন পাওয়ার জন্য কিছু নিয়ম অনুসরণ করতে হবে। তবেই, আমরা অনলাইনে লোন নিতে পারবো। উপরে উল্লেখ করে দেয়া অনলাইনে লোন পাওয়ার উপায়গুলো থেকে কীভাবে লোন নিবেন, তা নিয়ে আরও বিস্তারিত পাবেন নিচে।

আরও পড়ুন – নতুন পাসপোর্ট চেক করার নিয়ম

বিকাশ থেকে লোন পাওয়ার উপায়

বিকাশ হচ্ছে একটি মোবাইল ব্যাংকিং সেবা। দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে তৎক্ষণাৎ টাকা পাঠানোর জন্য, যেকোনো ধরণের লেনদেন করার জন্য, পে বিল, পেমেন্ট, মোবাইল রিচার্জ, সেন্ড মানি, ক্যাশ ইন বা ক্যাশ আউট করা যায় বিকাশ দিয়ে। সম্প্রতি ব্রাক ব্যাংক এর এই বিকাশ, নতুন একটি পদ্ধতি নিয়ে এসেছে। এই পদ্ধতিতে আপনি বিকাশ থেকে অনলাইনে লোন নিতে পারবেন। অর্থাৎ, বিকাশ থেকে লোন নিয়ে সেই টাকা বের করে যেকোনো প্রয়োজনে ব্যবহার করতে পারবেন।

এছাড়া, বিভিন্ন ব্যাংক থেকে লোন নেয়ার জন্য যেসব ঝামেলা পোহাতে হয়, সেসবের কিছুই নেই বিকাশে। তবে, বিকাশ থেকে লোন পাওয়ার জন্য আপনাকে বিকাশের একজন নিয়মিত গ্রাহক হতে হবে। বিকাশ দিয়ে আপনার লেনদেন এর পরিমাণ ভালো থাকতে হবে এবং নিয়মিত থাকতে হবে। বিকাশ থেকে কীভাবে লোন নিবেন, তা নিচে বিস্তারিত বর্ণনা করেছি।

  • বিকাশের অ্যাপে নাম্বার এবং পিন দিয়ে লগইন করুন এবং MORE অপশনে ক্লিক করে Loan লেখায় ক্লিক করুন।
  • আপনার তথ্য শেয়ার করার অনুমতি প্রদান করে পরবর্তী ধাপে এগিয়ে যান।
  • অতঃপর, Take Loan এ ক্লিক করে পরের ধাপে লোনের পরিমাণ এবং কিস্তির মেয়াদ নির্বাচন করে এগিয়ে যান।
  • আপনি ব্যাংক থেকে কত টাকা ঋণ পাবেন এবং আপনাকে কত টাকা পরিশোধ করতে হবে তা দেখুন, এবং পরবর্তী ধাপে এগিয়ে যান।
  • লোন সম্পর্কে নির্দেশাবলী এবং নিয়মাবলী পড়ুন এবং “Agree” তে ট্যাপ করুন।
  • লোন নিশ্চিত করতে আপনার বিকাশ অ্যাকাউন্টের পিন দিন এবং বিকাশের উপর ট্যাপ করে লোন রিকুয়েস্ট সম্পন্ন করুন।

আপনি যদি বিকাশের একজন নিয়মিত গ্রাহক হয়ে থাকেন, তবে বিকাশের মাধ্যমে সিটি ব্যাংক বা অন্য ব্যাংক থেকে সহজেই লোন নিতে পারবেন। তাছাড়া, বিকাশ থেকে যদি আপনার একাউন্ট তেমন সচল নয় দেখে, তবে লোন দিবে না। আপনি যদি বিকাশ থেকে লোন নিতে চান, তবে আপনার একাউন্ট দিয়ে নিয়মিত লেনদেন করতে হবে।

