Ticker

6/recent/ticker-posts

Header Ads Widget

এন্টিভাইরাস কি? বা এন্টিভাইরাস কাকে বলে? এন্টিভাইরাস এর কাজ কি? এন্টিভাইরাস ব্যাবহারের সুবিধা কি?

    আমরা যারা কম্পিউটার ব্যবহারকারী তারা সবাই কম বেশি কম্পিউটারের ভাইরাস সম্পর্কে অবগত। ভাইরাস অনেকটা ক্যান্সারের মতো কাজ করে । কোন কম্পিউটার ভাইরাসে আক্রান্ত হলে ভাইসরাস সেই কম্পিউটারের কার্যক্ষমতাকে ধ্বংস করে ফেলে যার কারনে কম্পিউটারের হার্ডওয়ার সফওয়ার গুলো স্টহিক ভাবে কাজ করতে পারে না। তাই কম্পিউটারকে ক্ষতিকর ভাইরাস থেকে রক্ষা করার জন্য আমাদের আজকের পোষ্ট হলো এন্টিভাইরাস কি? বা এন্টিভাইরাস কাকে বলে? এন্টিভাইরাস এর কাজ কি? এন্টিভাইরাস ব্যাবহারের সুবিধা কি?

    এন্টিভাইরাস কি? বা এন্টিভাইরাস কাকে বলে? এন্টিভাইরাস এর কাজ কি? এন্টিভাইরাস ব্যাবহারের সুবিধা কি?


    এন্টিভাইরাস কি? 

    এন্টিভাইরাস যাকে ইংরেজীতে বলে Antivirus. এন্টিভাইরাস হলো এক ধরনের প্রোগাম যা কম্পিউটারকে ভাইরাস মুক্ত করে কম্পিউটারকে সচল রাখতে গুরুতবপূর্ণ ভুমিকা পালন করে। সাধারণত এন্টিভাইরাস বলতে  কম্পিউটারের ভাইরাস প্রতিহত করার জন্য ব্যবহৃত একধরনের প্রোগ্রাম যা কম্পিউটারের সংরক্ষণ এলাকা (হার্ডডিস্ক) বা যে কোন রিমুভেবল ডিস্ক হতে ভাইরাস সনাক্ত, প্রতিকার ও প্রতিরোধ করতে সক্ষম ।

    এন্টিভাইরাস এর কাজ কি?

    কম্পিউটারের ভাইরাসকে প্রতিরোধ বা মেরে ফেলার জন্য এন্টিভাইরাস ব্যবহৃত হয়। এক্ষেত্রে  এন্টিভাইরাস এর কাজ হলো কম্পিউটার এর সমস্ত ভাইরাস কে স্ক্যান করে সেগুলি ডিভাইস থেকে দূর করা এবং কম্পিউটার কে ভাইরাস এর আক্রমন থেকে প্রতিরোধ করা। এছাড়াও এন্টিভাইরাস অনলাইনে যাবতীয় কাজকর্ম ও অনলাইন থেকে কোন ফাইল ডাউনলোড করার সময়, সেই ফাইলে ভাইরাস আছে কিনা সেটি যাচাই পূর্বক ডাউনলোড হওয়ার এক্সেস দেয়। অর্থাৎ এক কথায় বলা যায় যে এন্টিভাইরাস সফটওয়্যার এর মূল কাজ ই হচ্ছে কম্পিউটারকে ভাইরাসমুক্ত করে সুরক্ষিত রাখা ।

    এন্টিভাইরাস সফটওয়্যার এর নাম কি? 

    নিচে কিছু জনপ্রিয় এন্টিভাইরাস সফটওয়্যার এর তালিকা দেওয়া হলো। এই সফটয়্যারগুলি খুবই বিশ্বস্ত এবং জনপ্রিয় সফটওয়্যার কোম্পানির তৈরিকৃত অ্যান্টিভাইরাস সফটওয়্যার। এগুলি আপনি বিনামূল্যে ৩০ দিন ব্যবহার করতে পারেন। এছাড়া আপনি যদি প্রিমিয়াম ভার্শন কিনে ব্যবহার করতে চান তাহলে যেকোনো একটির প্রিমিয়াম ভার্শন কিনতে পারেন। এইগুলি যেকোনো ই-কমার্স ওয়েবসাইটের মাধ্যমে ক্রয় করতে পারবেন।


     এন্টিভাইরাস সফটওয়্যার এর তালিকা

    এন্টিভাইরাস প্রোগ্রাম ইনস্টল প্রক্রিয়া

    একটি এন্টি ভাইরাস প্রোগ্রাম ইন্সটল প্রক্রিয়া নিচে দেওয়া হলো:

    ধাপ-১ঃ কম্পিউটার অন করে ডেস্কটপে আসুন।

    ধাপ-২ঃ My Computer এর উপর মাউস পয়েন্টার দিয়ে ডাবল ক্লিক করুন।

    ধাপ-৩ঃ ধরি D ড্রাইভ হতে McAfee এন্টি ভাইরাস প্রোগ্রামটি ইন্সটল করা হবে।

    ধাপ-৪ঃ এবারে McAfee এন্টি ভাইরাসটিতে ডবল ক্লিক করুন।

    ধাপ-৫ঃ এরপর Setup এর উপর ডবল ক্লিক করি। তাহলে ইনস্টলেশনের কাজ শুরু হবে।

    ধাপ-৬ঃ এরপর I accept the terms in the license অপশনটি সিলেক্ট করে OK তে ক্লিক করুন।

    ধাপ-৭ঃ এরপর উইন্ডোর Typical অপশনটি সিলেক্ট করে Next এ ক্লিক করুন।

    ধাপ-৮ঃ এরপর উইন্ডোর Install এ ক্লিক করলে এর অল্প সময়ের মধ্যেই সম্পূর্ন সফটওয়্যারটি ইন্সটল হয়ে যাবে।

    কম্পিউটারে এন্টিভাইরাস ব্যবহারের পদ্ধতি

    কম্পিউটারে এন্টিভাইরাস ব্যবহার করতে হলে প্রথমে একটি  এন্টিভাইরাস সফটওয়্যার কিনতে হবে। এন্টিভাইরাস সফটওয়্যার টি কেনার পর সেটি সাধারণত পেনড্রাইভ বা সিডি আকারে থাকে। এই সিডি বা পেনড্রাইভ এর সাহায্যে কম্পিউটারে এন্টিভাইরাস ইন্সটল করতে হবে। ইন্সটল সম্পূর্ণ হলে scan অপশনের সাহায্যে কম্পিউটারটিকে ফুল স্ক্যান করতে হবে। এই সময়  যদি কোন ভাইরাস খুঁজে পাওয়া যায় তাহলে সেটি remove বা delete বাটন এর সাহায্যে ডিলেট করতে হবে। 


    এন্টিভাইরাস ব্যাবহারের সুবিধা

    • কম্পিউটারের সকল ডাটা সুরক্ষিত রাখে
    • ইন্টারনেট ইউজ করার সময় আপনার কম্পিউটার থেকে কেউ ডাটা চুরি করতে পারবে না
    • আপনার সমস্ত অনলাইন ট্রানজেকশন নিরাপদ থাকবে
    • যে কোন প্রকারের সফটওয়্যার কে, অসতর্ক ভাবে ডাউনলোড করতে পারবেন
    • কম্পিউটারের প্রসেসর স্পিড বেড়ে যাবে যার ফলে কম্পিউটার স্লো এবং হ্যাং হওয়া থেকে রক্ষা পাবে
    • কম্পিউটারের যেকোন সফটওয়্যার খুব Smooth Run করবে

    এন্টিভাইরাস আপডেট করা কেন প্রয়োজন?

    প্রতিনিয়ত কম্পিউটারের নতুন ভাইরাস তৈরি করা হচ্ছে এবং কম্পিউটার সিস্টেমকে ক্ষতিগ্রস্থ করার চেষ্টা করে চলছে। এইজন্য সেই সকল আধুনিক ভাইরাস এর হাত থেকে কম্পিউটার কে রক্ষা করার জন্য, এন্টিভাইরাস সফটওয়্যার আপডেট করা প্রয়োজন।

    এন্টিভাইরাস সফটওয়্যার আপডেট করলে নতুন নতুন definition তার মধ্যে যোগ হয়। এবং নতুন ডেফিনেশন এর মাধ্যমে অ্যান্টিভাইরাস, খুব সহজেই আধুনিক ভাইরাস গুলিকে চিহ্নিত করতে পারে। এবং চিহ্নিত করার পর সেই সমস্ত ভাইরাস গুলিকে খুব দ্রুত কম্পিউটার থেকে রিমুভ করতে সক্ষম হয়।

    উপসংহার

    আশা করি উপরের আলোচনা থেকে এন্টিভাইরাস কি, এন্টিভাইরাস কাকে বলে, এন্টিভাইরাস এর কাজ কি?  অ্যান্টিভাইরাস ব্যাবহারের সুবিধা ও জনপ্রিয় এন্টিভাইরাস সফটওয়্যার এর নাম সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। যদি এখনও কোনো এন্টিভাইরাস সম্পর্কে প্রশ্ন থাকে, তাহলে আপনি কমেন্ট করতে জানাতে পারেন।




    একটি মন্তব্য পোস্ট করুন

    0 মন্তব্যসমূহ