সিটি ব্যাংক থেকে অনলাইনে লোন পাওয়ার উপায়

সিটি ব্যাংক এবং বিকাশ মিলে বিকাশ থেকে অনলাইনে লোন পাওয়ার উপায় চালু করেছে। একটু আগে আপনাদের সাথে যে পদ্ধতি শেয়ার করলাম, সেটি অনুসরণ করে আপনি বিকাশের মাধ্যমে সিটি ব্যাংক থেকে লোন নিতে পারবেন। সিটি ব্যাংক থেকে সরাসরি গিয়ে লোন নিতে পারেন কিংবা বিকাশ থেকে সিটি ব্যাংক এর লোন নিতে পারেন।

অথবা, আপনি চাইলে সিটি ব্যাংক এর অ্যাপ এর মাধ্যমে প্রয়োজনীয় তথ্য আপলোড করে লোন নিতে পারবেন।

কর্মসংস্থান ব্যাংক থেকে অনলাইনে লোন পাওয়ার উপায়

কর্মসংস্থান ব্যাংক থেকে অনলাইনে লোন নিতে চাইলে আপনাকে তাদের কিছু নিয়ম মানতে হবে। ব্যাংক থেকে দেয়া একটি ফর্ম অনলাইনে পূরণ করার মাধ্যমে আপনি অলাইনে লোন নিতে পারবেন। কর্মসংস্থান ব্যাংক থেকে ফরমে কি কি পূরণ করতে হবে তা নিচে উল্লেখ করে দিয়েছি।

  1. প্রথমে আপনাকে আপনার প্রজেক্ট এরিয়া সিলেক্ট করতে হবে।
  2. আপনার পুরো নাম লিখতে হবে।
  3. জাতীয় পরিচয় পত্র নাম্বার উল্লেখ করে দিবেন।
  4. সচল মোবাইল নাম্বার দিবেন।
  5. আপনার বাবার নাম/ স্পাউসের নাম।
  6. আপনার মায়ের নাম।
  7. বর্তমান এবং স্থায়ী ঠিকানা দিতে হবে।
  8. তারপর গ্যারান্টারের নাম।
  9. তার ভোটার আইডি কার্ড নাম্বার।
  10. জন্ম তারিখ।
  11. সবার শেষে প্রজেক্ট টাইপ বা প্রজেক্টের নাম সিলেক্ট করতে হবে।

ফর্ম পূরণ করার পর সবকিছু আবারও যাচাই করে সাবমিট বাটনে ক্লিক করে ফর্মটি সাবমিট করে দিবেন।

অনলাইন লোনের নাম ফাঁদ?

সম্প্রতি আমাদের দেশে কিছু অ্যাপ লোন দেয়ার নাম করে অনেকের কাছে থেকে টাকা এবং বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে নিচ্ছে। অনলাইন থেকে লোন নেয়ার সময় আগে যাচাই-বাছাই করে নিবেন। অনেক সময় বিভিন্ন প্রতিষ্ঠান লোন দেয়ার নামে অনেক শর্ত দিয়ে থাকে। সঠিকভাবে সেগুলো না পড়ার কারণে অনেকেই তাদের ফাঁদে পড়ে থাকেন। তাই, অনলাইন থেকে লোন নেয়ার সময় অবশ্যই যে ওয়েবসাইট বা অ্যাপ থেকে লোন নিবেন, সেটি সম্পর্কে তথ্য যাচাই-বাছাই করে নিবেন। এতে করে, পরবর্তীতে যেকোনো সমস্যা থেকে বিরত থাকতে পারবেন।

আমাদের শেষ কথা

আজকের এই পোস্টে আপনাদের সাথে অনলাইনে লোন পাওয়ার উপায় নিয়ে আলোচনা করেছি। অনলাইনে লোন দেয়ার নামে অনেক ফাঁদ রয়েছে। এসব দেখে, যাচাই করে তবেই লোন নেয়া উচিত। নয়তো বিভিন্ন ঝামেলায় পড়তে হতে পারে। উপরে যেসব পদ্ধতি উল্লেখ করেছি, এগুলো মাধ্যম থেকে আপনি কোনো জামানত ছাড়াই লোন নিতে পারবেন ঘরে বসে।

Leave a Comment